সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪

এবার বাড়ি বসেই চালু করুন SBI নেট ব্যাঙ্কিং! কীভাবে? রইল সহজ পদ্ধতি

মৌসুমী মোদক

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২, ০৫:০৯ পিএম | আপডেট: আগস্ট ১৩, ২০২২, ১১:০৯ পিএম

এবার বাড়ি বসেই চালু করুন SBI নেট ব্যাঙ্কিং! কীভাবে? রইল সহজ পদ্ধতি
এবার বাড়ি বসেই চালু করুন SBI নেট ব্যাঙ্কিং! কীভাবে? রইল সহজ পদ্ধতি

বর্তমান সময়ে দাঁড়িয়ে ডিজিটাল বা অনলাইন পেমেন্টের দিকেই জনসাধারণের ঝোঁক বাড়ছে। ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বড় সুবিধা হল হাতে নগদ টাকা না থাকলেও চলে। ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড অথবা নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমেই রাস্তা-ঘাট বা বাজারে লেনদেন সম্ভব। তাই ইদানীং ডিজিটাল পেমেন্ট ক্রমশই বেড়ে চলেছে।

এদিকে ডিজিটাল পেমেন্ট বেড়ে যাওয়ার ফলে ক্রেডিট কার্ড বা ডেবিট কার্ড ব্যবহারের পাশাপাশি নেট ব্যাঙ্কিংও অপরিহার্য হয়ে উঠেছে রোজকার জীবনে। আর এই নেট ব্যাঙ্কিং চালু করার জন্য ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী তাদের শাখায় ছুটতে হয়৷ তবে বর্তমান ব্যস্ততার জীবনে অনেকেরই ব্যাঙ্কের শাখায় গিয়ে নেট ব্যাঙ্কিং চালু করার মতো সময় থাকে না। এক্ষেত্রে কী করণীয়?

এবার গ্রাহকদের এই সকল অসুবিধার কথা মাথায় রেখেই নয়া ব্যবস্থা আনল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া৷ SBI-এর তরফে এবার এমন পদ্ধতি আনা হয়েছে যেখানে বাড়িতে বসেই নেট ব্যাঙ্কিং চালু করতে পারেন গ্রাহকরা। এই নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে গ্রাহকরা পাসবুক আপডেট, ফান্ড ট্রান্সফার, চেক বুক সহ ক্রেডিট, ডেবিট কার্ড সংক্রান্ত যাবতীয় পরিষেবা পেতে পারবেন।

এবার প্রশ্ন হচ্ছে কীভাবে বাড়িতে বসেই SBI-এর নেট ব্যাঙ্কিং চালু করবেন? রইল সহজ পদ্ধতি-
১/ এর জন্য প্রথমে (এই) ওয়েবসাইটে ক্লিক করতে হবে।
২/ এরপর ‘New User Registration/Activation’-এ অপশনে ক্লিক করতে হবে। যারা প্রথমবার নাম নথিভুক্ত করবেন তাদের ‘New User Registration’-এ ক্লিক করে ‘Next’ এ গিয়ে যাবতীয় তথ্য দিতে হবে।
৩/ এরপর ক্যাপচা কোড দিয়ে ‘Submit’-এ ক্লিক করতে হবে। 
৪/ এরপর ব্যাঙ্কের সঙ্গে রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP আসবে, তা দিয়ে confirm option-এ ক্লিক করতে হবে। 
৫/ এবার এটিএম কার্ড অপশন বেছে নিতে হবে এবং সেটি সাবমিট করে নেট ব্যাঙ্কিং চালু করা যাবে।

এখানে উল্লেখ্য যে, এটিএম কার্ড না থাকলে কিন্তু  ব্যাংকের শাখাতে গিয়েই নেট ব্যাঙ্কিং চালু করাতে হবে। এছাড়াও বাড়িতে বসে অনলাইনে নেট ব্যাঙ্কিং চালু করা যাবে কেবলমাত্র সিঙ্গেল অ্যাকাউন্টের ক্ষেত্রে। দু‍‍`জনের নামে যৌথভাবে অ্যাকাউন্ট অর্থাৎ জয়েন্ট অ্যাকাউন্ট থাকলে নেট ব্যাঙ্কিং চালু করার জন্য আপনাকে ব্যাঙ্কেই যেতে হবে।