শনিবার, ০৪ মে, ২০২৪

অন্য নেটওয়ার্ক থেকে BSNL-এ নম্বর পোর্ট করতে চান? রইল সহজ পদ্ধতি

মৌসুমী মোদক

প্রকাশিত: মার্চ ৯, ২০২২, ০৫:২৩ পিএম | আপডেট: মার্চ ৯, ২০২২, ০৫:৫৩ পিএম

অন্য নেটওয়ার্ক থেকে BSNL-এ নম্বর পোর্ট করতে চান? রইল সহজ পদ্ধতি
অন্য নেটওয়ার্ক থেকে BSNL-এ নম্বর পোর্ট করতে চান? রইল সহজ পদ্ধতি

নভেম্বর মাস থেকেই দেশের অন্যতম ৩ বেসরকারি টেলিকম সংস্থা Jio, Airtel এবং Vi-এর রিচার্জ প্ল্যানের দাম বৃদ্ধি পেয়েছে। প্রায় ২০% থেকে ২৫% শতাংশ বৃদ্ধি পেয়েছে ট্যারিফ প্ল্যানের দাম। মূল্য বৃদ্ধির ফলে বেশ অসুবিধাতেই পড়েছেন গ্রাহকরা। এই পরিস্থিতিতে বেসরকারি টেলিকম নেটওয়ার্কগুলি ছেড়ে বহু গ্রাহকই ঝুঁকছেন রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL-এর দিকে। আর রিলায়েন্স জিও, এয়ারটেল এবং ভোডাফোন আইডিয়াকে টেক্কা দিতে প্রায়ই নিত্যনতুন সুলভ প্ল্যান এনে হাজির করছে BSNL।

এখনও পর্যন্ত ভারতে 4G নেটওয়ার্ক চালু করতে পারেনি BSNL। যদিও সংস্থা সূত্রে খবর, খুব শীঘ্রই দেশের সর্বত্র  4G পরিষেবা চালু করে দেবে তারা৷ চলতি বছরের মাঝামাঝিই হয়তো দেশজুড়ে চালু হয়ে যাবে BSNL-এর 4G পরিষেবা। BSNL এও ঘোষণা করেছে যে, দেশে তাদের মোবাইল টাওয়ারের সংখ্যা বাড়াতে এবং নেটওয়ার্ক ফ্রিকোয়েন্সি উন্নত করতে ইতিমধ্যেই নানা প্রকল্পের উদ্যোগ নিচ্ছে সংস্থাটি। জানা যাচ্ছে,  4G পরিষেবার জন্য সারা দেশে ১লক্ষ নতুন মোবাইল টাওয়ার স্থাপন করা হবে। পাশাপাশি 2G মোবাইল টাওয়ারগুলিকেও 4G-তে আপগ্রেড করা হবে।

এই সমস্ত সুযোগ সুবিধা পাওয়ার জন্য এখন অনেকেই Jio, Airtel এবং Vi নম্বর থেকে BSNL-এ পোর্ট করার সিদ্ধান্ত নিয়েছেন। আপনিও কি তা-ই ভাবছেন? তাহলে একনজরে চোখ বুলিয়ে নিন বর্তমান মোবাইল নম্বরটি BSNL নেটওয়ার্কে পোর্ট করার সহজ পদ্ধতিতে!

অন্য নেটওয়ার্ক থেকে BSNL-এ মোবাইল নম্বর পোর্ট করার সহজ পদ্ধতি :

১. Jio, Airtel এবং Vi, যেকোনও নেটওয়ার্ক থেকেই প্রথমে আপনাকে একটি মেসেজ পাঠাতে হবে। এর জন্য প্রথমে আপনার ফোনের SMS বক্সে যান এবং নতুন মেসেজ এর অপশনটি খুলুন।
২. এখানে PORT লিখে, একটি স্পেস দিয়ে আপনার মোবাইল নম্বর টাইপ করুন। উদাহরণ: PORT ৯৪######৭৪
৩.  এরপর এটি ১৯০০ নম্বরে পাঠিয়ে দিন।
৪. সঙ্গে সঙ্গে ১৯০১ নম্বর থেকে আপনি একটি নতুন মেসেজ পাবেন। 
৫. সেই মেসেজে একটি ৮-সংখ্যার ইউনিক কোড থাকবে৷ একে বলা হয় Unique Porting Code অর্থাৎ UPC। এই ৮ সংখ্যার পোর্টিং কোডে, প্রথম ২টি হবে ইংরেজি Alphabet এবং বাকি ৬টি Numerical digit থাকবে।
৬. এই পোর্টিং কোডটি শুধুমাত্র ৪ দিনের জন্যই ভ্যালিড এবং J&K, আসাম এবং উত্তর পূর্ব সার্কেলে ১৫ দিনের জন্য ভ্যালিড থাকবে ৷
৭. এই ইউনিক পোর্টিং কোডটি BSNL স্টোর বা BSNL সিম বিক্রি করে এমন যেকোনও মোবাইল দোকানে নিয়ে যেতে হবে।
৮. BSNL আউটলেটে আবেদনপত্র পূরণ করতে হবে ও সেখানে আপনার পরিচয়পত্রও জমা দিতে হবে। তারপরই আপনি নতুন একটি BSNL সিম পেয়ে যাবেন।