শনিবার, ০৪ মে, ২০২৪

4G ট্রায়াল সম্পন্ন করল BSNL! কবে থেকে চালু হতে চলেছে পরিষেবা?

চৈত্রী আদক

প্রকাশিত: মার্চ ৫, ২০২২, ০১:১৮ পিএম | আপডেট: মার্চ ৫, ২০২২, ০৭:১৯ পিএম

4G ট্রায়াল সম্পন্ন করল BSNL! কবে থেকে চালু হতে চলেছে পরিষেবা?
4G ট্রায়াল সম্পন্ন করল BSNL! কবে থেকে চালু হতে চলেছে পরিষেবা?

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ অবশেষে শেষ হল BSNL-এর 4G ট্রায়াল। গত বছরের নভেম্বর মাসের মধ্যেই এই প্রক্রিয়া সম্পন্ন করার কথা ছিল। কিন্তু তার পরিবর্তে চলতি বছরের ফেব্রুয়ারীতে গোটা প্রক্রিয়া সম্পন্ন করল ভারত সঞ্চার নিগম লিমিটেড (Bharat Sanchar Nigam Limited)।

BSNL-এর তরফ থেকে এই বিষয়ে একটি রিপোর্টও প্রকাশ পেয়েছে। যা থেকে জানা গিয়েছে, টাটা কনসালটেন্সি সার্ভিস বা TCS-এর সঙ্গে যৌথ উদ্যোগে এই 4G ট্রায়াল প্রক্রিয়া সফলতার সঙ্গে সম্পন্ন করতে সক্ষম হয়েছে BSNL। চলতি বছরের ২৮ ফেব্রুয়ারিতেই ট্রায়াল প্রক্রিয়ার কাজ শেষ হয়েছে। তবে এখনও একটি রেডিও ওয়েভ-এর পরীক্ষা চলছে যা আগামী সাত থেকে দশ দিনের মধ্যেই শেষ হয়ে যাবে বলে আশা করছে BSNL সংস্থা।

ইতিমধ্যেই মেট্রো শহরগুলিতে 4G ইন্টারনেট পরিষেবা প্রদানের কাজ শুরু করেছে BSNL। এই উদ্দেশ্যে প্রায় ১লাখ মোবাইল টাওয়ারকে 4G মোবাইল টাওয়ারে পরিণত করা হয়েছে। আরও বেশ কয়েকটি টাওয়ার আপগ্রেডেশনের কাজও ইতিমধ্যেই শুরু হয়েছে। দেশে আরও ১ লাখ টাওয়ার বসানোর পরিকল্পনাও করা হচ্ছে।

কিন্তু 4G ট্রায়াল প্রক্রিয়া সম্পন্ন হতে এত সময় কেন নিল BSNL? যেখানে গতবছর নভেম্বরের মধ্যেই কাজ শেষ হওয়ার কথা ছিল, তা প্রায় তিন মাস কেন পিছিয়ে গেল? সূত্রের খবর, এর পেছনে একমাত্র কারণ TCS। BSNL-এর 4G ইন্টারনেট পরিষেবা প্রদানের ক্ষেত্রে যাবতীয় প্রযুক্তিগত সহায়তা করেছে TCS। প্রয়োজনীয় যন্ত্রাংশ BSNL-এর হাতে তুলে দিয়েছে TCS-ই। তবে TCS-এর তরফ থেকে প্রয়োজনীয় পরিষেবা সময়মতো না পাওয়ায় নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করতে পারেনি BSNL।

BSNL সংস্থা সূত্রে খবর, রেডিও প্রযুক্তি তৈরি করার যে দায়িত্ব TCS-এর ওপর ন্যস্ত করা ছিল তা সময়মতো শেষ হয়নি। পরবর্তী ক্ষেত্রে BSNL-এর পক্ষ থেকে একটি কড়া চিঠিও দেওয়া হয় ওই তথ্যপ্রযুক্তি সংস্থাকে। অবশেষে এই বছর ফেব্রুয়ারি মাসের শেষের দিকে ট্রায়াল প্রক্রিয়ার কাজ শেষ করা সম্ভব হয়।

আগামী এপ্রিল মাসের মধ্যেই সমগ্র দেশ জুড়ে 4G টাওয়ার বসানোর কাজ শেষ করার আশ্বাস দিয়েছে BSNL। কাজ শেষ হলেই শুরু হবে 4G পরিষেবা। এই প্রসঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী সুশীল কুমার মিশ্র বলেছেন, স্মার্ট টাওয়ারের বদলে মনোপোল দিয়ে 4G ইন্টারনেট পরিষেবা দেওয়ার কাজ করবে BSNL। তাতে খরচও বেশ খানিকটা কম হবে। জিও বা এয়ারটেল যেখানে 5G পরিষেবার কথা চিন্তা ভাবনা করছে সেখানে BSNL-এর 4G পরিষেবা কতটা উন্নত হবে সেটাই এখন দেখার।