শুক্রবার, ০৩ মে, ২০২৪

এবার কি ফের CAB-তে ফিরতে চলেছেন সৌরভ? বাড়ছে সিএবি প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ১৫, ২০২২, ১১:১২ পিএম | আপডেট: অক্টোবর ১৬, ২০২২, ০৫:১২ এএম

এবার কি ফের CAB-তে ফিরতে চলেছেন সৌরভ? বাড়ছে সিএবি প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা
এবার কি ফের CAB-তে ফিরতে চলেছেন সৌরভ? বাড়ছে সিএবি প্রেসিডেন্ট হওয়ার সম্ভাবনা

BCCI থেকে কার্যত বিদায়ের পথে সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। ভারতীয় ক্রিকেটে প্রশাসক হিসাবে খুব শীঘ্রই শেষ হতে চলেছে মহারাজের ইনিংস।  বর্তমান কর্মসমিতির মেয়াদ শেষে নতুন কর্মসমিতিতে আর দেখা যাবে না তাঁকে। তবে বোর্ড সভাপতি পদ থেকে সৌরভের বিদায়বেলা মোটেই সুখকর হল না। বিতর্কে জর্জরিত হয়ে বোর্ডের মসনদ ছাড়তে হচ্ছে তাঁকে। 

চেয়েছিলেন আরও একটা টার্ম তাঁকে বোর্ড সভাপতি হিসেবে রেখে দেওয়া হোক। তবে সৌরভের ইচ্ছায় সায় দেননি বোর্ডের সদস্যরা। বরং ব্যাপকভাবে সমালোচিত হতে হয় সৌরভকে। এতেই বিধ্বস্ত হয়ে পড়েন তিনি। ১৮ অক্টোবর বিসিসিআই-এর ৯১-তম বার্ষিক সাধারণ সভা। সেখানেই সরকারিভাবে ঘোষণা হবে যে সৌরভের বদলে প্রেসিডেন্টের চেয়ারে বসতে চলেছেন রজার বিনি।

তবে বিসিসিআই-তে সর্বোচ্চ পদ খোয়ানোর পর কী হতে চলেছে সৌরভ গঙ্গোপাধ্য়ায়ের পরবর্তী পদক্ষেপ তা নিয়ে শুরু হয় জল্পনা। শোনা যাচ্ছিল সিএবি সভাপতির পদেও ফিরতে পারেন দাদা। এবার সৌরভ গঙ্গোপাধ্য়ায় নিজেই ঘোষণা করে দিলেন নতুন করে শুরু করার কথা। বৃহস্পতিবার একটি বেসরকারি ব্য়াঙ্কের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন সৌরভ। সেখানেই এ কথা জানান তিনি।

এবার জানা গেল সিএবি প্রেসিডেন্ট পদে দাঁড়াচ্ছেন মহারাজ। শনিবার ইডেনে এসে এই ঘোষণা করেন তিনি। এর আগে ২০১৫-২০১৯ পর্যন্ত সৌরভ সিএবির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। আইসিসির চেয়ারম্যান হওয়ার সম্ভাবনা যে সৌরভের অনেকখানি কমেছে, বোর্ডের প্রেসিডেন্ট পদ চলে যাওয়ার পরই তা পরিষ্কার হয়ে যায়। সৌরভ গঙ্গোপাধ্য়ায় যে ফের সিএবি প্রেসিডেন্ট পদে লড়াই করার সিদ্ধান্ত নেবেন তা ছিল কল্পনাতীত। কিন্তু চমক দেওয়া যে তার বরাবরের স্বভাব। তাই শনিবার সিএবি-তে এসে সৌরভ গঙ্গোপাধ্য়ায় জানান, বিরোধীর সঙ্গে কোন রকম সমঝোতা নয়। সিএবি প্রেসিডেন্ট পদের জন্য় লড়াই করবেন তিনি।

৩১ অক্টোবর সিএবি-র বার্ষিক সাধারণ সভা। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ২২ অক্টোবর। ততদিনে বোর্ডের বার্ষিক সাধারণ সভা হয়ে যাবে। সৌরভ সিএবি প্রেসিডেন্ট পদে লড়াই করার সিদ্ধান্ত নেওয়ায় সেই পদে কার্যত পা বাড়িয়ে রাখা সৌরভের দাদা স্নেহাশিস গঙ্গোপাধ্যায় কোন আসনে ভোটে দাঁড়াবেন সেটা লক্ষণীয় হতে চলেছে। বিরোধীরাও কোন রণনীতি অবলম্বন করে সেটাও দেখার।