রবিবার, ১৯ মে, ২০২৪

স্মার্টফোন ব্যবহারের সময় ভুলেও করবেন না এই ১০টি কাজ! নাহলেই পড়বেন বড় বিপদে

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২, ০৮:২৭ পিএম | আপডেট: জানুয়ারি ৩০, ২০২২, ০৫:৩৪ এএম

স্মার্টফোন ব্যবহারের সময় ভুলেও করবেন না এই ১০টি কাজ! নাহলেই পড়বেন বড় বিপদে
স্মার্টফোন ব্যবহারের সময় ভুলেও করবেন না এই ১০টি কাজ! নাহলেই পড়বেন বড় বিপদে / প্রতিকী ছবি

বর্তমান সময়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ এক গ্যাজেট হল মোবাইল বা স্মার্টফোন। স্মার্টফোন ছাড়া আজকাল জীবন যেন প্রায় অচল! ফলে দিনের পর দিন বেড়েই চলেছে এর চাহিদা। কিন্তু স্মার্টফোন ব্যবহার করলেই তো হবে না, জানতে হবে ব্যবহারের পদ্ধতিও। কারণ সামান্য কয়েকটি ভুলের কারণেই অনেক সময় ঘটে যেতে পারে মারাত্মক বিপদ। যা অনেক ক্ষেত্রে প্রাণঘাতীও হয়ে উঠতে পারে। তাই আসুন, আজ জেনে নেওয়া যাক স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে কী কী বিষয়গুলি মাথায় রাখা উচিৎ!

স্মার্টফোন ব্যবহারের সময় ভুলেও এই ১০টি কাজ করবেন না। তাহলেই ঘটতে পারে বিপদ। জেনে নেওয়া যাক কী কী-

১. শার্টের বুকপকেটে স্মার্টফোন রাখবেন না
শার্টের বুকপকেটে স্মার্টফোন না রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। মূলত মোবাইল থেকে নির্গত রশ্মি মানুষের শরীরে প্রবেশ করে স্বাস্থ্যগত সমস্যা সৃষ্টি করতে পারে। সেই কারণেই এমন পরামর্শ দেওয়া হয়েছে।

২. ঘুমোনোর সময়ে স্মার্টফোন পাশে রাখবেন না
রাতে বা দুপুরে ঘুমোনোর সময় অনেকেই মোবাইল বিছানার পাশে বা বালিশের নিচে রেখে ঘুমোন। কিন্তু তা মারাত্মক বিপদজ্জনক। কারণ ফোন থেকে নির্গত সিগন্যাল মস্তিষ্কে প্রভাব ফেলতে পারে, যা ঘুমকে প্রভাবিত করে। ফলে ইনসোমনিয়া বা অনিদ্রার সমস্যা দেখা দিতে পারে।

৩. ফোন চার্জ দেওয়া কালীন হেডফোন ব্যবহার করবেন না
সাম্প্রতিক কয়েকটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, ফোন চার্জ করার সময় গান শোনা বা কথা বলার জন্য ইয়ারফোন ব্যবহার করার ফলে ইলেকট্রিকশন বা তড়িতাহত হয়ে একাধিক মানুষের মৃত্যু হয়েছে। তাই অবিলম্বে এই অভ্যাস ত্যাগ করা উচিৎ।

৪. লোকাল অ্যাডাপ্টার ব্যবহার করে স্মার্টফোন চার্জ করবেন না
স্মার্টফোন চার্জ করার জন্য সবসময় কোম্পানির দেওয়া আসল চার্জারই ব্যবহার করা উচিৎ। কারণ লোকাল এবং নন-ব্র্যান্ডের চার্জার ব্যবহার করে ফোন চার্জ করলে, তা বড়োসড়ো বিপদ ডেকে আনতে পারে। তাই ফোনের সঙ্গে দেওয়া আসল চার্জার হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলে, একটি ব্র‍্যান্ডেড চার্জার কিনে নিন।

