রবিবার, ০২ অক্টোবর, ২০২২

কত বছর অন্তর আপডেট করতে হবে আধার জানেন? রইল বিস্তারিত

সৌভিক বেজ

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২২, ১১:৪১ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২২, ১১:৪১ পিএম

কত বছর অন্তর আপডেট করতে হবে আধার জানেন? রইল বিস্তারিত
কত বছর অন্তর আপডেট করতে হবে আধার জানেন? রইল বিস্তারিত

সকলেই জানেন যে নাগরিকদের পরিচয়পত্র হিসেবে সবথেকে গুরুত্বপূর্ণ নথি হল আধার কার্ড। সর্ব ক্ষেত্রে এটির ব্যাবহার অনিবার্য। মোবাইলের সিম কার্ড তোলা থেকে শুরু করে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, ফর্ম ফিল আপ করা ও বিভিন্ন সরকারি, বেসরকারি কাজে আধার কার্ডের ব্যবহার বাধ্যতামূলক হয়ে গিয়েছে।

ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI কর্তৃক জারি করা এই ১২ সংখ্যার কার্ডে কার্ডধারীর নাম, ঠিকানা, জন্মতারিখের মতো ব্যক্তিগত তথ্যাদির পাশাপাশি বায়োমেট্রিক ডেটাও সেভ থাকে। তবে এবার থেকে একবার এই কার্ড হাতে এসে গেলেই কিন্তু সারাজীবন নিশ্চিন্ত হয়ে বসে থাকতে পারবেন না কার্ডধারীরা। কেননা চলতি সময়ে UIDAI আধার কার্ডের ডিটেইলস আপডেট করাকে কেন্দ্র করে একটি বড়োসড়ো সিদ্ধান্ত নিয়েছে। সম্প্রতি জানা গিয়েছে আধার ইউজারদের প্রতি ১০ বছর অন্তর তাদের বায়োমেট্রিক ডিটেইলস আপডেট করার নির্দেশ দিয়েছে। 

আর সম্পূর্ণ নিজ উদ্যোগে সকল ভারতীয়কে এই কাজ করতে হবে বলে জানিয়েছেন UIDAI-এর এক আধিকারিক। সাম্প্রতিক এক রিপোর্ট অনুযায়ী, ইউআইডিএআই-এর তরফে জানানো হয়েছে একটা নির্দিষ্ট সময় পর আধার কার্ডে বায়োমেট্রিক আপডেট করা খুবই প্রয়োজন। তাই সকল ভারতীয় নাগরিকদেরকে এই কাজে উৎসাহিত করতে প্রতি ১০ বছর পর পর তাদেরকে আধার কার্ড আপডেট করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে ৭০ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে এই নিয়ম থেকে ছাড় দেওয়া হবে বলেও জানা গিয়েছে।