শুক্রবার, ০৩ মে, ২০২৪

সৌরভের জন্মদিনে এক্কেবারে চুপ কোহলি! ইচ্ছে করেই কি উইশ করলেন না?

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ৮, ২০২২, ০৮:৩২ পিএম | আপডেট: জুলাই ৯, ২০২২, ০২:৪৩ এএম

সৌরভের জন্মদিনে এক্কেবারে চুপ কোহলি! ইচ্ছে করেই কি উইশ করলেন না?
সৌরভের জন্মদিনে এক্কেবারে চুপ কোহলি! ইচ্ছে করেই কি উইশ করলেন না?

মাত্র একদিন আগেই মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) জন্মদিনে আবেগঘন শুভেচ্ছাবার্তায় ভরিয়ে দিয়েছিলেন তিনি৷ সোশ্যাল মিডিয়া জুড়ে তুমুল ভাইরাল হয়েছিল সেই পোস্ট। তবে আজ সৌরভ গাঙ্গুলির (Sourav Ganguly) জন্মদিনে একেবারেই নীরব বিরাট কোহলি (Virat Kohli)। বিসিসিআই সভাপতির ৫০-এ পা দেওয়া নিয়ে শুভেচ্ছাটুকুও জানালেন না বিরাট৷ যা নিয়ে এখন তুমুল জল্পনা ক্রিকেটমহলে।

গতকাল ধোনির জন্মদিনে কোহলি তাঁকে ‍‍`বড় দাদা‍‍` সম্বোধন করে এক আবেগী বার্তা লেখেন। কোহলির বার্তায় লেখা ছিল, ‍‍`সবার চেয়ে আলাদা এক নেতা। ভারতীয় ক্রিকেটের জন্য তুমি যা করেছ সে জন্য তোমাকে ধন্যবাদ। তুমি আমার কাছে বড় দাদার মতোই হয়ে উঠেছ। তোমার জন্য অনেক ভালোবাসা এবং শ্রদ্ধা। শুভ জন্মদিন, স্কিপার।‍‍`

তবে মহারাজের জন্মদিনে কোহলির হাত থেকে এখনও অবধি একটি শব্দও বেরোয়নি। এমনকি কোনও প্রচার মাধ্যমেও সৌরভকে শুভেচ্ছা জানাননি? এরপরই প্রশ্ন উঠেছে বিরাট কি সত্যিই দাদা‍‍`র জন্মদিন ভুলে গেলেন? নাকি ইচ্ছে করেই কোনও উইশ করেননি? এমন মনে হওয়ার অবশ্য সঙ্গত কারণও রয়েছে। ইদানীং বিসিসিআই সভাপতির সঙ্গে ভারতের প্রাক্তন অধিনায়কের সম্পর্কটা আর আগের মতো নেই। কিছুমাস আগেই দু‍‍`জনের মধ্যে ঠাণ্ডা লড়াই চলছিল৷ পরিস্থিতি কিছুটা থিতু সব কিছু যে ঠিকঠাক হয়নি তা বেশ বোঝাই যাচ্ছে।

আসলে বিরাট নিজে টি-২০ অধিনায়কত্ব থেকে বিদায় নেওয়ার পর ওয়ানডে-র ক্যাপ্টেন্সি থেকেও তাঁকে সরিয়ে দেওয়া হয়। তারপর থেকেই বিরাট-সৌরভের সম্পর্কের অবনতির সূত্রপাত। দু‍‍`জনেই তখন দু‍‍`জনের মতো করে বক্তব্য রেখেছিলেন সেসময়। যা একে অপরের থেকে বেশ আলাদা। এরপরই অবশ্য দক্ষিণ আফ্রিকা সফরের পর টেস্ট ক্রিকেটের অধিনায়কত্বও ছেড়ে দেন কোহলি। যা নিয়ে চর্চা ফের শুরু হয়।

ইদানীং বিসিসিআই-এর (BCCI) সঙ্গে বিরাটের সম্পর্কও তলানিতে ঠেকেছে। দীর্ঘ দিন ধরে টানা অফফর্মের শিকার কোহলি। ফলে তাঁকে জাতীয় দল থেকে বাদ দেওয়ার রব উঠে গিয়েছে। বোর্ডের এক সূত্র জানিয়েছেন, ইংল্যান্ডের বিরুদ্ধে সীমিত ওভারের সিরিজ বিরাটের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এই সিরিজই ঠিক করে দেবে আসন্ন টি-২০ বিশ্বকাপে দলে বিরাটের স্থান। সিরিজে ব্যর্থ হলেই ফের সাদা বলের ক্রিকেট থেকে বাদ দেওয়ার দাবি উঠতে পারে৷ তাই সব মিলিয়ে এখন বেশ চাপে কোহলি৷