শুক্রবার, ০৩ মে, ২০২৪

‍‍`জিম্বাবোয়ে সফরে গেলে হয়তো সস্তা সেঞ্চুরি করবে বিরাট‍‍`, কটাক্ষ প্রাক্তন কিউয়ি তারকার

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ২৮, ২০২২, ০৯:৫৩ পিএম | আপডেট: জুলাই ২৯, ২০২২, ০৪:১৩ এএম

‍‍`জিম্বাবোয়ে সফরে গেলে হয়তো সস্তা সেঞ্চুরি করবে বিরাট‍‍`, কটাক্ষ প্রাক্তন কিউয়ি তারকার
‍‍`জিম্বাবোয়ে সফরে গেলে হয়তো সস্তা সেঞ্চুরি করবে বিরাট‍‍`, কটাক্ষ প্রাক্তন কিউয়ি তারকার

নিজের ক্রিকেট কেরিয়ারে চরম অফফর্মে বিরাট কোহলি (Virat Kohli)। দীর্ঘদিন ধরেই ব্যাটে নেই বড় রান। সেঞ্চুরি তো দূরের কথা, ব্যাটে আসছে না আগের মতো হাফসেঞ্চুরিও। তাঁর সাম্প্রতিক ফর্ম দেখে মনে হচ্ছে এই বিরাট যেন অতীতের ছায়ামাত্র! টেস্টই হোক বা ওডিআই কিংবা টি-২০, ইদানীংকালে কোনও ফর্ম্যাটেই স্বচ্ছন্দ দেখাচ্ছে না প্রাক্তন ভারত অধিনায়ককে।

বিরাট যে কবে রানে ফিরবেন তা স্বয়ং বিধাতাও হয়তো জানেন না! এরমধ্যেই আবার মাঝেমধ্যেই তিনি যাচ্ছেন বিশ্রামে। ফলে ইদানীং যেন কোহলিকে নিয়ে বিতর্কের শেষ নেই  বিশেষজ্ঞদের। পরিস্থিতি এমন দাঁড়িয়েছে যে, এখন কোহলির ফর্ম নিয়ে তুঙ্গে উঠেছে সমালোচনা। ক্রিকেট বিশেষজ্ঞদের পাশাপাশি একাধিক প্রাক্তন ক্রিকেটারও তাঁকে জাতীয় দল থেকে বাদ দেওয়ার দাবি তুলেছেন৷ এহেন পরিস্থিতিতে নতুন করে বিতর্ক বাড়ালেন নিউজিল্যান্ডের প্রাক্তন অলরাউন্ডার স্কট স্টাইরিস (Scott Styris)।

আসলে কানাঘুষো শোনা যাচ্ছে, আসন্ন জিম্বাবোয়ে সফরে যেতে পারেন বিরাট। তাঁর আত্মবিশ্বাস ফিরিয়ে আনার জন্যই নাকি এমনটা করতে চলেছে বিসিসিআই (BCCI)। এমনকি  প্রাক্তন ভারতীয় ক্রিকেটার  প্রজ্ঞান ওঝার মতেও, বিরাট হয়তো আর বিশ্রাম না নিয়ে আসন্ন সব সিরিজেই খেলতে চলেছেন। এরপরই বিরাটের জিম্বাবোয়ে সফরে যাওয়া নিয়ে জল্পনা বাড়ে। 

সেই প্রসঙ্গেই এবার মুখ খুলেছেন স্টাইরিস। বিস্ফোরক মেজাজে তিনি বলেন, “আমার মতে, বিরাটের কিছুদিন ক্রিকেট থেকে দূরে থাকাই ভালো। জিম্বাবোয়ে সফরে গেলে ও হয়তো সস্তা একটা সেঞ্চুরি করবে। কিন্তু তাতে বিরাটের তেমন লাভ হবে না। আত্মবিশ্বাসের কিছুটা ফিরে এলেও আশেপাশের পরিস্থিতি কিন্তু বদলাবে না।"

যদিও প্রাক্তন কিউয়ি তারকা এও জানান, “আমি এখনও মনে করি ভারতের সাফল্যে বিরাটের অবদান রয়েছে। বিশ্বকাপের আগে কোহলির ফর্মে ফিরে আসাটা খুবই জরুরি। তাই এখন ক্রিকেট থেকে লম্বা বিরতি নিয়ে ফের তরতাজা হয়ে ফিরে আসা উচিত।”  তবে বিরাট এখন বিশ্রামেই থাকবেন না আদৌ জিম্বাবোয়ে সফরে যাবেন, তা নিয়ে এখনও বিসিসিআই-এর তরফে কোনও বিবৃতি দেওয়া হয়নি। সাধারণত তুলনামূলক দুর্বল দলগুলির বিরুদ্ধে দ্বিতীয় সারির দল নামায় ভারত। সেই দলে বিরাট থাকবেন কিনা এখন তা-ই দেখার।