শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

এজবাস্টন টেস্টে খেলবেন না রোহিত শর্মা! ইতিহাস গড়ে দলকে নেতৃত্ব দেবেন এই তারকা

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ২৯, ২০২২, ১০:০৫ পিএম | আপডেট: জুন ৩০, ২০২২, ০৪:১২ এএম

এজবাস্টন টেস্টে খেলবেন না রোহিত শর্মা! ইতিহাস গড়ে দলকে নেতৃত্ব দেবেন এই তারকা
এজবাস্টন টেস্টে খেলবেন না রোহিত শর্মা! ইতিহাস গড়ে দলকে নেতৃত্ব দেবেন এই তারকা

অবশেষে আশঙ্কাই সত্যি হল। আগেই আন্দাজ করা গিয়েছিল যে ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টন টেস্টে (Edgbaston Test) হয়তো খেলতে পারবেন না রোহিত শর্মা (Rohit Sharma)। শেষ পর্যন্ত ঘটলও তা-ই। এই টেস্ট ম্যাচ থেকে ছিটকে গেলেন ভারত অধিনায়ক। তাঁর বদলে এবার দলকে নেতৃত্ব দিতে চলেছেন টিম ইন্ডিয়ার (Team India) অন্যতম এক তারকা পেসার।

রোহিত বর্তমানে কোভিড (Covid 19) আক্রান্ত। বুধবারও ভারতীয় দলের হয়ে অনুশীলন করতে পারেননি। টিম ইন্ডিয়া সূত্রে খবর, এখনও পর্যন্ত আইসোলেশনেই রয়েছেন হিটম্যান। শরীরে কোনও অসুবিধেও নেই। তবে ম্যাচ ফিট হয়ে নামার জন্য তাঁর কমপক্ষে দুটি নেগেটিভ আরটিপিসিআর রিপোর্ট প্রয়োজন। যা এখনও পাওয়া যায়নি। সেই কারণে আর ঝুঁকি না নিয়েই টেস্ট ম্যাচের জন্য আগামী অধিনায়ক বেছে নিলেন নির্বাচকরা।

জানা যাচ্ছে, রোহিতের পরিবর্তে এবার দলকে নেতৃত্ব দিতে চলেছেন জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah)। ইতিমধ্যেই চেয়ারম্যান অফ সিলেক্টর চেতন শর্মা লন্ডনে পৌঁছেছেন। ক্রিকেটারদের সঙ্গে আলাদা করে কথাও বলেছেন তিনি। তারপরই জানিয়ে দেওয়া হয়, রোহিতের বদলি হিসেবে বুমরাহকেই অধিনায়ক হিসেবে চাইছে বিসিসিআই (BCCI)। ফলে শুক্রবার থেকে শুরু হতে চলা এজবাস্টন টেস্টে ইংল্যান্ডের বিরুদ্ধে টস করতে দেখা যেতে পারে এই তারকা পেসারকেই।

Image

এজবাস্টনে বুমরাহ যদি সত্যিই অধিনায়ক হন তাহলেই তৈরি হয়ে যাবে নতুন ভারতীয় ইতিহাস। সেক্ষেত্রে ৩৫ বছর পর প্রথমবার কোনও পেসার ভারতীয় দলকে নেতৃত্ব দেবেন। এর আগে ১৯৮৭ সালের মার্চ মাসে ফাস্ট বোলার হিসাবে শেষবারের মতো ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন কপিল দেব (Kapil Dev)। প্রায় সাড়ে তিন দশক পর ফের একবার ফাস্ট বোলার হিসাবে টিম ইন্ডিয়ার নেতৃত্ব দিতে পারেন বুমরাহ।

প্রসঙ্গত, বুমরাহ কাঁধে অধিনায়কত্বের ভার উঠলে আরেকটি রেকর্ড গড়বে টিম ইন্ডিয়া। ১ জুলাই বুমরাহ ভারতীয় দলের অধিনায়ক হিসাবে মাঠে নামলে হবেন তিনি হবেন এই বছরে ভারতকে নেতৃত্ব দেওয়া ষষ্ঠ ক্রিকেটার। এর আগে চলতি এখনও পর্যন্ত মোট পাঁচজন অধিনায়ক ভারতকে নেতৃত্ব দিয়েছেন।  ভারতীয় ক্রিকেটে এক ক্যালেন্ডার বর্ষে আগে কোনওদিনও এতজন ভিন্ন অধিনায়ক দলকে নেতৃত্ব দেননি। এবার সেই নয়া নজিরই হয়তো গড়তে চলেছে ভারত।