বুধবার, ১৫ মে, ২০২৪

IP এড্রেস বা মোবাইল নম্বর থাকলেই কি কারোর লোকেশন জানা সম্ভব? জানুন আসল পদ্ধতিটা

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ১৩, ২০২২, ১১:৪৪ পিএম | আপডেট: আগস্ট ১৪, ২০২২, ০৫:৪৪ এএম

IP এড্রেস বা মোবাইল নম্বর থাকলেই কি কারোর লোকেশন জানা সম্ভব? জানুন আসল পদ্ধতিটা
IP এড্রেস বা মোবাইল নম্বর থাকলেই কি কারোর লোকেশন জানা সম্ভব? জানুন আসল পদ্ধতিটা

আপনি কি কারোর লোকেশন জানতে আগ্রহী? কিংবা কীভাবে মোবাইল নম্বরের সাহায্যে কারো লোকেশন বের করা যায় সে সম্পর্কে জানতে চান? ব্যাপার টা এতটা সহজ না হলেও আজ এই বিষয়ে একটু আলোকপাত করা যেতে পারে।

আপনি আইপি অ্যাড্রেসের সাহায্যে খুব সহজেই লোকেশন খুঁজে বের করতে পারেন। তবে এর জন্য আপনার কাছে সেই ব্যক্তির আইপি অ্যাড্রেসটি থাকতে হবে এবং অ্যাড্রেসটিকে ট্র্যাক করার জন্য আপনাকে আইপি লুকআপ (IP Lookup) বা ওল্ফরাম আলফা (Wolfram Alpha)-র মতো কোনো ওয়েবসাইটের সাহায্য নিতে হবে। আসল ব্যাপার হলো এই ওয়েবসাইটগুলির মারফত লোকেশন ট্র্যাক করতে হলে আপনাকে সংশ্লিষ্ট ব্যক্তির আইপি অ্যাড্রেসটি সেখানে এন্টার করতে হবে এবং তারপরেই আপনি তার সম্ভাব্য লোকেশনটি জানতে পারবেন।

পুলিশ যেভাবে লোকেশন ট্র্যাকিং করে: পুলিশ কীভাবে ফোন নম্বর ট্র্যাক করে অপরাধী বা সন্দেহভাজনদের লোকেশন জানতে পারে, সেই বিষয়ে কিছু কথা জেনে নিন। মূলত পুলিশ একটি ফোন নম্বর ট্র্যাক করার জন্য সেই নম্বর বা IMEI নম্বর ব্যবহার করে। আর এই কাজটিকে সম্পন্ন করার জন্য পুলিশ প্রধানত টেলিকম সংস্থাগুলির উপর নির্ভরশীল।

পুলিশকে কোনো ফোন নম্বরকে ট্র্যাক করার জন্য টেলিকম সংস্থার সাহায্য নিতে হয়। আর সেই ফোন নম্বরটি কোন সেল টাওয়ারের কাছে চালু আছে, বা ট্র্যাক করার সময় সেল টাওয়ার থেকে ওই নম্বরটি ঠিক কতটা দূরে রয়েছে, সে সম্পর্কে টেলিকম সংস্থাটি পুলিশকে তথ্যদেয়। আর এভাবেই পুলিশ খুব সহজেই অপরাধীদের লোকেশন ট্র্যাক করতে পারে।