রবিবার, ০৫ মে, ২০২৪

পিছিয়ে গেল 4G পরিষেবা চালুর সময়! দুঃসংবাদ BSNL গ্রাহকদের জন্য

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ০৮:৩৩ পিএম | আপডেট: জুলাই ২৭, ২০২২, ০২:৩৩ এএম

পিছিয়ে গেল 4G পরিষেবা চালুর সময়! দুঃসংবাদ BSNL গ্রাহকদের জন্য
পিছিয়ে গেল 4G পরিষেবা চালুর সময়! দুঃসংবাদ BSNL গ্রাহকদের জন্য

এই আগস্ট মাসেই চালু হওয়ার কথা ছিল BSNL 4g সার্ভিস। কিন্তু সর্বভারতীয় পরিসরে 4G পরিষেবা চালু করতে BSNL -এর এখনো ১৮ থেকে ২৪ মাস দেরি হতে পারে, যা উক্ত রাষ্ট্রায়ত্ত সংস্থার গ্রাহকদের জন্য মোটেও সুখবর নয়। 

বর্তমানে Jio, Airtel প্রভৃতি প্রাইভেট টেলিকম কোম্পানিগুলি দেশব্যাপী নয়া প্রজন্মের 5G নেটওয়ার্ক পরিষেবা চালু করতে উদ্যত। আগামী ২৬শে জুলাই, কেন্দ্রীয় ডট (DoT) অর্থাৎ টেলিযোগাযোগ দপ্তরের তত্ত্বাবধানে স্পেকট্রাম নিলামের প্রক্রিয়া সম্পন্ন হলেই তারা এবিষয়ে দ্রুত অগ্রসর হবে সকল সংস্থা। সেক্ষেত্রে প্রস্তাবিত সময়ের মধ্যে 4G লঞ্চে ব্যর্থতা যে বিএসএনএলকে আরও অন্ধকারে ঠেলে দিতে চলেছে।

Bsnl এর এখনো পর্যন্ত 4g পরিষেবা চালু হয়নি। তবে দেশব্যাপী 4G রোলআউটের ক্ষেত্রে টাটা গোষ্ঠীর অধীনস্থ সংস্থা টাটা কনসালটেন্সি সার্ভিসেস বা টিসিএস (TCS) শুরু থেকেই বিএসএনএলের পাশে আছে। উপরন্তু রাষ্ট্রায়ত্ত টেলকো কেন্দ্রীয় সি-ডট (C-DoT) অর্থাৎ সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিম্যাটিক্সের মতো সংস্থাকে নিজেদের পাশে পেয়েছে। এই দুই সংস্থার সহায়তায় বিএসএনএল পুরো স্বদেশী প্রযুক্তি-নির্ভর 4G ব্যবস্থা প্রস্তুত করতে সফল হয়েছে, যা ইতিপূর্বে আমাদের একাধিক আলোচনায় উঠে এসেছে।

একই সাথে বর্তমানে সংস্থাটি 5G NSA (নন-স্ট্যান্ডঅ্যালোন) প্রযুক্তি নিয়েও পরীক্ষা চালাচ্ছে বলে শোনা গিয়েছে। কিন্তু যে সংস্থার 4g পরিষেবা দিতেই এত সমস্যার সম্মুখীন হতে হচ্ছে তারা কত 5g এর দিকে এগোতে পারবে তা নিয়ে সন্দেহ প্রকাশ করছে গ্রাহকরা।