শনিবার, ০৪ মে, ২০২৪

যেখানে সেখানে ফোন চার্জ দেন? এখনই সাবধান হোন, ঘটতে পারে বিপদ

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ১৫, ২০২২, ১১:৪৩ পিএম | আপডেট: আগস্ট ১৬, ২০২২, ০৫:৪৩ এএম

যেখানে সেখানে ফোন চার্জ দেন? এখনই সাবধান হোন, ঘটতে পারে বিপদ
যেখানে সেখানে ফোন চার্জ দেন? এখনই সাবধান হোন, ঘটতে পারে বিপদ

অনেক জায়গায় স্মার্টফোন চার্জের সমস্যা সমাধানের জন্য বিভিন্ন পাবলিক চার্জিং সকেট বসানো থাকে। দেশের বিভিন্ন প্রান্তে যেমন – শপিং মল, বিমান বন্দর, বাস, এবং মেট্রো রেলে আপনি পাবলিক চার্জিং সকেটের সুবিধা পেয়ে থাকেন। তবে এর মাধ্যমে আপনার বিপদও ঘটতে পারে।

এমনকি পাবলিক প্লেসে ফোন চার্জ করলে আপনার ফোন হ্যাক পর্যন্ত হয়ে যেতে পারে। আসলে, এই হ্যাকিং এর সঙ্গে জড়িত রয়েছে একটি বিশেষ টেকনোলজি, যেটিকে সাইবার তদন্তকারীরা Juice Jacking বলে অভিহিত করেন। তবে নিজেরই adaptar ব্যাবহার করলে এই ভয় থাকে না।

একজন হ্যাকার যদি Juice Jacking ব্যবহার করেন, তাহলে তিনি পুরো চার্জিং সকেটটিকে হ্যাক করে ফেলতে পারেন। এর ফলে যখনই আপনি হ্যাক হওয়া সেই চার্জিং সকেটে ব্যবহার করবেন, তখনই হ্যাকার আপনার ফোনটিকে হ্যাক করে নিতে পারে। এরপর আপনার ফোনের ডেটার অ্যাক্সেস তার কাছে চলে যাবে।

এই সমস্যা শুধুমাত্র চার্জিং সকেটের ক্ষেত্রেই নয় পাবলিক ওয়াইফাই (Wi-Fi) এর ক্ষেত্রেও এই ঘটনা ঘটতে পারে। তাই নিরাপত্তা সংস্থাগুলি সবসময় পরামর্শ দেন পাবলিক সকেটে ফোন না চার্জ করার। তার বদলে পাওয়ার ব্যাঙ্ক সঙ্গে রাখলে আপনি অনেক বেশি সুরক্ষিত থাকবেন।