শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

পাসওয়ার্ড ছাড়াই আনলক করা যাবে যে কোনো স্মার্টফোন, কিভাবে? জানুন সেই কৌশল

সৌভিক বেজ

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩, ১১:৫৯ পিএম | আপডেট: জানুয়ারি ২, ২০২৩, ০৫:৫৯ এএম

পাসওয়ার্ড ছাড়াই আনলক করা যাবে যে কোনো স্মার্টফোন, কিভাবে? জানুন সেই কৌশল
পাসওয়ার্ড ছাড়াই আনলক করা যাবে যে কোনো স্মার্টফোন, কিভাবে? জানুন সেই কৌশল

বেশ কিছু পদ্ধতিতে পাসওয়ার্ড ছাড়াই আনলক করতে পারবেন স্মার্টফোন, জানুন সেই কৌশলগুলি-
Google Account-এর ব্যবহার: অনেক অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ক্ষেত্রে গুগল অ্যাকাউন্ট এর লগইন বা সেটআপ করা থাকলে, সেট করা পাসওয়ার্ড বা প্যাটার্ন ছাড়াই সেটিকে আনলক করতে পারবেন। এক্ষেত্রে ফোন আনলক করার চেষ্টা ব্যর্থ হলে স্ক্রিনে উপস্থিত ‘ফরগট প্যাটার্ন/পাসওয়ার্ড’ (Forgot Pattern/Password) বাটনটি বেছে নিতে হয়। তারপর সেখানে ক্লিক করে লগইন করতে হয় ফোনের সাথে সেট থাকা গুগল অ্যাকাউন্টে। এতে করে সেই ফোন আনলক করা যাবে এবং সেটিতে নতুন পাসওয়ার্ড সেট করা যাবে।

Find My Device অপশন: কোনো অ্যান্ড্রয়েড ফোন আনলক করতে চাইলে আপনি অন্য স্মার্টফোন থেকে গুগল ফাইন্ড মাই ডিভাইস ওয়েবসাইট https://www.google.com/android/find ব্যবহার করতে পারেন। এক্ষেত্রে ওয়েবসাইটটি অন্য ফোন থেকে খুলে আপনি যে হ্যান্ডসেট আনলক করবেন, তাতে লগ ইন করে রাখা Gmail আইডি দিয়ে। লগ ইনের পর আপনি স্ক্রিনে জিমেইল বা গুগল অ্যাকাউন্টের সাথে লিঙ্ক থাকা স্মার্টফোনগুলির নামের তালিকা দেখতে পাবেন। এখান থেকে আপনি নির্দিষ্ট স্মার্টফোনে ট্যাপ ‘লক’ বাটনে ক্লিক করতে হবে। এরপর লক থাকা ফোনে ওই একই অস্থায়ী পাসকোড এন্টার করলেই সেটির স্ক্রিন আনলক হয়ে যাবে।

Hard Reset: একেবারে প্রথমে বলা পদ্ধতিটির সাহায্যে অ্যান্ড্রয়েড ফোন আনলক না করা গেলে বা দ্বিতীয় পদ্ধতি অনুসরণ করা সম্ভব না হলে আপনি ফোন হার্ড রিসেট করে বা ফরম্যাট করে সেটি ব্যবহার পারেন। এক্ষেত্রে রিসেট করার জন্য প্রথমে আপনার ফোনটিকে স্যুইচ অফ করতে হবে। এরপর কিছুক্ষণের জন্য পাওয়ার বাটন এবং ভলিউম আপ/ডাউন বাটন একসাথে প্রেস করে ধরে রাখতে হবে। এতে করে ফোনটি রিকভারি মোডে চলে যাবে, যেখানে স্ক্রিনে প্রদর্শিত মেনু থেকে বেছে নিতে হবে Factory Reset অপশন।