বৃহস্পতিবার, ২৬ মে, ২০২২

এই বিষয়গুলি নিয়ে ভুলেও সার্চ করবেন না Google এ! হতে পারে আপনার হাজতবাস

সৌভিক বেজ

প্রকাশিত: মে ১১, ২০২২, ১২:৫০ পিএম | আপডেট: মে ১১, ২০২২, ১২:৫০ পিএম

এই বিষয়গুলি নিয়ে ভুলেও সার্চ করবেন না Google এ! হতে পারে আপনার হাজতবাস
এই বিষয়গুলি নিয়ে ভুলেও সার্চ করবেন না Google এ! হতে পারে আপনার হাজতবাস

এমন অনেক জিনিস আছে যা আমাদের অজানা, খুব সহজেই অজানা জিনিস আমরা জানতে পারি যার মাধ্যমে সেটি হল গুগল। যে কোনও ধরনের জিনিস আমরা শিখতে বা জানতে চাইলে খুব সহজেই তা পেয়ে যাই গুগল এর মাধ্যমে। কিন্তু এমন অনেক বিতর্কিত জিনিস আছে যেগুলি সম্পর্কে সার্চ করলে আপনার হাজতবাস পর্যন্ত হওয়ার সম্ভাবনা আছে। তাই অবশ্যই জেনে রাখুন কি কি বিষয় কখনই সার্চ করা উচিত নয়।

বোমা তৈরির পদ্ধতি সম্পর্কে সার্চ করবেন না- ভুলেও কখনও গুগলে বোমা তৈরির পদ্ধতি জানতে চেয়ে সার্চ করবেন না। এর ফলে আপনি পরতে পারেন আইনি জটিলতায়। এই ধরনের সার্চ দেশের সিকিউরিটি রেডার এ চলে আসতে পারে। তখন হয়তো আপনার সমস্ত গতিবিধি ট্রাক করা হবে। তাই মজার ছলেও কখনও এসব সার্চ করবেন না।

গর্ভপাত সম্পর্কিত কিছু সার্চ করবে না- গর্ভপাত কীভাবে করতে হয় সেই বিষয়ে কখনও সার্চ করবেন না। ভারতের কড়া আইন আছে গর্ভপাত বিষয়ে। ডাক্তারের নির্দেশ ছাড়া গর্ভপাত করানো অন্যায়। আপনি যাই সার্চ করুন না কেন গুগলের ডেটাবেস এ সমস্ত কিছু সেভ থাকছে। তাই সাবধান হন এসব বিষয়ে সার্চ করার আগে।

Child পর্ণগ্রাফি সম্পর্কে কিছু খুজবেন না- গুগলে সার্চ এর সময় আরও একটি বিষয়ে খেয়াল রাখা উচিত সেটি হল শিশু পর্ণগ্রাফি। কারণ এটি হল পস্কো আইন অন্তর্ভুক্ত, এই বিষয়ে সার্চ করলে সমস্যায় তো পরবেনই এমনকি ৫-৭ বছরের জেল ও হতে পারে। তাই গুগলে এই ধরনের কিছু খোঁজার আগে অবশ্যই সতর্ক হন।