রবিবার, ০৫ মে, ২০২৪

ভুল করে ডিলিট হয়ে যাওয়া ডেটা ফিরে পাবেন কিভাবে? জানুন পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২, ১০:০৬ পিএম | আপডেট: সেপ্টেম্বর ১০, ২০২২, ০৪:০৬ এএম

ভুল করে ডিলিট হয়ে যাওয়া ডেটা ফিরে পাবেন কিভাবে? জানুন পদ্ধতি
ভুল করে ডিলিট হয়ে যাওয়া ডেটা ফিরে পাবেন কিভাবে? জানুন পদ্ধতি

অনেক সময় ভাইরাস আক্রমণের কারণে বা নিজেদের ভুলেই ডেটা ডিলিট হয়ে যায়। সেরকমই কোনো গুরুত্বপূর্ণ ডেটা মুছে গেলে তা ফিরিয়ে আনতে অনেক সমস্যায় পড়তে হয়। তাই জেনে নিন খুব সহজেই কিভাবে এই কাজ করা যায়।

Recuva- ডেটা ফিরে পাওয়ার জন্য কার্যকরী একটি সফটওয়্যার হল Recuva। এতে অনেক উন্নত Option Tools রয়েছে। এই সফ্টওয়্যারের সাহায্যে, যে কোনও হার্ড ড্রাইভ থেকে বা এক্সটার্নাল ড্রাইভ যেমন USB ড্রাইভ, সিডি, ডিভিডি, ব্লু-রে ডিস্ক এবং মেমরি কার্ড থেকে ডেটা পুনরুদ্ধার করা সম্ভব। উইন্ডো থেকে মুছে ফেলা সমস্ত ফাইলও ফিরিয়ে দিতে পারে Recuva। এটি Windows-এর সমস্ত ভার্সনে কাজ করে সম্পূর্ণ বিনামূল্যে। 

EaseUs- ডেটা ফিরে পাওয়ার জন্য আরও একটি সফটওয়্যার হলো এটি। এর জনপ্রিয়তার একটি বিশেষ কারণ হল এটি দেখতে Windows Explorer-এর মত। তবে এটির বিনামূল্যের সংস্করণে, কেবলমাত্র ৫০০ MB পর্যন্ত ডেটা পুনরুদ্ধার করা যায়। Windows-এর পাশাপাশি MacOS-এ কাজ করে।

IBeesoft- iBeesoft-এর ইউজার ইন্টারফেস হল এর বিশেষত্ব। এটি প্রায় সমস্ত কম্পিউটার ফরম্যাট সাপোর্ট করে এবং এর সাহায্যে হার্ড ড্রাইভ, ক্যামেরা, মেমরি কার্ড জিনিসগুলির হারানো ডেটা পুনরুদ্ধার করা যায়। ২GB পর্যন্ত ডেটা পুণরুদ্ধারের জন্য এটি বিনামূল্যে পরিষেবা দেয়। Windows, Mac, Android, iPhone— যে কোনও সিস্টেমে এটি বেশ কার্যকরী।