শনিবার, ০৪ মে, ২০২৪

ফোনের প্যাটার্ন বা পাসওয়ার্ড ভুলে গেছেন? নিজেই পারবেন আনলক করতে, রইল পদ্ধতি

সৌভিক বেজ

প্রকাশিত: সেপ্টেম্বর ৬, ২০২২, ১১:৪৬ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৭, ২০২২, ০৫:৪৬ এএম

ফোনের প্যাটার্ন বা পাসওয়ার্ড ভুলে গেছেন? নিজেই পারবেন আনলক করতে, রইল পদ্ধতি
ফোনের প্যাটার্ন বা পাসওয়ার্ড ভুলে গেছেন? নিজেই পারবেন আনলক করতে, রইল পদ্ধতি

অ্যান্ড্রয়েড স্মার্টফোন সেটআপ করার সময় সেটি গুগল অ্যাকাউন্ট এর সাথে লগইন করা হয়ে থাকে, যেটির সাহায্যে স্মার্টফোনটির পাসওয়ার্ড বা প্যাটার্ন ভুলে গেলেও গুগল অ্যাকাউন্ট মারফত আপনি ডিভাইসটিকে খুব সহজেই আনলক করতে পারবেন। দেখুন সেই পদ্ধতি-

আপনি স্মার্টফোনের পাসওয়ার্ড বা প্যাটার্ন ভুলে গেলে বারংবার বৃথা চেষ্টা করার পর স্ক্রিনে ‘Forgot Pattern/Password’ (ফরগট প্যাটার্ন/পাসওয়ার্ড) বাটনটি চলে আসে। এবার এটিতে ট্যাপ করে আপনাকে আপনার ফোনের সাথে রেজিস্টার্ড গুগল অ্যাকাউন্টে লগইন করতে হবে। তাহলেই আপনার ফোনটি আনলক হয়ে যাবে এবং আপনি সেটির জন্য নতুন পাসওয়ার্ড বা প্যাটার্ন সেট করে নিতে পারবেন।

তবে এই পদ্ধতিটি কেবল তখনই কাজ করবে যদি আপনার অ্যান্ড্রয়েড ফোনে একটি অ্যাক্টিভ ইন্টারনেট কানেকশন থাকে। এছাড়া, Google Device Manager (গুগল ডিভাইস ম্যানেজার) ওয়েবসাইটে গিয়েও আপনি এই কাজটি করতে পারেন।

পাসওয়ার্ড বা প্যাটার্ন ভুলে গেলে Android ডিভাইস আনলক করার পদ্ধতি-

আপনি যদি অ্যান্ড্রয়েড ফোন আনলক করতে চান এবং আগের পদ্ধতিটি কাজ না করে, তাহলে প্রথমে আপনার ফোনটিকে স্যুইচ অফ করতে হবে। এবার কিছুটা সময় পর কিছুক্ষণের জন্য পাওয়ার বাটনটিকে ভলিউম আপ বা ডাউন বাটনের সাথে প্রেস করে ধরে রাখতে হবে। এরপর আপনার ফোনটি রিকভারি মোডে চলে যাবে। এরপর ফ্যাক্টরি রিসেট (Factory Reset) অপশন সিলেক্ট করার পর আপনাকে ‘ওয়াইপ ক্যাশে’ (Wipe Cache) বিকল্পটি বেছে নিতে হবে।

এরপর প্রায় এক মিনিট অপেক্ষা করে ফোনটিকে অন করতে হবে। এখন আপনি কোনো পাসওয়ার্ড বা প্যাটার্ন ছাড়াই আপনার ডিভাইসটিকে অ্যাক্সেস করতে পারবেন। অর্থাৎ সোজা কথায় বললে, আপনাকে আবার একদম গোড়া থেকে ফোনটিকে সেটআপ করে নিতে হবে। এর ফলে ফোনে থাকা সমস্ত ডাটা মুছে যাবে।