রবিবার, ১৯ মে, ২০২৪

নতুন ফোন কিনতে চান? জেনে নিন ১৫ হাজারের মধ্যে সেরা ব্র‍্যান্ডেড স্মার্টফোন কোনগুলি

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২, ০৮:১৮ পিএম | আপডেট: জানুয়ারি ২৪, ২০২২, ০৮:১৮ পিএম

নতুন ফোন কিনতে চান? জেনে নিন ১৫ হাজারের মধ্যে সেরা ব্র‍্যান্ডেড স্মার্টফোন কোনগুলি
নতুন ফোন কিনতে চান? জেনে নিন ১৫ হাজারের মধ্যে সেরা ব্র‍্যান্ডেড স্মার্টফোন কোনগুলি

আজকের দিনে দাঁড়িয়ে মানুষের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ এক গ্যাজেট হল মোবাইল বা স্মার্টফোন। স্মার্টফোন ছাড়া বর্তমানে সব কিছুই যেন প্রায় অচল! ফলে প্রতিনিয়তই বাড়ছে স্মার্টফোনের চাহিদা। বাড়ছে ফোনের বিক্রিবাটাও৷ তবে অনেজ ক্ষেত্রেই দেখা যায়, ক্রেতা নতুন মোবাইল কিনতে গেলে নির্দিষ্ট বাজেটের মধ্যে কোন ব্র‍্যান্ড ভালো হবে তা নিয়ে দ্বন্দ্বে পড়েন। আজ তাই জেনে নেওয়া যাক ১৫০০০ টাকা বাজেটের মধ্যে কোন স্মার্টফোন বাজারে বহুল বিক্রীত এবং এই বাজেটের মধ্যে কোন ফোনগুলি সেরা বিকল্প হবে।

সাধারণত ১৫০০০ টাকা বাজেটের মধ্যে আপনি FHD+ ডিসপ্লে প্যানেল, ফাস্ট চার্জিং টেকনোলজি সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি, কোয়াড বা ট্রিপল রিয়ার ক্যামেরা, ৪ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি স্টোরেজ সমেত মোবাইল পেয়ে যাবেন। এবার একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক এই বাজেটে বহুল প্রচলিত স্মার্টফোনের তালিকায়-


১/ Realme 8i 
এই স্মার্টফোনটির দাম ১৩,৫৯৫ টাকা। এটি ফোনের ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি স্টোরেজের বিকল্পের দাম। তবে নির্ধারিত র‌্যাম ছাড়াও, ফোনটি ৫ জিবি পর্যন্ত এক্সটেন্ডেড র‌্যাম সাপোর্ট করে। এই মোবাইলটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক রিয়েলমি ইউআই ২.০ কাস্টম ওএস চলিত। রিয়েলমি ৮আই স্মার্টফোনে একটি ৬.৫৯ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪১২ পিক্সেল) ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লে, ডায়নামিক রিফ্রেশ রেট সাপোর্ট সহ এসেছে – ৩০ হার্টজ, ৪৮ হার্টজ, ৫০ হার্টজ, ৬০ হার্টজ, ৯০ হার্টজ ও ১২০ হার্টজ। ফাস্ট পারফরম্যান্সের জন্য এতে রয়েছে মিডিয়াটেক হেলিও জি৯৬ প্রসেসর।। এই ফোনে, ৫০ মেগাপিক্সেল Samsung S5KJN1 প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল মনোক্রোম পোট্রেট লেন্স ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। সামনে রয়েছে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। সিকিউরিটির জন্য এতে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ। পাওয়ার ব্যাকআপের জন্য ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি থাকছে যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সাপোর্ট করে।

