শনিবার, ০৪ মে, ২০২৪

স্মার্টফোন অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে? জেনে নিন কি করণীয়

সৌভিক বেজ

প্রকাশিত: অক্টোবর ৭, ২০২২, ১১:৪৯ পিএম | আপডেট: অক্টোবর ৮, ২০২২, ০৫:৪৯ এএম

স্মার্টফোন অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে? জেনে নিন কি করণীয়
স্মার্টফোন অতিরিক্ত গরম হয়ে যাচ্ছে? জেনে নিন কি করণীয়

বর্তমান সমূহে বেশির ভাগ মানুষ স্মার্টফোনে গেম খেলতে পছন্দ করেন। স্মার্টফোনে একটানা ২০ থেকে ৩০ মিনিট গেম খেললে, ভিডিও দেখলে বা অন্য কোনও অ্যাপ ব্যবহার করলে ফোন গরম হয়ে যায়।বিভিন্ন ধরনের বৈদ্যুতীন সরঞ্জাম এ ভাবে গরম হয়ে যাওয়া খুবই সাধারণ বিষয়। কিন্তু স্মার্টফোন অল্পেতেই গরম হয়ে গেলে সমস্যা হতে পারে কোনো দুর্ঘটনা ঘটাও অসম্ভব নয়।

এ ক্ষেত্রে স্মার্টফোন ঠান্ডা রাখতে ‘লাইমশট পাবজি অ্যান্ড ফ্রি ফায়ার মোবাইল রেডিয়েটর’ ব্যবহার করা যেতে পারে। এতে স্মার্টফোন ঠান্ডা থাকবে। নিজেদের স্মার্টফোন ঠান্ডা রাখার জন্য এই ‘লাইমশট পাবজি এবং ফ্রি ফায়ার মোবাইল রেডিয়েটর’ কিনে নিতে পারেন অনলাইনে। জনপ্রিয় ই-কমার্স সংস্থা অ্যামাজনে পাওয়া যায় এই ধরনের ডিভাইস। 

বাজারে অনেক কোম্পানির রেডিয়েটর পাওয়া যায় তার মধ্যে ভালো কোম্পানির কিনবেন। দেখবেন যাতে বিভিন্ন ধরনের আধুনিক এবং উন্নত ফিচার পাওয়া যায়। এর দাম ৪০০ টাকার কাছাকাছি হয়।

যাঁরা স্মার্টফোনে গেম খেলেন না, কিন্তু বিভিন্ন ধরনের ভিডিও দেখেন তাঁরাও নিজেদের স্মার্টফোনে এই ‘মোবাইল রেডিয়েটর’ ব্যবহার করতে পারেন। আসলে এই ডিভাইস স্মার্টফোন ঠান্ডা রাখার সঙ্গে সঙ্গে স্ট্যান্ড হিসাবেও কাজ করে। এর পিছনে রেডিয়েটর লাগিয়ে টেবিলে স্মার্টফোন রেখে দেওয়া যায়। মাত্র ১০ মিনিটের মধ্যে এই ডিভাইস স্মার্টফোনকে ৭ ডিগ্রি পর্যন্ত ঠান্ডা করে দিতে সক্ষম।