রবিবার, ১৯ মে, ২০২৪

স্মার্টফোনেই DSLR এর মত ছবি তুলতে চান? রইল কিছু টিপস

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ৯, ২০২২, ১১:৪৭ পিএম | আপডেট: আগস্ট ১০, ২০২২, ০৫:৪৭ এএম

স্মার্টফোনেই DSLR এর মত ছবি তুলতে চান? রইল কিছু টিপস
স্মার্টফোনেই DSLR এর মত ছবি তুলতে চান? রইল কিছু টিপস

অনেক মানুষই খুব আশা করে স্মার্টফোন কিনলেও ভাল ছবি তোলার অভিজ্ঞতার অভাব বা ইমেজ সেটিংয়ের জ্ঞানের অভাবে ভাল ছবি তুলতে পারেন না। আসলে আমরা হার্ডওয়্যারের ওপর যতই ভরসা করি না কেন প্রকৃতপক্ষে আমাদের এই বিষয়ে জ্ঞান টাই আসল কাজে লাগে।

সঠিক এক্সপোজারের ব্যবহার: পয়েন্ট শ্যুটের সময় ক্যামেরার এআই সিস্টেমকে ম্যানেজ না করা হলে তা ছবি খারাপ করে দেয়। কিন্তু অনেকেই শাটার স্পিড, আইএসও, ওয়াইট ব্যালেন্স ইত্যাদি সম্পর্কে সচেতন থাকেন না, তাই কিছু বেসিক ফিচার যেমন এক্সপোজার স্লাইডারের ব্যবহার করা যেতে পারে। এক্সপোজার স্লাইডারকে ততক্ষণ সেটিং করতে হবে যতক্ষণ প্রয়োজনীয় হাইলাইটস, শ্যাডো বা ফোকাস ঠিকঠাক না পাওয়া যাচ্ছে।

আল্ট্রাওয়াইড লেন্স বেশি ব্যবহার না করা: আল্ট্রাওয়াইড লেন্স দিয়ে ছবি তুলতে ভাল লাগলেও OEM-এর অধিকাংশ ফিচার এতে তেমন ভাল থাকে না। আল্ট্রাওয়াইডে স্যুইচ অন করা মানেই কিন্তু ছবির গুণমানে ব্যাপক হ্রাস। তাই সবসময় মেন লেন্সটি ব্যাবহার করুন।

ছবির তোলার পর তা সঠিক এডিটিং করা: ছবির ক্ষেত্রে এডিটিং নিসন্দেহে গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু প্রত্যেকটি ছবির ক্ষেত্রে এই এডিটিংয়ের প্রসেস কিন্তু আলাদা আলাদা হবে। ফলে বিশেষ ছবির বিশেষ ফ্ল্যাট জায়গাটি বা বিশেষ ভাবে কোনও স্থানের হাইলাইট, শ্যাডো কমাতে বা ছবির কোনও স্থানের রঙ পরিবর্তন করতে হলে বিশেষ বিশেষ এডিটিং প্রসেসের দরকার হয়। সেগুলো দেখে বিবেচনা করে ঠিকঠাক apply করতে হবে।