বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

আধারের নতুন App নিয়ে হাজির কেন্দ্র! নিজের মোবাইলেই করতে পারবেন ভেরিফিকেশন

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ১৭, ২০২২, ১১:৫২ পিএম | আপডেট: জুলাই ১৮, ২০২২, ০৫:৫২ এএম

আধারের নতুন App নিয়ে হাজির কেন্দ্র! নিজের মোবাইলেই করতে পারবেন ভেরিফিকেশন
আধারের নতুন App নিয়ে হাজির কেন্দ্র! নিজের মোবাইলেই করতে পারবেন ভেরিফিকেশন

Aadhar card Authentication এর জন্য কেন্দ্রীয় সরকার নিয়ে নতুন একটি পদ্ধতি। এখন থেকে ফিঙ্গারপ্রিন্ট ও আইরিশ স্ক্যান ছাড়া এভাবেই নিজেদের পরিচিতি নিশ্চিত করতে কার্ড হোল্ডাররা। এর জন্য ব্যাবহার হবে ফেস অথেন্টিকেশন। আর বারবার নিকটতম আধার সেন্টারে গিয়ে আইরিশ এবং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যান করার প্রয়োজন থাকবে না। বাড়ি বসেই শুধু আপনার হাতে থাকা ফোনটির সাহায্যেই কাজ হয়ে যাবে। তার জন্য ডাউনলোড করে নিন Aadhaar FaceRD অ্যাপটি। 

এই বিশেষ সুবিধাটি ভারতীয় নাগরিকদের জন্য আনা হয়েছে। গুগল প্লে স্টোর থেকে সহজেই ইনস্টল করে নিতে পারবেন এই অ্যাপটি। এই অ্যাপ থাকার ফলে যে কোনও নাগরিক যেখানে খুশি বসে আধার কার্ড অথেন্টিকেশন করে নিতে পারবেন। 

এই অ্যাপটি ডাউনলোড করে ফেস অথেন্টিকেশনের সাহায্যে নিজেদের পরিচয় প্রমাণ করতে পারবেন নাগরিকরা। Jeevan Praman, PDS, COWIN, স্কলারশিপ স্কিম এবং ফার্মার ওয়েলফেয়ার স্কিমগুলোতে এটার সাহায্যে পরিচয় নিশ্চিতকরুন করা যাবে।

তার জন্য গুগল প্লে স্টোরে গিয়ে এই অ্যাপটি ডাউনলোড করতে হবে। তারপর ইনস্টল করতে হবে Aadhaar FaceRD অ্যাপ। তারপর যা যা নির্দেশ আসবে আপনার ফোনে সেগুলো সম্পূর্ণ করুন। এবার সবশেষে ক্যামেরায় তাকিয়ে ফেস অথেন্টিকেশন করতে হবে। ব্যাকগ্রাউন্ড পরিষ্কার রাখার চেষ্টা করবেন। এবং অতি অবশ্যই  ফেস অথেন্টিকেশন এর আগে ক্যমেরার লেন্স মুছে নেবেন।