বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

আপনার আধার কার্ডটি আসল না নকল? বাড়িতে বসেই যাচাই করুন! জেনে নিন সহজ পদ্ধতি

চৈত্রী আদক

প্রকাশিত: মে ৭, ২০২২, ০৩:১১ পিএম | আপডেট: মে ৭, ২০২২, ০৩:১১ পিএম

আপনার আধার কার্ডটি আসল না নকল? বাড়িতে বসেই যাচাই করুন! জেনে নিন সহজ পদ্ধতি
আপনার আধার কার্ডটি আসল না নকল? বাড়িতে বসেই যাচাই করুন! জেনে নিন সহজ পদ্ধতি / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ বর্তমানে দেশের প্রতিটি নাগরিকেরই আধার কার্ড থাকা বাঞ্ছনীয়। তবে যে হারে জালিয়াতির পরিমাণ বাড়ছে তাতে খুব সহজেই আধার কার্ড জাল করে নিচ্ছে জালিয়াতরা। যার ফলে বিপদে পড়ছেন ওই আধার কার্ডের ধারক। তবে জালিয়াতির হাত থেকে বাঁচতে এবার উল্লেখযোগ্য পরামর্শ দিচ্ছে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা UIDAI। আপনার আধার কার্ড বৈধ নাকি অবৈধ তা এবার নিজেই যাচাই করে নিতে পারবেন।

UIDAI জানিয়েছে অফলাইন এবং অনলাইন উভয় পদ্ধতিতেই আধার কার্ডের বৈধতা যাচাই করা সম্ভব। এক্ষেত্রে বাড়ি বসে অনলাইনে কীভাবে যাচাই করবেন তা জেনে নিন। মাই আধার ডট ইউ আই ডি এ আই ডট ইন (myaadhaar.uidai.in) লিখে সেখানে গিয়ে আধার কার্ড ধারকের বয়স, রাজ্য, লিঙ্গ এবং রেজিস্টার্ড মোবাইল নম্বর দিয়ে সার্চ করলেই আপনার আধার কার্ডের বৈধতা যাচাই করতে পারবেন।

ধাপে ধাপে দেখে নিন পদ্ধতি :
• সবার আগে uidai.govt.in ওয়েবসাইটে যান।
• যে পেজটি খুলবে সেখানে একাধিক অপশন থাকবে। এরমধ্যে আপনাকে My Aadhaar অপশনে ক্লিক করতে হবে।
• এই সার্ভিস লিস্ট থেকে Verify an Aadhaar Number বেছে নিন।
• আপনার আধার কার্ডের ১২ টি ডিজিট এন্টার করুন।
• এরপর ক্যাপচা ভরে Proceed to verify করুন।
• এবার যে পেজটি ওপেন হবে সেখানে নিজের বয়স, রাজ্য, লিঙ্গ ও মোবাইল নম্বর লিখুন। এরপরেই আপনার আধার কার্ড বৈধ নাকি অবৈধ তা জানিয়ে দেওয়া হবে।

এছাড়াও আধার কার্ডের কিউআর কোড (QR Code) স্ক্যান করলেই যাবতীয় তথ্য ভেরিফাই করা যাবে। এই কিউআর কোড স্ক্যান করার একাধিক অ্যাপ প্লে স্টোরে পাওয়া যায়। কোড স্ক্যান করলেই আপনার আধার কার্ড নিয়ে কোন জালিয়াতি করা হয়েছে কিনা তা অনায়াসেই আপনি বুঝতে পারবেন।