রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪

শুধু 4G নয় সাথে 5G এর পরিকল্পনা নিয়ে আসতে চলেছে BSNL!

সৌভিক বেজ

প্রকাশিত: মার্চ ১৫, ২০২২, ১২:৫৪ পিএম | আপডেট: মার্চ ১৫, ২০২২, ০৬:৫৪ পিএম

শুধু 4G নয় সাথে 5G এর পরিকল্পনা নিয়ে আসতে চলেছে BSNL!
শুধু 4G নয় সাথে 5G এর পরিকল্পনা নিয়ে আসতে চলেছে BSNL!

টেলিকম জগতে খুবই পরিচিত এবং পুরানো সংস্থা হল BSNL। এই টেলিকম সংস্থা বিভিন্ন সময়ে গ্রাহকদের বিভিন্ন অফার দিয়ে থাকে কিন্তু এখনো পর্যন্ত 4G পরিষেবা সঠিকভাবে চালু করতে পারেনি তারা। তবে এখন আর শুধু 4G পরিষেবা নয় এর পাশাপাশি 5G পরিষেবা নিয়ে আসার নতুন পরিকল্পনা গ্রহণ করছে রাষ্ট্রায়াত্ত এই টেলিকম সংস্থা। BSNL এর নতুন পরিকল্পনার কথা জানা যেতেই রীতিমত চিন্তার ভাঁজ অন্যান্য বেসরকারি টেলিকম সংস্থাগুলির কপালে।

ভারতের টেলিকম বাজারে অনেক নামিদামি টেলিকম সংস্থা এখন আছে তবে  সেই সকল টেলিকম সংস্থার মধ্যে নিজের অস্তিত্ব বজায় রেখেছে একমাত্র রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL। প্রথমদিকে এই টেলিকম সংস্থার বিপুলসংখ্যক গ্রাহক থাকলেও ধীরে ধীরে সেই সকল গ্রাহকরা অন্য টেলিকম সংস্থার দিকে যেতে বাধ্য হয়েছেন নিজেদের সুবিধার্থে। তবে এই টেলিকম সংস্থাকে দেখা যায় প্রায়শই ঘুরে দাঁড়ানোর মরিয়া প্রচেষ্টা করে থাকে।

এবার রাষ্ট্রায়ত্ত এই টেলিকম সংস্থা একই সঙ্গে 4G এবং 5G দুই পরিষেবাই চালু করার পরিকল্পনা গ্রহণ করছে। সূত্রের খবর অনুযায়ী এই পরিকল্পনা বাস্তবায়িত হতে পারে চলতি বছর ১৫ আগস্টেই। জাআনা যাচ্ছে ঐদিন দেশজুড়ে 4G পরিষেবা চালু করার পাশাপাশি নন-স্ট্যান্ডঅ্যালন (NSA) মোডে 5G পরিষেবার নেটওয়ার্কের সূচনা হতে পারে। যা এই সংস্থার গ্রাহকদের জন্য অত্যন্ত সুখবর।

নন-স্ট্যান্ডঅ্যালন এর অর্থ হল 4G পরিষেবার পরিকাঠামোর মধ্য দিয়েই চালু করে দেওয়া হবে 5G পরিষেবা। এই পদ্ধতিতে পরিষেবা শুরু করা হয় টেলিকম সংস্থাগুলির প্রাথমিক ধাপে। এক্ষেত্রে এর একাধিক সীমাবদ্ধতাও লক্ষ্য করা যায়।

সংস্থা সূত্রে জানা যাচ্ছে যে আগস্টমাসের ১৫ তারিখ BSNL 5G NSA চালু করারপর ২০২৩ সালের তৃতীয় ত্রৈমাসিকে 5G SA চালু করার পরিকল্পনাও গ্রহণ করেছে তারা। স্বাভাবিকভাবেই যখনঅন্যান্য টেলিকম সংস্থাগুলি যখন কয়েকদিন অন্তর নিজেদের প্ল্যানের খরচঅনবরত বৃদ্ধি করে চলেছে সেই সময় BSNL-এর এমন পদক্ষেপ অনেক গ্রাহকের আকৃষ্টকরছে। তবে এই সংস্থার যেখানে 2G পরিষেবাই এখনও ভালোভাবে চালু থাকে না সেখানে 5G পরিষেবা কতটা কার্যকরী হবে তা নিয়ে সংশয় প্রকাশ করছে গ্রাহকরা।