শনিবার, ০৪ মে, ২০২৪

কবে থেকে চালু হবে BSNL-এর দেশব্যাপী 4G পরিষেবা? কী বললেন কেন্দ্রীয় মন্ত্রী?

চৈত্রী আদক

প্রকাশিত: মার্চ ২৬, ২০২২, ০৯:৪৫ এএম | আপডেট: মার্চ ২৬, ২০২২, ০৩:৪৫ পিএম

কবে থেকে চালু হবে BSNL-এর দেশব্যাপী 4G পরিষেবা? কী বললেন কেন্দ্রীয় মন্ত্রী?
কবে থেকে চালু হবে BSNL-এর দেশব্যাপী 4G পরিষেবা? কী বললেন কেন্দ্রীয় মন্ত্রী? / প্রতীকী ছবি

বংনিউজ২৪×৭ ডিজিটাল ডেস্কঃ গত দু’বছর ধরে শোনা যাচ্ছে দেশব্যাপী 4G পরিষেবা চালু করবে সরকারি টেলিকম সংস্থা বিএসএনএল (BSNL)। কিন্তু কবে থেকে চালু হবে সেই বিষয়ে বারংবার উঠছিল প্রশ্ন। এই প্রসঙ্গে শুক্রবার সংসদে কেন্দ্রীয় মন্ত্রী দেবুসিন চৌহান জানিয়েছেন, চলতি বছরেই শুরু হবে বিএসএনএলের 4G ইন্টারনেট পরিষেবা। এমনকি চলতি বছরের শেষের দিকে বিএসএনএল 5G পরিষেবাও শুরু করতে পারে বলে জানিয়েছেন তিনি।

অন্যদিকে বেসরকারি টেলিকম সংস্থাগুলি বহুদিন আগেই 4G পরিষেবা চালু করেছে। এমনকি বেশ কিছু ক্ষেত্রে তারা এখন 5G পরিষেবা চালু করার পথে হাঁটছে। সে দিক থেকে দেখতে গেলে বিএসএনএল এখনও পর্যন্ত 4G পরিষেবাই চালু করে উঠতে পারেনি। ফলে ওই বেসরকারি টেলিকম সংস্থাগুলির সঙ্গে জোর টক্কর দিতে হচ্ছে বিএসএনএল-কে। এর ফলে বিএসএনএল-এর চাহিদা যেমন কমছে, তেমনই কমছে গ্রাহক সংখ্যাও। আর্থিক ক্ষতির মুখে পড়ছে বিএসএনএল। তাই জানা যাচ্ছে খুব শীঘ্রই মহানগর টেলিকম নিগম লিমিটেড (MTNL) যুক্ত হতে চলেছে বিএসএনএল-এর সঙ্গে।

শুক্রবার সংসদে কেন্দ্রীয় মন্ত্রী জানান খুব শীঘ্রই বিএসএনএল 4G পরিষেবা প্রদানের কাজ শেষ করবে। এ বছরের মধ্যে এই পরিষেবা চালু হবে গ্রাহকদের জন্য। তবে এখনও পর্যন্ত নির্দিষ্ট করে কোনও দিনের কথা তিনি ঘোষণা করেননি। 4G-র পাশাপাশি এই বছরের শেষে 5G পরিষেবা চালু করার আভাস দেন কেন্দ্রীয় মন্ত্রী। পাশাপাশি তিনি জানান নেটওয়ার্ক পরিষেবা আরও অনেক উন্নত করার প্রচেষ্টা করছে বিএসএনএল।

দেশের বেশ কয়েকটি বড় শহরে বিএসএনএল 4G পরিষেবা চালু থাকলেও দেশজুড়ে সকলের কাছে তা পৌঁছে দেওয়া সম্ভব হয়নি এই টেলিকম সংস্থার পক্ষে। গত ২০১৯ সালেই বিএসএনএল ঘোষণা করেছিল ২০২০ সালের মধ্যে তারা দেশব্যাপী 4G ইন্টারনেট পরিষেবা চালু করবে। তবে দুবছর কেটে গেলেও চালু হয়নি 4G পরিষেবা। এমনকি কিছুদিন আগে এটাও শোনা গিয়েছিল যে চলতি বছরের ১৫ আগস্টই বিএসএনএল এর পক্ষ থেকে দেশজুড়ে চালু হবে 4G পরিষেবা। এখন সেটা সত্যি হয় কিনা সেটাই দেখার অপেক্ষা!

এর পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে ৪০ হাজার 4G টাওয়ার বসানোর পরিকল্পনা ছিল বিএসএনএল-এর। কিন্তু সেই পরিকল্পনা বাস্তবায়িত করতে পারেনি তারা। বিএসএনএল-এর এই অবস্থার জন্য একমাত্র দায়ী করা হয়েছে TCS (Tata Consultancy Service)-কে। এমনকি বিএসএনএল-এর তরফ থেকে TCS-কে একটি চিঠি দিয়ে জানানো হয় সঠিক সময়ে রেডিও টাওয়ার বসাতে পারেনি TCS। আর তার জেরেই দেশজুড়ে 4G পরিষেবা চালু করতে দেরি হচ্ছে বিএসএনএল-এর।

গত বছরের শেষের দিকে প্রায় সবকটি বেসরকারি টেলিকম সংস্থার রিচার্জ প্ল্যানের মূল্যবৃদ্ধি করেছিল। প্রথম দাম বাড়াতে দেখা গিয়েছিল এয়ারটেল (Airtel)-কে। তারপর একে একে এয়ারটেলের পথে হাঁটতে শুরু করে জিও (Jio) ও ভিআই (Vi)। কিন্তু বিএসএনএল এই পথ অনুসরণ করেনি। দাম বাড়ানোর পরিবর্তে বিভিন্ন রিচার্জ প্ল্যানে একাধিক অফার দিয়েছিল তারা। ফলে খরচা বাঁচাতে অনেক গ্রাহকই ঝুঁকেছিল বিএসএনএল-এর দিকে।