শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কেন ছেড়েছিলেন RCB-র নেতৃত্ব? IPL-এর আগেই খোলসা করে দিলেন কোহলি

মৌসুমী মোদক

প্রকাশিত: ফেব্রুয়ারি ২৪, ২০২২, ১০:১৬ পিএম | আপডেট: ফেব্রুয়ারি ২৪, ২০২২, ১০:৪৬ পিএম

কেন ছেড়েছিলেন RCB-র নেতৃত্ব? IPL-এর আগেই খোলসা করে দিলেন কোহলি
কেন ছেড়েছিলেন RCB-র নেতৃত্ব? IPL-এর আগেই খোলসা করে দিলেন কোহলি

গতবছর আইপিএল-এর দ্বিতীয় পর্বের শুরুতেই বিরাট জানিয়েছিলেন এই মরশুম থেকে আর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের নেতৃত্বে থাকবেন না তিনি৷ অর্থাৎ ২০২২ সাল থেকে আইপিএলে আর আরসিবি-কে নেতৃত্ব দিতে দেখা যাবে না কোহলিকে৷ কিন্তু কেন এমন সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি? এবার সেই বিষয়েই মুখ খুললেন বিশ্ববন্দিত ব্যাটার৷ জানালেন তাঁর নেতৃত্ব ছাড়ার আসল কারণ।

সম্প্রতি আরসিবি-র তরফে একটি পডকাস্ট শেয়ার করা হয়েছে। সেখানেই কোহলি জানিয়ে দিলেন, নিজেকে স্পেস এবং সময় দেওয়ার জন্য সেইসঙ্গে ওয়ার্কলোড ম্যানেজমেন্টের কথা মাথায় রেখেই আইপিএলের নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন তিনি। তাঁর বক্তব্য, "আমি এক্তিয়ারের বাইরে গিয়ে কোনও জিনিস দখল করে বসে থাকার ব্যক্তি নই। যদি পুরো প্রসেসে যদি সন্তুষ্ট না হই, তাহলে আমি সেই জিনিস নিয়ে পড়ে থাকি না। আমি আগেও বলেছি, নিজের জন্য স্পেস দরকার। ওয়ার্কলোড ম্যানেজমেন্টের ব্যাপারও থাকে।"

পাশাপাশি কোহলির সংযোজন, "একজন ক্রিকেটার কোন পরিস্থিতিতে এমন সিদ্ধান্ত নেন, তা সেই ক্রিকেটারের পরিস্থিতিতে না পড়লে বাকিদের পক্ষে বোঝা মুশকিল। সাধারণ ক্রিকেট সমর্থকদের তা বোধগম্য হবে না। বাইরে থেকে সকলের প্রত্যাশা অন্যরকম থাকতে পারে। কিন্তু আমার যখন কোনও সিদ্ধান্ত নেওয়ার ইচ্ছা হয়, সেটা স্রেফ জানিয়ে দিই। সেই সিদ্ধান্ত নিয়ে পুনর্বিবেচনা বা অনুশোচনার কোনও ব্যাপার থাকে না। আমার কাছে খেলার মান বজায় রাখাই বেশি গুরুত্বপূর্ণ।"

উল্লেখ্য, আইসিবি-র নেতৃত্ব ছাড়াই সঙ্গে সঙ্গেই কোহলি ছেড়েছিলেন জাতীয় টি-২০ দলের অধিনায়কত্বও। তারপর একদিনের ক্রিকেটের অধিনায়কত্ব থেকেও তাঁকে সরিয়ে দেওয়া হয়। চলতি বছরে দক্ষিণ আফ্রিকা সফরে হারের পর টেস্ট সিরিজের নেতৃত্বও তিনি স্বেচ্ছায় ছেড়েছেন। সমস্ত গুরুদায়িত্ব থেকে নিজেকে মুক্ত করে এবার পুরোপুরি খেলাতেই ফোকাস করতে ইচ্ছুক কিং কোহলি। এ কথা তাঁর কথাতেই বেশ স্পষ্ট।