শুক্রবার, ০৩ মে, ২০২৪

‍‍`ইচ্ছে করেই বিরাটকে সমস্যায় ফেলেছে সৌরভ‍‍`! বিস্ফোরক অভিযোগ প্রাক্তন পাক তারকার

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২, ০৫:৪৫ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১২, ২০২২, ১১:৪৫ পিএম

‍‍`ইচ্ছে করেই বিরাটকে সমস্যায় ফেলেছে সৌরভ‍‍`! বিস্ফোরক অভিযোগ প্রাক্তন পাক তারকার
‍‍`ইচ্ছে করেই বিরাটকে সমস্যায় ফেলেছে সৌরভ‍‍`! বিস্ফোরক অভিযোগ প্রাক্তন পাক তারকার

২০২২ এশিয়া কাপে ফের নিজের সেই হারানো ফর্ম ফিরে পেয়েছেন বিরাট কোহলি। দীর্ঘ ১০২০ দিন পর অবশেষে কোহলির ব্যাট থেকে এসেছে শতরানও। সদ্য সমাপ্ত এশিয়া কাপে ভারতের শেষ ম্যাচে আফগানিস্তানের বিরুদ্ধে ঝলসে উঠেছিল তাঁর ব্যাট৷ মাত্র ৫৩ বলে শতরানের মাইলফলক স্পর্শ করেন বিরাট। আর ভারতের ইনিংসের শেষে ৬১ বলে ১২২ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন। এই শতরানের ফলে আন্তর্জাতিক ক্রিকেটে ৭১তম শতরান হয়ে গেল কোহলির। পাশাপাশি এটি তাঁর আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের প্রথম শতরানও বটে!

প্রায় তিন বছরের খরা কাটিয়ে বিরাটের ব্যাটে এসেছে বহু প্রতীক্ষিত সেঞ্চুরি। পাশাপাশি এশিয়া কাপে পাঁচ ইনিংসে তিনি মোট ২৭৬ রান করেছেন। ৯২-এর দুর্দান্ত ব্যাটিং গড়। আর স্ট্রাইক রেট ১৪৭.৫৯। যদিও এর মাঝের তিন বছরের সময়টা খুব একটা ভালো কাটেনি তাঁর। এশিয়া কাপের আগে একেবারেই ছন্দে ছিলেন না `কিং কোহলি‍‍`। সেঞ্চুরি তো দূরের কথা, ব্যাটে বড় রানও আসছিল না। আর এই সব কারণে বিরাটের সমালোচনায় মুখর হয়েছিলেন প্রাক্তন ক্রিকেটার থেকে বিশেষজ্ঞরা। বিরাটের ব্যাটিং দক্ষতা নিয়েও প্রশ্ন তুলে দিয়েছিলেন সমালোচকরা।

এসবের মাঝে আবার গত টি-২০ বিশ্বকাপের আগেই কুড়ি ওভারের অধিনায়কত্ব ছাড়ার কথা ঘোষণা করে দেন কোহলি। এরপর তাঁকে ওয়ানডে ক্রিকেটের অধিনায়কত্ব থেকেও সরিয়ে দেয় বোর্ড। রোহিত শর্মার হাতে পাকাপাকিভাবে তুলে দেওয়া হয় ভারতীয় ক্রিকেট দলের সীমিত ওভারের (টি-২০ এবং একদিনের ক্রিকেট) ক্যাপ্টেন্সির ব্যাটন। এরপর চলতি বছর জানুয়ারি মাসে লাল বলের ফর্ম্যা‌টেও জাতীয় ক্রিকেট দলের ক্যাপ্টেন্সি ছেড়ে দেন বিরাট। সেই দায়িত্বও ওঠে রোহিতের হাতেই।

এই প্রসঙ্গেই এবার বড় মন্তব্য করে বসলেন পাকিস্তান ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক রশিদ লতিফ। অজয় জাদেজার অফিশিয়াল ইউটিউব চ্যানেল ‍‍`কট বিহাইন্ড‍‍`কে সাক্ষাৎকার দিতে গিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে মুখ খোলেন তিনি। তাঁর বিশ্বাস, বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়ের হস্তক্ষেপেই অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত গ্রহণ করেন বিরাট কোহলি। প্রাক্তন পাক তারকার কথায়, “গত বিশ্বকাপের আগে ওরা (ভারতীয় ক্রিকেট বোর্ড) ধোনিকে দলের মেন্টর হিসেবে নিয়ে এসেছিল। আর তার ঠিক আগেই ও (কোহলি) আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের অধিনায়কত্ব ছাড়ার কথা জানিয়ে দেয়। এটা আমাদের সকলকেই অবাক করে দিয়েছিল। এরপর ভারতীয় ক্রিকেট দল দক্ষিণ আফ্রিকা সফরে যায়। সেখানে রোহিত আনফিট হয়ে পড়েন। কেএল রাহুলকে অধিনায়ক হিসেবে নির্বাচন করা হয়। তারপর কোহলি টেস্ট ক্রিকেট দলের অধিনায়কত্বও ছেড়ে দেন। ফলে অনেককিছুই একসঙ্গে ঘটে যায়। আর পর্দার আড়ালে ঠিক কী হয়েছিল, সেটা আমরা কেউই জানি না।”

ওই টক শোয়ে রশিদ লতিফ আরও বলেন, “২০১৯ বিশ্বকাপের কথা যদি আমরা স্মরণ করি, তাহলে অবশ্যই মনে পড়বে যে রবি শাস্ত্রী ভারতীয় ক্রিকেট দলের হেড কোচ ছিলেন। এরপর শাস্ত্রী চলে গেলেন, সেই জায়গায় এলেন রাহুল দ্রাবিড়, বিক্রম রাঠৌর তো ছিলেনই। তবে আমি মনে করি যে এর পিছনে অন্য কোনও একটা গল্প রয়েছে। আমি যেটুকু লক্ষ্য করেছি, সৌরভ ইচ্ছাকৃতভাবেই এই পরিবর্তনগুলো করেছে। আমার মতে যে ক্রিকেটার একেবারে কেরিয়ারের সেরা ফর্মে ছিল, তাঁকে ইচ্ছাকৃতভাবেই বিপদে ফেলা হয়েছে।”