শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

স্মার্টফোন ব্যবহার করেন তো? ভুলেও করবেন না এই কাজগুলি! হতে পারে জেল

সৌভিক বেজ

প্রকাশিত: মে ৩০, ২০২২, ১১:৩২ পিএম | আপডেট: মে ৩১, ২০২২, ০৫:৩২ এএম

স্মার্টফোন ব্যবহার করেন তো? ভুলেও করবেন না এই কাজগুলি! হতে পারে জেল
স্মার্টফোন ব্যবহার করেন তো? ভুলেও করবেন না এই কাজগুলি! হতে পারে জেল

এখন ডিজিটাল যুগে আমাদের যেমন স্মার্টফোন ছাড়া একমুহূর্ত চলে না, তেমনই ফোনে যদি ইন্টারনেট সংযোগ না থাকে তাহলেও তা কোনো কাজের না। যে বিষয়ে জানতে বা প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করতে আমরা সবার আগে যেখানে যাই সেটা হলো Google. তবে এমন অনেক স্পর্শকাতর বিষয় আছে যেগুলি সম্পর্কে জানতে চাওয়া আইন বিরুদ্ধ। 

আসলে আপনি যদি গুগলে কোনো স্পর্শকাতর কিংবা বিতর্কিত বিষয় সম্পর্কে সার্চ করেন তাহলে সমস্যায় পড়তে পারেন।এছাড়া সোশ্যাল মিডিয়ায় কোনো নীতিবিরুদ্ধ বা ভুয়ো কনটেন্ট শেয়ার করেন, তাহলেও আপনার বড়োসড়ো কোনো বিপদের সম্মুখীন হতে পারেন। যার ফলস্বরূপ হাজতবাস পর্যন্ত করতে হতে পারে আপনাকে।

আসুন জেনে নেওয়া যাক কি কি কাজ আইন বিরুদ্ধ, যেগুলি করলে আমরা সমস্যার সম্মুখীন হতে পারি। কোনো ব্যক্তির অনুমতি না নিয়ে যদি আপনি তার কোনো ব্যক্তিগত ছবি কিংবা ভিডিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন তাহলে তা অপরাধের আওতায় পরে। সেই ব্যক্তি আপনার বিরুদ্ধে আইনি ব্যাবস্থা নিতে পারে। তাই এই ধরনের কোনো কাজ একদমই করবেন না, এতে আপনারই বিপদ ঘটবে হাতে হাতকড়া পরে যেতে হবে জেলে!

এছাড়া গুগলে যদি বোমা বানানোর উপায় এই ধরণের কিছু সার্চ করেন তা ঘোর বিপদ ডেকে আনতে পারে আপনার জন্য, এর পরিণতি মোটেই ভালো হবে না। এই কাজটি করলে আপনি দেশের সিকিউরিটি এজেন্সির রাডারে চলে আসতে পারেন, যার ফলে আইপি অ্যাড্রেস দেখে সরকার আপনার গতিবিধি ট্র্যাক করতে থাকবে এবং আপনি সমস্যায় পড়তে পারেন। 

যেকোনো ধর্ম অথবা উপাসনাস্থলের ক্ষতি হয় এমন কথা সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ছড়াবেন না। এমন কোনো বিদ্বেষমূলক মেসেজ দেওয়া একটি ঘৃণ্য অপরাধ। এর ফলে আপনি এমন সমস্যা পড়তে পারেন যার হয়তো কোন সমাধান নেই। যে কোনো সামাজিক মাধ্যমে কোনো ভুয়ো, উস্কানিমূলক বা হিংসাত্মক কনটেন্ট শেয়ার করবেন না। এরকম কাজ করে ধরা পড়লে প্রশাসন আপনার বিরুদ্ধে আইন অনুযায়ী কড়া ব্যবস্থা নেবে যার ফলে আপনি কঠিন ভোগান্তির সম্মুখীন হতে পারেন।