বুধবার, ১৫ মে, ২০২৪

স্টোরেজ ফুল হওয়ায় মোবাইল হ্যাং করছে? রইল সমাধানের কিছু সহজ উপায়

সৌভিক বেজ

প্রকাশিত: আগস্ট ২৭, ২০২২, ১১:৪৬ পিএম | আপডেট: আগস্ট ২৮, ২০২২, ০৫:৪৬ এএম

স্টোরেজ ফুল হওয়ায় মোবাইল হ্যাং করছে? রইল সমাধানের কিছু সহজ উপায়
স্টোরেজ ফুল হওয়ায় মোবাইল হ্যাং করছে? রইল সমাধানের কিছু সহজ উপায়

ফোনে অপ্রয়োজনীয় অ্যাপ মজুত থাকলে স্টোরেজ ভর্তিহবে তাই সেদিকে ইউজারদেরকে সবসময় খেয়াল রাখতে হবে। আমাদের ফোনে এমন অনেক অ্যাপই থাকে যেগুলি আমরা কখনোই ব্যবহার করি না, কিন্তু তা সত্ত্বেও দীর্ঘদিন যাবৎ সেগুলি ফোনে থেকে যায়। ফলে খুব স্বাভাবিকভাবেই এই ধরনের অব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলি হ্যান্ডসেটের অনেকটা স্টোরেজ স্পেস দখল করে নেয়। 

এখনকার দিনে প্রায় সকল ইউজারদের ফোনেই হোয়াটসঅ্যাপ থাকে। যার ফলে ফোনে অনেক ফটো, ভিডিও এবং অডিও ফাইল জমা হয়ে যায়। সেগুলি খালি না করলে স্পেস ভর্তি হবে। এর জন্য ব্যবহারকারীদের অ্যাপটিকে ওপেন করে পর্যায়ক্রমে সেটিংস (Settings)> স্টোরেজ অ্যান্ড ডেটা (Storage & Data)> ম্যানেজ স্টোরেজ (Manage Storage) অপশনটি সিলেক্ট করতে হবে। এখানেই ইউজাররা সেই সমস্ত ফাইলগুলিকে ডিলিট করার অপশন পাবেন যেগুলির সাইজ ৫ এমবি বা তার চাইতে বড়ো।

শুধু WhatsApp-এর মিডিয়া ফাইলই নয়, নিজেদের জীবনের গুরুত্বপূর্ণ মুহূর্তগুলিকে ক্যামেরাবন্দী করতে প্রায় সকলেই অনেক ফটো এবং ভিডিও ক্যাপচার করে থাকেন, যা ফোনের স্টোরেজ স্পেস অনেকটাই দখল করে নেয়। আর জীবনের বেশ কিছু অবিস্মরণীয় মুহূর্ত এই ফটো বা ভিডিওগুলিতে ধরা থাকায় সেগুলিকে ডিলিট করতে ইউজারদের কিছুতেই মন চায় না। তাই সেগুলি অন্যত্র কোথাও সেভ করে রেখে মোবাইলের স্টোরেজ খালি রাখতে পারেন।