২/ Redmi 10 Prime
এই ফোনটির দাম ১২,৪৯৯ টাকা। এই দাম রেডমি ১০ প্রাইম স্মার্টফোনের ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। এই ফোনে কর্নি গরিলা গ্লাস ৩ প্রোটেকশন ও ২০:৯ এসপেক্ট রেশিও সহ ৬.৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) ডাস্ট ও স্প্ল্যাস প্রুফ ডিসপ্লে রয়েছে। পাঞ্চ হোল ডিজাইনের এই ডিসপ্লে অ্যাডাপ্টিভ রিফ্রেশ রেট (৪৫ হার্টজ, ৬০ হার্টজ ও ৯০ হার্টজ) সাপোর্ট করে। এতে এআরএম মালি জি৫২ এমসি২ জিপিইউ সহ অক্টা-কোর মিডিয়াটেক হেলিও জি৮৮ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এমআইইউআই ১২.৫ কাস্টম ওএস স্কিন দ্বারা চালিত। এটি এক্সটেন্ডেড মেমরি ফিচার রয়েছে, ফলে অব্যবহৃত ইন্টারনাল স্টোরেজ থেকে ২ জিবি পর্যন্ত অতিরিক্ত র‌্যাম পেয়ে যাবেন ইউজাররা। এই ফোনে কোয়াড রিয়ার ক্যামেরা (৫০+৮+২+২ মেগাপিক্সেল) সেটআপ এবং ৮ মেগাপিক্সেল ফ্রন্ট-ফেসিং ক্যামেরা বর্তমান। ব্যাটারি ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির, যা ১৮ ওয়াট ফাস্ট চার্জিং এবং ৯ ওয়াট রিভার্স চার্জিং সাপোর্ট করে।

৩/ Motorola Moto G51
এই ফোনটির দাম ১৪,৯৯৯ টাকা। যা ৪ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে উপলব্ধ। এতে রয়েছে একটি ৬.৮ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) ম্যাক্স ভিশন ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট ও ২০:৯ এসপেক্ট রেশিও সাপোর্ট করে। ফাস্ট পারফরম্যান্সের জন্য ব্যবহার করা হয়েছে অক্টা কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ প্লাস প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক মাই ইউএক্স কাস্টম স্কিনে চলবে। ফোনের ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ যেমন, ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড সেন্সর ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার রয়েছে। এছাড়া থাকছে ১৩ মেগাপিক্সেলের একটি সেলফি ক্যামেরা। পাওয়ার ব্যাকআপের জন্য ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি থাকছে যা ২০ ওয়াট র‌্যাপিড চার্জিং সাপোর্ট করে।

৪/ Motorola Moto G31
এই ফোনটির দাম ১২,৯৯৯ টাকা। স্মার্টফোনের ৪ জিবি র‌্যাম এবং ৬৪ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম এটি। এই ফোনে রয়েছে একটি ৬.৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০×২,৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে। এই ডিসপ্লে, ৬০ হার্টজ রিফ্রেশ রেট, ২০:৯ এসপেক্ট রেশিও, ৭০০ নিট পিক ব্রাইটনেস এবং ৪০৯ পিপিআই পিক্সেল ডেনসিটি সাপোর্ট করে। ফাস্ট পারফরম্যান্স এবং মাল্টিটাস্কিংয়ের জন্য ফোনে মিডিয়াটেক হেলিও জি৮৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১১ ওএস চালিত। ছবি তোলার জন্য ফোনের ক্যামেরা মডিউলে তিনটি রিয়ার সেন্সর, ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর থাকছে। সেলফি বা ভিডিও চ্যাটিংয়ের সুবিধার্থে থাকছে একটি ১৩ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা। এছাড়াও রয়েছে ৫,০০০ এমএএইচ পাওয়ারের ব্যাটারি, যা ২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

৫/ Infinix Hot 11S
এই ফোনটির দাম ১০,৪৯৯ টাকা। এটি ফোনের ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজের মূল্য। এই ফোনে ৬.৭৮ ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪৮০x১,০৮০ পিক্সেল) পাঞ্চ-হোল ডিসপ্লে। ব্যবহারকারীর আই-সাইটকে সুরক্ষিত রাখতে এই ডিসপ্লে আই কেয়ার মোড সহ এসেছে। ফাস্ট পারফরম্যান্সের জন্য এই ফোনে ব্যবহার করা হয়েছে অক্টা-কোর মিডিয়াটেক হেলিও জি৮৮ প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এক্সওএস ৭.৬ কাস্টম স্কিনে রান করবে। এছাড়াওকোয়াড LED ফ্ল্যাশ লাইট সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ উপস্থিত। সেগুলি হল, ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর এবং একটি এআই লেন্স। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য পাওয়া যাবে ডুয়াল LED ফ্ল্যাশ লাইট সহ ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা। সিকিউরিটি ফিচার হিসাবে এতে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ। এছাড়াও থাকছে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির‌ ব্যাটারি।