শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

ছন্দহীন কোহলিকে নিয়ে বড় মন্তব্য রবি শাস্ত্রীর‍! কী বললেন ভারতের প্রাক্তন কোচ?

মৌসুমী মোদক

প্রকাশিত: এপ্রিল ২১, ২০২২, ০৯:৪৬ পিএম | আপডেট: এপ্রিল ২২, ২০২২, ০৩:৪৬ এএম

ছন্দহীন কোহলিকে নিয়ে বড় মন্তব্য রবি শাস্ত্রীর‍! কী বললেন ভারতের প্রাক্তন কোচ?
ছন্দহীন কোহলিকে নিয়ে বড় মন্তব্য রবি শাস্ত্রীর‍! কী বললেন ভারতের প্রাক্তন কোচ?

ব্যাট হাতে একেবারেই নিস্তেজ বিরাট কোহলি (Virat Kohli)। রানের খরা যেন কাটছেই না। বড় রান আসা তো দূরের কথা, ঠিক ভাবে রানের খাতাই খুলতে পারছেন না বিরাট। কখনও ব্যাটে রান এলেও রান আউট হয়ে ছাড়তে হচ্ছে মাঠ। আবার কখনও মাঠে নেমেই শূন্য রানে আউট হয়ে ফিরতে হচ্ছে প্যাভিলিয়নে। চলতি আইপিএলেও (IPL 2022) মঙ্গলবার সেই একই ঘটনার পুনরাবৃত্তি ঘটল।

এদিন মুম্বইয়ের ডিওয়াই পাতিল স্টেডিয়ামে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে মাঠে নেমে প্রথম বলেই আউট বিরাট। আইপিএল-এর ১৫ বছরের কেরিয়ারে এই নিয়ে মোট চতুর্থবার ‍‍`গোল্ডেন ডাক‍‍` হলেন তিনি। তারপরই প্রশ্ন উঠছে কোহলি কি তবে মানসিকভাবে বিধ্বস্ত? তাঁর পারফরম্যান্সের উপর কি সেই প্রভাবই পড়ছে? ফর্মে ফিরতে তাহলে কী করা উচিৎ তাঁর? এই বিষয়ে নিজের প্রিয় ‍‍`চিকু‍‍`কে পরামর্শ দিতে এগিয়ে এলেন রবি শাস্ত্রী (Ravi Shastri)।

সকলেই জানেন, শাস্ত্রীর অত্যন্ত প্রিয় এক শিষ্য বিরাট। শাস্ত্রী টিম ইন্ডিয়ার কোচ থাকাকালীন দু‍‍`জনের সম্পর্ক আরও গাঢ় হয়। এবার বিপদের দিনে বিরাটকে ফর্মে ফেরার জন্য বিশ্রামে যেতে বললেন শাস্ত্রী। তাঁর মতে, কিছুদিন ক্রিকেট থেকে ছুটি নিলেই ফের অতীতের পারফরম্যান্স ফিরিয়ে আনতে পারবেন বিরাট।

ভারতের প্রাক্তন কোচের কথায়, "দেখুন, আমি সোজা কথা বলতে ভালোবাসি। আমার মনে হয়, বিরাট মানসিক ভাবে বিধ্বস্ত। এই মুহূর্তে কাউকে যদি বিশ্রাম নিতেই হয়, তাহলে সেই ব্যক্তি খোদ বিরাট। অন্তত দুই থেকে আড়াই মাস বিশ্রাম নেওয়া উচিৎ ওর। সেটা ইংল্যান্ড সফরের আগেও হতে পারে আবার ইংল্যান্ড থেকে ফিরে এসেও বিশ্রাম নিতে পারে। কারণ বিরাটের মধ্যে এখনও অনেক ক্রিকেট বাকি। অন্তত ছয়-সাত বছরের ক্রিকেট খেলবে ও। তাই আগের ছন্দে ফেরার জন্য ওর খুব তাড়াতাড়ি বিশ্রাম নেওয়া উচিৎ।"

আসলে চলতি আইপিএলে একেবারেই রান পাচ্ছেন না কিং কোহলি। এখনও অবধি ৭ ম্যাচে কোহলির সংগ্রহ মাত্র ১১৯ রান। একটা হাফ সেঞ্চুরিও আসেনি তাঁর ব্যাট থেকে। শুধু তাই নয়, যে কোহলির উইকেটের মাঝে দৌঁড় নিয়ে এতদিন চর্চা চলত, সেই কোহলিই এই মরশুমে দু-দু‍‍`বার রান আউট হয়েছেন। ফলে সমর্থক তথা টিম ম্যানেজমেন্টের চিন্তা যে তিনি বাড়িয়েই চলেছেন তা বেশ বোঝাই যাচ্ছে। এখন ফর্মে ফিরতে কোহলি কি শাস্ত্রীর পরামর্শ নেবেন? তা তো সময়ই বলবে।