সোমবার, ২০ মে, ২০২৪

একটু ব্যবহারেই ফোন গরম হয়ে যাচ্ছে? জেনে নিন ফোন সুরক্ষিত রাখতে কি করণীয়

সৌভিক বেজ

প্রকাশিত: জুলাই ২৯, ২০২২, ১১:৩৩ পিএম | আপডেট: জুলাই ৩০, ২০২২, ০৫:৩৩ এএম

একটু ব্যবহারেই ফোন গরম হয়ে যাচ্ছে? জেনে নিন ফোন সুরক্ষিত রাখতে কি করণীয়
একটু ব্যবহারেই ফোন গরম হয়ে যাচ্ছে? জেনে নিন ফোন সুরক্ষিত রাখতে কি করণীয়

বর্তমানে স্মার্টফোনের ব্যাবহার এতটাই বেড়ে গেছে যে এটি আমাদের সব সময়ের সঙ্গী হয়ে উঠেছে। কিন্তু একইসাথে দেখা দিচ্ছে অনেক ধরণের সমস্যা, যেমন ফোনের ব্যাটারি তাড়াতাড়ি শেষ হওয়া এবং খুব অল্পতেই গরম হয়ে যাওয়া। অ্যান্ড্রয়েড এবং আইফোন দুই ধরণের ডিভাইসেই সমস্যা দেখা দিচ্ছে। সুতরাং অ্যান্ড্রয়েড এবং আইফোনের ব্যাটারি যদি খুব তাড়াতাড়ি শেষ হয়ে যায় এবং অল্পতেই ফোন গরম হয়ে যায় তাহলে বুঝতে হবে ফোন ম্যালওয়ার দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে।

হটাৎ যদি দেখেন ফোন খুব তাড়াতাড়ি গরম হয়ে যাচ্ছে, তাহলে প্রথমেই চেক করে নিতে হবে ফোনের বিভিন্ন ধরনের অ্যাপগুলি। কারণ সেই সকল অ্যাপের মাধ্যমে হ্যাকাররা ফোনে ম্যালওয়্যার ঢোকানোর চেষ্টা করে। এর ফলে সবথেকে শেষে ডাউনলোড করা বিভিন্ন ধরনের অ্যাপ ডিলিট করে দিতে হবে। এতেও কাজ না হলে নিজেদের বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সুরক্ষিত রেখে নিজেদের ফোন রিসেট করে নিতে হবে।

ফোন গরম হয়ে যাওয়ার পেছনে ব্যাটারির একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কারণ ক্ষতিকর ম্যালওয়্যার থাকলে তা ফোনের ব্যাটারি দ্রুত শেষ করে দেয়। যদি দেখা যায় আচমকা ফোনের ব্যাটারি খুব কমে যাচ্ছে তাহলে সম্প্রতি ডাউনলোড করা অ্যাপ ডিলিট করে দিন।

যদি দেখেন হঠাৎই ফোন খুবই স্লো হয়ে গিয়েছে তাহলে দেখতে হবে ফোনে কী কী অ্যাপ রয়েছে। এর পর দেখতে হবে কোন অ্যাপ খোলার পরে ফোন বেশি স্লো হয়ে যায়। সেই অ্যাপ সঙ্গে সঙ্গে ডিলিট করে দিতে হবে। আর অচেনা অজানা কোনো app ইনস্টল করবেন না।