শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

এবার রেজিস্টার মোবাইল নম্বর ছাড়াও পেয়ে যাবেন আধার কার্ড, কিভাবে? রইল সহজ পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: মে ১৭, ২০২২, ১১:১৭ পিএম | আপডেট: মে ১৮, ২০২২, ০৫:১৭ এএম

এবার রেজিস্টার মোবাইল নম্বর ছাড়াও পেয়ে যাবেন আধার কার্ড, কিভাবে? রইল সহজ পদ্ধতি
এবার রেজিস্টার মোবাইল নম্বর ছাড়াও পেয়ে যাবেন আধার কার্ড, কিভাবে? রইল সহজ পদ্ধতি

এখন আধার কার্ড হলো মানুষের সবথেকে বেশি ব্যবহৃত পরিচয়পত্র। সরকারি বা বেসরকারি যেকোনো অফিসিয়াল কাজেই অবশ্যই প্রয়োজন হবে আধার কার্ড। যে কারণে চলতি সময়ে প্রত্যেক ভারতীয়ের কাছেই এটি একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। প্রতিটা ব্যক্তির নাগরিকত্ব প্রমাণ করা হোক বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, রেশন তোলা, করোনার ভ্যাক্সিন নেওয়া, কিংবা স্কুলে ভর্তি হওয়া সমস্ত ক্ষেত্রেই এখন ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI) কর্তৃক জারি করা আধার কার্ড প্রয়োজন হয়। যার মধ্যে ১২ ডিজিটের নাম্বার থাকে। আর তার মধ্যেই সেভ থাকে আপনার যাবতীয় তথ্য।

আর এই আধার কার্ডের সঙ্গে একটি মোবাইল নম্বর যুক্ত করা থাকে। কারোর যদি কখনও আধার কার্ড হারিয়ে যায়, তাহলে পুনরায় অনলাইনে কিংবা অফলাইনে আধার কার্ডের অন্য একটি কপি পেতে গেলে এই নম্বরটি কাজে লাগে। এছাড়াও ভেরিফিকেশন এর জন্যও এই মোবাইল নম্বর ব্যাবহার হয়। কিন্তু আপনার যদি মোবাইল নম্বর যুক্ত করা না থাকে বা হারিয়ে যায় তাহলেও বের করে নিতে পারবেন আধার কার্ড। কিভাবে করবেন, রইল তার পদ্ধতি-

প্রথমেই আপনাকে আধার নম্বর নিয়ে নিজের নিকটবর্তী আধার কেন্দ্রে যেতে হবে। সেই আধার কেন্দ্রে আপনার প্রয়োজনীয় বায়োমেট্রিক ডিটেইলস ভেরিফিকেশন (যেমন – থাম্ব ভেরিফিকেশন, রেটিনা স্ক্যান ইত্যাদি) করা হবে।

এরপর আপনার প্যান কার্ডসহ অন্যান্য গুরুত্বপূর্ণ পরিচয়পত্রগুলি আধার কেন্দ্রে জমা দিতে হবে। এরপর আধার কেন্দ্রের কর্মকর্তা আপনাকে আপনার আধারের একটি প্রিন্ট আউট দেবেন। এক্ষেত্রে পেপার ফর্ম্যাটে আধারের জন্য ৫০ টাকা এবং পিভিসি ভার্সনের জন্য আপনাকে ১০০ টাকা দিতে হবে। এটিই সরকার নির্ধারিত মূল্য।