শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কেরিয়ারে চলছে দুঃসময়! নিজেকে উদ্বুদ্ধ করতে কোন প্রতিযোগিতায় জিততে চান ‍‍`কিং কোহলি‍‍`?

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ২০, ২০২২, ০৭:০৪ পিএম | আপডেট: মে ২১, ২০২২, ০১:০৪ এএম

কেরিয়ারে চলছে দুঃসময়! নিজেকে উদ্বুদ্ধ করতে কোন প্রতিযোগিতায় জিততে চান ‍‍`কিং কোহলি‍‍`?
কেরিয়ারে চলছে দুঃসময়! নিজেকে উদ্বুদ্ধ করতে কোন প্রতিযোগিতায় জিততে চান ‍‍`কিং কোহলি‍‍`?

সাম্প্রতিক কালে কেরিয়ারের সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে যাচ্ছেন ‍‍`কিং কোহলি‍‍` (Virat Kohli)। ব্যাট হাতে একেবারেই ফর্মে নেই বিশ্ববন্দিত এই ব্যাটার। চলতি আইপিএলেও এখনও পর্যন্ত ১৪ ম্যাচে মাত্র দুটি অর্ধ শতরান করেছেন তিনি। ১৫ বছরের আইপিএল কেরিয়ারে এবারই সবচেয়ে খারাপ ছন্দে রয়েছেন টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক।

রানের খিদে মেটাতে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) ক্যাপ্টেন্সিও ছেড়েছেন। কিন্তু ব্যাটে সেই রানের ঝলকের দেখা এখনও তেমন মিলছে না। তবে নিজের এই ফর্ম নিয়ে বিন্দুমাত্র মাথাব্যথা নেই কোহলির। বরং তাঁর দাবি, কেরিয়ারের সবচেয়ে ভালো ফর্মে রয়েছেন তিনি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে কিং কোহলি জানান, "আমি আসলে কেরিয়ারের সবথেকে ভাল সময়ের মধ্যে দিয়েই এগোচ্ছি। আমি মাঠে যে পারফরম্যান্স করেছি, কেউই সেটাকে খুব বেশি গুরুত্ব দিচ্ছে না। তবে আমি এই পর্যায় থেকে অনেকটাই এগিয়ে এসেছি। এটাকে আমার উন্নতির সিঁড়ি বলেই মনে করি।" একই সঙ্গে তিনি এও যোগ করেন, "রানের প্রতি আমার খিদে কিন্তু  এখনও মরে যায়নি। এই খিদেটা কোনওদিনই মরবে না। যে দিন এই খিদেটা মরে যাবে, সেই দিনই আমি খেলা ছেড়ে দেব।"

যদিও নিজের সাম্প্রতিক ফর্ম নিয়েও মুখ খুলেছেন তিনি। কোহলির কথায়, "কখনও কখনও কিছু জিনিস আমাদের হাতে থাকে না। এটা বুঝতে হবে। যেটুকু নিজের নিয়ন্ত্রণে থাকে, সেটুকু নিয়েই আপনি চলতে পারেন। আপনি কঠোর পরিশ্রম করতে পারেন। বাকিটা হাতে নেই। জীবনের ক্ষেত্রেও এই একই কথা প্রযোজ্য। আমার মনে হয়, জীবনে যথেষ্ট ভারসাম্য বজায় রেখেই চলেছি। যেভাবে জীবন চলছে, সেটা নিয়ে আমি অত্যন্ত খুশি।"

একই সঙ্গে নিজের এই খারাপ সময়ের সঙ্গে তুলনা টেনে ২০১৪ সালের ইংল্যান্ড সফরের ব্যর্থতার কথাও উঠে আসে কোহলির মুখে৷ তিনি বলেন, "এই সময়টাকে যে তাড়াতাড়ি ভুলে যেতে চাইছি তা নয়। আমি ২০১৪ সালের ইংল্যান্ড সফরের ব্যর্থতা থেকে শিক্ষা নিয়েছি। সেটা পেরিয়ে আসার চেষ্টা করেছি। তখন বুঝতে পারছিলাম যে আমি ভাল ব্যাটিং করতে পারছি না। তাই তখন আমাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। এখন আমাকে কোনও নির্দিষ্ট জিনিস বেছে নিতে বললে বলতে পারব না কোথায় সমস্যা রয়েছে। কারণ অনেক ক্ষেত্রে ভালো ব্যাটিং করলেই মনে হয় ছন্দ ফিরে পেয়েছি। এখন আমি জানি যে কোন জায়গায় রয়েছি। কীভাবে পরিস্থিতি বা বিভিন্ন বোলারের মোকাবিলা করতে হয় সেটা বুঝতে পারি। তা না পারলে আন্তর্জাতিক ক্রিকেটে এত দিন খেলতে পারতাম না।"

আপাতত নিজেকে উদ্বুদ্ধ করতে চলতি বছরে নিজের পাখির চোখ করেছেন এশিয়া কাপ ও টি-২০ বিশ্বকাপকে। এই দুই টুর্নামেন্ট জিততে মরিয়া কোহলি। তাঁর কথায়, "আমি এ বছর এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ জিততে চাই। এটাই আমার অনুপ্রেরণা। তার জন্য ভারসাম্য রেখে এগিয়ে যেতে হবে। বিশ্রাম নেওয়া ও নিজেকে তরতাজা রাখা জরুরি। ক্রিকেট এবং বিশ্রাম, এই দুটোর মধ্যে একটা ভারসাম্য রাখা উচিত। একবার মানসিক ভাবে ঠিকঠাক জায়গায় চলে যেতে পারলেই আর পিছন ফিরে তাকানোর প্রয়োজন পড়বে না।"