শনিবার, ০৪ মে, ২০২৪

পুরানো ফোন বিক্রি করতে যাচ্ছেন? এই কাজগুলি অবশ্যই করুন নাহলেই বিপদ

সৌভিক বেজ

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২২, ১১:৪২ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৪, ২০২২, ০৫:৪২ এএম

পুরানো ফোন বিক্রি করতে যাচ্ছেন? এই কাজগুলি অবশ্যই করুন নাহলেই বিপদ
পুরানো ফোন বিক্রি করতে যাচ্ছেন? এই কাজগুলি অবশ্যই করুন নাহলেই বিপদ

প্রয়োজনীয় সকল Data ব্যাক আপ করে রাখুন: স্মার্টফোন বিক্রি করার সময় আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ হলো আগে ডেটা ব্যাকআপ নেওয়া। গুরুত্বপূর্ণ নথি, ফটো, কন্ট‌্যাক্ট, এমনকি হোয়াটসঅ্যাপ চ্যাটগুলির ব্যাকআপ নিন। এরজন্য Google এর সাহায্য নিতে পারেন। আপনার কন্ট‌্যাক্ট সংরক্ষণ করতে আপনার Gmail অ্যাকাউন্ট সিঙ্ক করুন। আপনি Google Photos ব্যবহার করে ফটোগুলিও ব্যাকআপ করে নিতে পারেন।

সমস্ত অ্যাকাউন্ট থেকে লগআউট করুনএবং ডিলিট করুন: আপনি যে স্মার্টফোনটি বিক্রি করছেন তার মধ্যে লগ ইন থাকা অ্যাকাউন্ট থেকে লগআউট করুন। এর মধ্যে থাকবে গুগল অ্যাকাউন্ট, মাইক্রোসফট অ্যাকাউন্ট, হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট এবং সোশ্যাল মিডিয়ার সকল প্রোফাইল।

মাইক্রোএসডি কার্ড এবং SIM কার্ড খুলে রাখুন: স্মার্টফোন বিক্রি করার সময় কোনও ডিভাইস থেকে সিম কার্ড এবং মাইক্রোএসডি কার্ডগুলি খুলে নিতে ভুলবেন না। আপনি যদি এগুলি রেখে ফ্যাক্টরি রিসেট করেন তবে আপনার সমস্ত ডেটা মুছে যাওয়ার সম্ভাবনা থাকে।

ফ্যাক্টরি Data রিসেট করুন: ডেটা ব্যাকআপ নেওয়া হয়ে গেলে আপনার স্মার্টফোনে ফ্যাক্টরি ডেটা রিসেট করুন। এর ফলে আপনার ফোনের ডেটা মুছে যাবে, তাহলে আর কোনো চিন্তা থাকবে না।