বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

সাবধান! ভুলেও ব্যবহার করবেন না এই অ্যাপটি, চুরি যেতে পারে আপনার গোপন তথ্য

সৌভিক বেজ

প্রকাশিত: মার্চ ৩০, ২০২২, ০৫:৩৬ পিএম | আপডেট: মার্চ ৩০, ২০২২, ১১:৩৬ পিএম

সাবধান! ভুলেও ব্যবহার করবেন না এই অ্যাপটি, চুরি যেতে পারে আপনার গোপন তথ্য
সাবধান! ভুলেও ব্যবহার করবেন না এই অ্যাপটি, চুরি যেতে পারে আপনার গোপন তথ্য

নিজের অজান্তেই শুধু কৌতূহল এর বসে আমরা অনেক সময় অনেক অ্যাপ ইন্সটল করে থাকি। কিন্তু এটি একটি বিশেষ অ্যাপলিকেশন যেটি আপনার ফোনে ইনস্টল করার সাথেই সেটি ফেসবুকের মাধ্যমে লগইন করতে বলবে। তারপর আপনার অজান্তেই সেখান থেকে চুরি হয়ে যাবে অনেক গুরুত্বপূর্ণ তথ্য। সেই অ্যাপটির নাম হল ত্রাফটসার্ট কার্টুন ফটো টুলস। এমনটাই জানা গেছে একাধিক মিডিয়ায় রিপোর্টের মাধ্যমে। 

সেখান থেকেই জানা গেছে অ্যাপলিকেশনটি ইনস্টল করার পরে এটি সেই ব্যবহারকারীর ফেসবুকের মাধ্যমে লগইন করতে বলে। যখনই সেই ব্যবহারকারী তাদের ফেসবুকের নাম ও পাসওয়ার্ড লিখবে সেটি ওই অ্যাপ এর সার্ভারে সেভ হয়ে যাবে। এইভাবে লগ ইন করলে অ্যাপটির মাধ্যমে রাশিয়ান সার্ভারগুলি ব্যবহারকারীর ব্যক্তিগত ও অনান্য অনেক তথ্য চুরি করে নেয় বলেই জানা গেছে।

বিশেষজ্ঞদের থেকে জানা গেছে অ্যাপটিতে ফেসস্টিলার হিসেবে প্যাকেজ  করা আছে ট্রোজান। যা সেই অ্যাপ এর ব্যবহারকারীদের ম্যালওয়ারের মাধ্যমে যেকোনও ধরনের ক্ষতি করতে পারে বলে দাবি তাদের। এই বিষয়ে জানার পর ত্রাফটসার্ট কার্টুন ফটো টুলস অ্যাপটি গুগল প্লে স্টোর থেকেও এই সরিয়ে ফেলা হয়েছে।

কিন্তু জানা গেছে হাজার হাজার ব্যবহারকারী নিজের অজান্তেই এই অ্যাপটি ডাউনলোড করে ব্যবহার করছেন। গুগল প্লে স্টোরের রিপোর্ট অনুযায়ী অ্যাপটি প্রায় ১ লক্ষ বার ইনস্টল করা হয়েছে। এর থেকেই বোঝা যায় এখনও এমন অনেক ব্যবহারকারী রয়েছেন যাদের ফোনে এই ক্ষতিকারক অ্যাপটি রয়েছে। তাই আপনার ফোনে যদি থেকে থাকে এখনই রিমুভ করুন, বা পাশাপাশি কারোর ফোনে দেখলে তাকেও সতর্ক করুন।