শনিবার, ১৮ মে, ২০২৪

IPL-এর ইতিহাসে সর্বোচ্চবার প্লে-অফ খেলার নজির গড়েছে যে ৪ দল

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ২৬, ২০২২, ০৮:৪০ পিএম | আপডেট: মে ২৭, ২০২২, ০২:৪০ এএম

IPL-এর ইতিহাসে সর্বোচ্চবার প্লে-অফ খেলার নজির গড়েছে যে ৪ দল
IPL-এর ইতিহাসে সর্বোচ্চবার প্লে-অফ খেলার নজির গড়েছে যে ৪ দল

চলতি আইপিএল কার্যত শেষ পর্যায়ে। ২০২২-এর আইপিএলে ইতিমধ্যেই ফাইনালে উঠে গিয়েছে গুজরাট টাইটান্স। অন্যদিকে, এলিমিনেটর থেকে বিদায় নিয়েছে প্লে-অফে পৌঁছানো আরেক দল লখনউ সুপার জায়ান্টস। এবার রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের মধ্যে কোয়ালিফায়ার ২ জিতে দ্বিতীয় ফাইনালিস্ট কে হবে সেদিকেই তাকিয়ে দর্শক।

এই ৪ দলের মধ্যে এবার নয়া দু‍‍`টি দল হিসেবে প্রথমবার প্লে-অফে পৌঁছেছিল গুজরাট এবং লখনউ৷ বাকি দুই দলের মধ্যে এই নিয়ে মোট ৮ বার প্লে-অফে পৌঁছাল আরসিবি। রাজস্থান সেই তুলনায় এর আগে মাত্র ৪বারই প্লে-অফে গিয়েছে। এবার পঞ্চমবারের জন্য প্লে-অফ খেলছে জয়পুরের এই দল।

এবার এক নজরে দেখে নেওয়া যাক, আইপিএলের ইতিহাসে কোন ৪ দল সবচেয়ে বেশিবার প্লে-অফ খেলেছে-

১) চেন্নাই সুপার কিংস
আইপিএলের ইতিহাসে সবচেয়ে ধারাবাহিক দল হল চেন্নাই সুপার কিংস। মাঝে দুটি মরশুমে (২০১৬-২০১৭ সাল) নিষিদ্ধ থাকলেও অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে এই দল মোট ১১ বার প্লে-অফে জায়গা করার কৃতিত্ব অর্জন করেছে। তার মধ্যে মোট ৪ বার চ্যাম্পিয়নের শিরোপাও ছিনিয়ে নিয়েছে৷ যা টুর্নামেন্টের ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ।
তবে চলতি মরশুম একেবারেই ভালো যায়নি চেন্নাইয়ের। গতবারের চ্যাম্পিয়ন দল এবার মুখ থুবড়ে পড়েছে। এবার পয়েন্ট তালিকায় নবম স্থানে থেকে টুর্নামেন্ট শেষ করেছে সিএসকে।

২) মুম্বই ইন্ডিয়ান্স 
আইপিএলের ইতিহাসে সবচেয়ে সফলতম দল হল মুম্বই ইন্ডিয়ান্স। মোট ৯ বার প্লে-অফে জায়গা করে নিয়েছে এই দল। অধিনায়ক রোহিত শর্মার নেতৃত্বে সর্বোচ্চ ৫ বার চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ডও গড়েছে মুম্বই। 
তবে বিগত দুই মরশুম ধরেই দলটির পারফরম্যান্স বেশ হতাশাজনক। গতবার অল্পের জন্য প্লে-অফে জায়গা মেলেনি৷ আর এবার পয়েন্ট তালিকায় একেবারে তলানিতে থেকে টুর্নামেন্ট শেষ করেছে মুম্বই।

৩) রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু
আইপিএলের অন্যতম জনপ্রিয় এক দল আরসিবি। এই নিয়ে মোট ৮ বার আইপিএল প্লে-অফে জায়গা করে নিয়েছে দলটি। তবে এর আগে প্রতিবারই আশা জাগিয়েও ব্যর্থ হয়েছে। এখনও পর্যন্ত মোট তিনবার ফাইনালে পৌঁছালেও একবারের জন্যেও চ্যাম্পিয়ন হতে পারেনি আরসিবি।
এই মরশুমে যদিও ফের প্লে-অফে পৌঁছে গিয়েছে দল। এলিমিনেটরে লখনউকে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে জায়গাও করে নিয়েছে। সমর্থকদের আশা এবার ট্রফিটা জিতেই ফিরুক দল।

৪) কলকাতা নাইট রাইডার্স 
আইপিএলের ইতিহাসে তৃতীয় সফলতম দল কেকেআর। এখনও অবধি মোট ৭ বার প্লে-অফ খেলে মোট ২বার ট্রফি জিতে নিয়েছে নাইটরা। দু‍‍`বারই গৌতম গম্ভীরের নেতৃত্বে চ্যাম্পিয়নের শিরোপা পেয়েছে কলকাতা। 
গত মরশুমেও শুরুটা ভালো না করলেও দ্বিতীয় ভাগে দুর্দান্ত পারফরম্যান্স করে ফাইনালে পৌঁছে গিয়েছিল কেকেআর। তবে ফাইনালে সিএসকের কাছে হেরে যায়৷ গতবারের রানার্স দল এবার প্লে-অফে উঠতে ব্যর্থ। পয়েন্ট তালিকায় ৭ নম্বরে থেকে টুর্নামেন্ট শেষ করেছে।