৫. স্মার্টফোন ওভার চার্জ করবেন না 
অনেকেই মোবাইল চার্জে বসিয়ে ভুলে যান। কিন্তু এই অসতর্কতার ফলে ভয়ানক পরিণাম হতে পারে। কারণ অতিরিক্ত চার্জের ফলে ফোন গরম হয়ে গেলে তা অনেকসময় ব্লাস্ট করতে পারে। তাই যদি ভুলবশত ফোন বেশি চার্জ করে ফেলেন তাহলে বিপদ এড়াতে খুব সাবধানে তা আনপ্লাগ করুন।

৬. অনুপযুক্ত সারফেসে ফোন চার্জ করবেন না
অনেকে বালিশ বা বিছানার উপর স্মার্টফোন রেখে চার্জ করে থাকেন। এটি কখনই করবেন না। কারণ অনেক সময় অতিরিক্ত চার্জের সময়ে স্মার্টফোন যদি গরম হয়ে যায় তবে আগুন লাগার সম্ভাবনা থাকে৷

৭. পাওয়ার স্ট্রিপ এক্সটেনশন কর্ড বা মাল্টি-প্লাগের মাধ্যমে স্মার্টফোন চার্জ করবেন না
পাওয়ার স্ট্রিপ এক্সটেনশন কর্ড বা মাল্টি-প্লাগের ব্যবহার করে স্মার্টফোন চার্জ করা উচিৎ নয়। প্লাগে থাকা কোন একটি কর্ড সকেটে যদি শর্ট সার্কিট হয় তাহলে ফোনটিতেও সেই প্রভাব পড়ে। এমনকি এটি ব্লাস্টও করতে পারে। মোবাইল ইউজার বিদ্যুৎস্পৃষ্টও হতে পারেন। তাই বিপদ এড়াতে এই কাজ করবেন না।

৮. স্মার্টফোনে কোনো প্রকার চাপ দেবেন না
স্মার্টফোনে কখনই বেশি চাপ দেবেন না। আপনার ব্যাগে থাকা কোনো ভারী বস্তুর নীচে ভুলেও স্মার্টফোন রাখবেন না। কারণ এর ফলে ডিভাইসটি ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা থাকে।

৯. স্মার্টফোন সরাসরি সূর্যালোকের নীচে রাখবেন না
স্মার্টফোন কখনও সরাসরি সূর্যালোকের নীচে রাখা উচিৎ নয়। আপনারা যদি সরাসরি সূর্যের আলোর নীচে বা গাড়ির ড্যাশবোর্ডের কাছাকাছি কোনো গরম জায়গায় স্মার্টফোন রেখে চার্জ করেন, তবে ওভার হিটিংয়ের সমস্যা হতে পারে। স্মার্টফোন সাধারণত ০° থেকে ৪৫° সেন্টিগ্রেডের মধ্যে তাপমাত্রা সহন করতে পারে। কিন্তু তার বেশি তাপ লাগলেই ওভারহিট হয়ে ফোন ব্লাস্ট করতে পরে। তাই চার্জের সময়ে ফোন কোন জায়গায় রাখছেন সেদিকে বিশেষ নজর রাখা দরকার।

১০. স্মার্টফোন সর্বদা সংস্থার সার্ভিস সেন্টার থেকে মেরামত করা উচিৎ 
সাধারণত স্মার্টফোনে কোনও সমস্যা দেখা দিলে, অনেকেই স্থানীয় দোকানে গিয়ে তা সারাই করে থাকেন। কিন্তু তা একেবারেই করা উচিৎ নয়। লোকাল দোকানে ফোন সারাই করতে দিলে, তারা আপনার ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে বা আপনার অজান্তেই ডিভাইসে ক্ষতিকারক বা ম্যালিশিয়াস অ্যাপ ইনস্টল করতে পারে। এই ক্ষেত্রে সর্বদা যে সংস্থার স্মার্টফোন কিনছেন, তারই অথরাইজড সার্ভিস সেন্টার থেকে মোবাইল মেরামত করা উচিৎ। এতে ফোনের সার্কিট্রি এবং অরিজিনাল পার্টসগুলি অক্ষত থাকে।