শুক্রবার, ০৩ মে, ২০২৪

টি-২০ বিশ্বকাপের জন্য দল ঘোষণা টিম ইন্ডিয়ার! বাদ জাদেজা, কে কে জায়গা পেলেন দলে?

মৌসুমী মোদক

প্রকাশিত: সেপ্টেম্বর ১২, ২০২২, ০৬:৩৪ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৩, ২০২২, ১২:৩৪ এএম

টি-২০ বিশ্বকাপের জন্য দল ঘোষণা টিম ইন্ডিয়ার! বাদ জাদেজা, কে কে জায়গা পেলেন দলে?
টি-২০ বিশ্বকাপের জন্য দল ঘোষণা টিম ইন্ডিয়ার! বাদ জাদেজা, কে কে জায়গা পেলেন দলে?

সামনেই টি-২০ বিশ্বকাপ (T-20 World Cup 2022)। আগামী অক্টোবরেই অস্ট্রেলিয়ায় বসতে চলেছে কুড়ি ওভারের বিশ্বকাপের আসর। আর এই বিশ্বকাপের জন্যই এবার দল ঘোষণা করে দিল ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। সোমবার বিকালেই কুড়ি ওভারের বিশ্বযুদ্ধের জন্য মোট ১৯ সদস্যের (স্ট্যান্ড-বাই নিয়ে) দল ঘোষণা করল বিসিসিআই।

প্রত্যাশা মতোই বিশ্বকাপে দলকে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা। সহ-অধিনায়ক কেএল রাহুল। তিনে দেখা যাবে বিরাট কোহলিকে। সদ্য সমাপ্ত এশিয়া কাপে ফের নিজের চেনা ছন্দে ফিরেছেন ভারতের তারকা ব্যাটার। তাই তাঁর থেকে আরও ভালো পারফরম্যান্সের আশা সমর্থকদের। অন্যদিকে, সূর্যকুমার যাদব নামবেন চারে। পাঁচে খেলবেন হার্দিক পাণ্ডিয়া। এছাড়াও দলে রয়েছেন উইকেটকিপার-ব্যাটার ঋষভ পন্থ এবং দীনেশ কার্তিক। চলতি বছর আইপিএলে দুর্দান্ত পারফরম্যান্স করে জাতীয় দলে জায়গা পেয়েছেন ডিকে। তাঁকে দেখা যেতে পারে ফিনিশারের ভূমিকায়। দলে রয়েছেন দীপক হুডাও।

এশিয়া কাপে হাঁটুর চোট পেয়ে ছিটকে গিয়েছেন রবীন্দ্র জাদেজা। হাঁটুর অস্ত্রোপচারের জন্য দীর্ঘদিন এখন কাটাতে হবে মাঠের বাইরে। ফলে বাদ পড়েছেন তিনি। পরিবর্ত হিসাবে দলে এসেছেন স্পিনার-অলরাউন্ডার অক্ষর প্যাটেল। পাশাপাশি স্পিন বিভাগে রয়েছেন আর অশ্বিন ও যুজবেন্দ্র চাহাল। ভারতের পেস বোলিং বিভাগও বেশ শক্তিশালী। চোট সারিয়ে প্রত্যাবর্তন করলেন জসপ্রীত বুমরাহ ও হর্ষল প্যাটেল। এছাড়াও রয়েছেন ভুবনেশ্বর কুমার ও অর্শদীপ সিং। 

তবে বিশ্বকাপের জন্য যে ১৫ সদস্যের দল ঘোষণা করা হয়েছে, সেই ১৫ জনের দলে নেই মহম্মদ শামি। স্ট্যান্ড বাই হিসেবে রাখা হয়েছে বাংলার পেসারকে। পাশাপাশি স্ট্যান্ড-বাইতে রয়েছেন শ্রেয়াস আইয়ার, রবি বিষ্ণোই ও দীপক চাহার। 

উল্লেখ্য, কুড়ি ওভারের বিশ্বযুদ্ধের আগে সীমিত ওভারের ক্রিকেট খেলতে ভারতে আসছে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়া খেলবে তিন ম্যাচের টি-২০ সিরিজ। প্রোটিয়াদের বিরুদ্ধে তিনটি করে ম্যাচের টি-২০ ও ওয়ানডে সিরিজ রয়েছে। যারা টি-২০ বিশ্বকাপের দলে খেলবেন তাঁদেরকে সম্ভবত দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দেখা যাবে না বলেই রিপোর্ট।

টি-২০ বিশ্বকাপের জন্য ভারতের দল

রোহিত শর্মা (অধিনায়ক), কেএল রাহুল (সহ-অধিনায়ক), বিরাট কোহলি, সূর্যকুমার যাদব, দীপক হুডা, আর অশ্বিন, দীনেশ কার্তিক, হার্দিক পাণ্ডিয়া, আর অশ্বিন, যুজবেন্দ্র চাহাল, অক্ষর প্যাটেল, জসপ্রীত বুমরা, ভুবনেশ্বর কুমার, হর্ষল প্যাটেল ও অর্শদীপ সিং। 

স্ট্যান্ড-বাই

মহম্মদ শামি, শ্রেয়াস আইয়ার, রবি বিষ্ণোই ও দীপক চাহার।