সোমবার, ০৮ আগস্ট, ২০২২

মোবাইল ফোনের ব্যাটারি লাইফ বাড়াতে চান? মেনে চলুন এই টিপসগুলো

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ৫, ২০২২, ১১:৩১ পিএম | আপডেট: জুলাই ৫, ২০২২, ১১:৩১ পিএম

মোবাইল ফোনের ব্যাটারি লাইফ বাড়াতে চান? মেনে চলুন এই টিপসগুলো
মোবাইল ফোনের ব্যাটারি লাইফ বাড়াতে চান? মেনে চলুন এই টিপসগুলো

ডার্ক ওয়ালপেপার রাখুন: যে কোনো ব্ল্যাক ওয়ালপেপার আপনার স্মার্টফোনের ব্যাটারি লাইফ বাড়াতে সক্ষম। আপনার স্মার্টফোনে যদি অ্যামোলেড ডিসপ্লে থাকে, তাহলে ডার্ক বা গাঢ় রঙের ওয়ালপেপার ব্যবহার করার মাধ্যমে ফোনের ব্যাটারিকে বেশ কিছুটা দীর্ঘস্থায়ী করা যেতে পারে। এর কারণ হল, অ্যামোলেড ডিসপ্লের পিক্সেল কেবল উজ্জ্বল রঙগুলি আলোকিত করতে ব্যাটারি পাওয়ার ব্যবহার করে। বাকি পিক্সেল গুলো বন্ধ থাকলে ব্যাটারি খরচ কম হবে।

অব্যবহৃত সমস্ত ফিচার অফ রাখুন: স্মার্টফোনের বেশ কিছু ফিচার আছে যেমন ব্লুটুথ, জিপিএস, ওয়াই-ফাই, মোবাইল ডেটা এবং হটস্পট। এগুলি আমাদের দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হলেও, সবসময় কাজে লাগে না। তাই প্রয়োজন না পড়লে এই ফিচারগুলিকে অফ রাখুন, অযথা এগুলিকে অন করে রাখবেন না। কেননা, এই ফিচারগুলি আপনার ফোনের ব্যাটারি শেষ করতে পারে।

অটো সিঙ্ক অপশন বন্ধ রাখুন: আমরা যাতে প্রতি মুহূর্তে লেটেস্ট খবরা-খবর পেতে থাকি তার জন্য, জিমেইল, টুইটার, হোয়াটসঅ্যাপ, ক্যালেন্ডার ইত্যাদি অ্যাপগুলি স্বয়ং রিফ্রেশ হতে থাকে। যদিও ব্যাক-এন্ডে চলতে থাকা এই অটো-রিফ্রেশ বা অটো-স্ক্যানের জন্য মোবাইল ব্যাটারি খরচও অনেকটা বেড়ে যায়। তাই এগুলো বন্ধ করে রাখুন।

ভাইব্রেশন মোড অফ রাখুন: মোবাইলে কাজ করার সময়ে তাতে কোনো কল বা মেসেজ নোটিফিকেশনের এলে যথেষ্টই বিরক্তি জাগে। তাই অনেকেই ফোনে ভাইব্রেশন মোড অন রাখতে পছন্দ করেন। কিন্তু আপনারা কি জানেন যে, ফোন রিং হওয়ার চাইতে ভাইব্রেট হলে ব্যাটারি বেশি পরিমাণে খরচ হয়। তাই খুব প্রয়োজন না হলে ফোনের ভাইব্রেশন মোড অফ রাখার চেষ্টা করুন।