শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

কোহলির বদলে অন্য কেউ থাকলে এতদিনে বাদ পড়তেন! মত বিশ্বকাপজয়ী প্রাক্তন উইকেটকিপারের

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২০, ২০২২, ১১:৪০ এএম | আপডেট: জুলাই ২০, ২০২২, ০৫:৪০ পিএম

কোহলির বদলে অন্য কেউ থাকলে এতদিনে বাদ পড়তেন! মত বিশ্বকাপজয়ী প্রাক্তন উইকেটকিপারের
কোহলির বদলে অন্য কেউ থাকলে এতদিনে বাদ পড়তেন! মত বিশ্বকাপজয়ী প্রাক্তন উইকেটকিপারের

বিরাট কোহলির (Virat Kohli) সময়টা ইদানীং কিছুতেই ভালো যাচ্ছে না।  কেরিয়ারের চরম দুঃসময়ে বিশ্ববন্দিত এই ব্যাটার। দীর্ঘ আড়াই বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটে নেই কোনও শতরান। এমনকি ব্যাটে নেই তেমন কোনও বড় রানও। ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের দিন-রাত্রির টেস্টে শেষ সেঞ্চুরি। তারপর থেকে শতরান তো অধরা বটেই, বিরাটের ফর্মও ক্রমশ পড়তির দিকে।

টেস্টই হোক বা ওডিআই কিংবা টি-২০, ইদানীংকালে কোনও ফর্ম্যাটেই স্বচ্ছন্দ দেখাচ্ছে না প্রাক্তন ভারত অধিনায়ককে। সমর্থকরা আশা দেখেছিলেন যে ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে হয়তো নিজের ছন্দে ফিরবেন বিরাট। কিন্তু সেই আশাতেও কার্যত জল ঢেলেছেন তিনি। ‍‍`কিং কোহলি‍‍` ফের কবে সেঞ্চুরি হাঁকাবেন? কবে ফিরবেন নিজের পুরনো ছন্দে? এসব প্রশ্নের উত্তর কোনও ক্রিকেট বোদ্ধাও এখন দিতে পারবেন না।

পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, এখন কোহলির ফর্ম নিয়ে তুঙ্গে উঠেছে সমালোচনাও। ক্রিকেট বিশেষজ্ঞরা তাঁকে জাতীয় দল থেকে বাদ দেওয়ারও দাবি তুলেছেন৷ এই প্রসঙ্গেই এবার মুখ খুললেন ভারতের বিশ্বকাপজয়ী প্রাক্তন উইকেটকিপার সৈয়দ কিরমানি (Syed Kirmani)। বিরাটকে নিয়ে বড় মন্তব্য করে বসলেন তিনি।

সম্প্রতি দৈনিক জাগরণকে দেওয়া এক সাক্ষাৎকারে কিরমানি বলেন, "বিরাট একজন রোল মডেল। ওর প্রচুর অভিজ্ঞতা রয়েছে। ওকে অবশ্যই টি-২০ বিশ্বকাপের দলে রাখা উচিত। কোহলি একবার ফর্মে ফিরলে, অপ্রতিরোধ্য হয়ে উঠবেন। তখন ‍‍`গেম-চেঞ্জার‍‍` হতে পারেন। কোহলির মতো অভিজ্ঞতা এবং ক্ষমতাসম্পন্ন একজন খেলোয়াড় বিশ্বকাপ স্কোয়াডে থাকার যোগ্য।"

‍‍`৮৩-র বিশ্বকাপজয়ী উইকেটকিপারের মতে, জাতীয় দলে তাঁর আগের অবদান বিবেচনা করে বিরাটের আরও সুযোগ দেওয়া উচিত। তবে তিনি এ কথাও স্বীকার করে নিয়েছেন, বিরাটের জায়গায় অন্য কেউ থাকলে এতদিনে দল থেকে বাদ পড়ে যেতেন। কিরামানির কথায়, "ভারতীয় দলে এখন কঠিন প্রতিদ্বন্দ্বিতা রয়েছে। কোহলির মতো অন্য কোনও খেলোয়াড় এমন অবস্থার মধ্য থাকলে, তাঁকে এতক্ষণে দল থেকে বাদ দেওয়া হত। কিন্তু আমি মনে করি একজন প্রতিষ্ঠিত খেলোয়াড়কে এই সুবিধা দেওয়া উচিত। ওর বিশ্বকাপ দলে থাকা উচিত।"

একইসঙ্গে নির্বাচকদের প্রতি কিরমানির বার্তা, "টি-২০ বিশ্বকাপের জন্য ফিফটি-ফিফটি ভাবে দল নির্বাচন হওয়া উচিত। নির্বাচিত দলের ভারসাম্য বজায় রাখতে দলে অভিজ্ঞতা এবং তারুণ্য একসঙ্গে রাখা উচিত। দলে ৫০ শতাংশ অভিজ্ঞ ক্রিকেটারের সঙ্গে ৫০ শতাংশ তরুণ খেলোয়াড় থাকলে ভালো। সেভাবেই যাতে দল নির্বাচন করা হয় সেদিকে খেয়াল রাখতে হবে।"