সোমবার, ২০ মে, ২০২৪

সাবধান! এবার ফোনে কথা বলার সময় এই কাজটি করলেই হতে পারে জেল, এলো নতুন নিয়ম

সৌভিক বেজ

প্রকাশিত: মে ২৭, ২০২২, ০৯:৪৮ পিএম | আপডেট: মে ২৮, ২০২২, ০৩:৪৮ এএম

সাবধান! এবার ফোনে কথা বলার সময় এই কাজটি করলেই হতে পারে জেল, এলো নতুন নিয়ম
সাবধান! এবার ফোনে কথা বলার সময় এই কাজটি করলেই হতে পারে জেল, এলো নতুন নিয়ম

এখনকার সময়ে ফোন ছাড়া তো সবই অচল। আবার স্মার্টফোনের ব্যবহারে আমরা আরও উন্নত হয়ে উঠেছি। সেরকমই স্মার্টফোনে থাকা অনেক ধরনের ফিচারের মধ্যে একটি বিশেষ ফিচার হলো কল রেকর্ডিং করা। বহু স্মার্টফোন ব্যবহারকারী কল করার সময় এই কল রেকর্ডিং ফিচারটি ব্যবহার করে থাকেন। কিন্তু জানেন কি, এই কল রেকর্ডিং করার অপরাধে এখন থেকে হতে পারে জেল! হ্যাঁ, ঠিক শুনেছেন কল রেকর্ডিং করার ক্ষেত্রে নির্দিষ্ট কিছু নিয়ম রয়েছে। আর সেই সকল নিয়ম অমান্য করলে জেলে যেতে হতে পারে ব্যবহারকারীকে।

আপনি ফোনে কথা বলার সময় যদি অপর প্রান্তের ব্যক্তিটির কল রেকর্ডিং করেন তাহলে তার মৌলিক অধিকার লঙ্ঘন করা হচ্ছে, এমনটাই বলছে আইন। তাই আপনি যদি কল রেকর্ডিং করতে চান তাহলে অবশ্যই আপনাকে অপরপ্রান্তে কথা বলা ব্যক্তির অনুমতি নিতে হবে। আর অনুমতি ছাড়া আপনি কারোর কল রেকর্ড করলে সেই ব্যক্তি আপনার বিরুদ্ধে আদালতে যেতে পারেন। এমনকি অনুমতি ছাড়া কল রেকর্ডিং এর জন্য কারর বিরুদ্ধে এফআইআর পর্যন্ত করা সম্ভব।

ভারতীয় সংবিধানের ২১ ধারা অনুযায়ী অনুমতি ছাড়া কল রেকর্ডিং করা দণ্ডনীয় অপরাধ বলে গন্য করা হয়। এই ধারা অনুযায়ী প্রতিটি ব্যক্তির ব্যক্তিগত তথ্য গোপনীয়তার অধিকার রয়েছে। আর সেই বিশেষ কারণেই কোনো ব্যক্তির অনুমতি ছাড়া কল রেকর্ডিং বেআইনি হিসাবে গন্য করা হচ্ছে। একইভাবে সংবিধানের ২১ নম্বর ধারা অনুযায়ী কোন ব্যক্তির অনুমতি না নিয়ে তার ছবি অথবা ভিডিও রেকর্ডিং করলেও সেটিও বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।

বর্তমানে তাই সরকার থেকে নিয়ম করে সমস্ত App Store থেকে বাতিল করে দেওয়া হয়েছে কল রেকর্ডিং App। আর যে সমস্ত ফোনে ইনবিল্ট কল রেকর্ডিং হয় সেগুলিও হয়ত বন্ধ করে দেওয়া হবে। তাই এখন থেকে কথা বলার সময় কল রেকর্ড করতে চাইলে অবশ্যই আপনাকে পারমিশন নিতে হবে।