সোমবার, ০৬ মে, ২০২৪

স্মার্টফোন খারাপ হওয়ার হাত থেকে বাঁচতে Android ও iPhone ব্যবহারকারীরা মেনে চলুন এই ৫ সহজ নিয়ম

মৌসুমী মোদক

প্রকাশিত: জানুয়ারি ২৪, ২০২২, ০৮:০৯ পিএম | আপডেট: জানুয়ারি ২৪, ২০২২, ০৮:০৯ পিএম

স্মার্টফোন খারাপ হওয়ার হাত থেকে বাঁচতে Android ও iPhone ব্যবহারকারীরা মেনে চলুন এই ৫ সহজ নিয়ম
স্মার্টফোন খারাপ হওয়ার হাত থেকে বাঁচতে Android ও iPhone ব্যবহারকারীরা মেনে চলুন এই ৫ সহজ নিয়ম

বর্তমান সময়ে আমাদের সর্বক্ষণের সঙ্গী স্মার্টফোন। আজকের এই ডিজিটাল যুগে দাঁড়িয়ে আমাদের জীবনযাপনের এক গুরুত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে ফোন। Android হোক বা iPhone – ফোন ছাড়া দৈনন্দিন জীবন যেন অচল। কিন্তু স্মার্টফোন ব্যবহার করতে হলে জানতে হবে ফোনকে সুরক্ষিত আর দীর্ঘায়ু রাখার পদ্ধতিও। যাতে খুব সহজেই ফোন খারাপ বা নষ্ট না হয়ে যায়। তাই স্মার্টফোনকে দীর্ঘদিন ধরে ব্যবহার করার জন্য কয়েকটি ছোটোখাটো টিপস অনুসরণ করতে পারলেই কেল্লা ফতে! সেরকমই ৫ টি সহজ টিপসের কথা আজ জেনে নেওয়া যাক।

১. স্ক্রিন গার্ড এবং কভার কেস
স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে সর্বদা ভালো স্ক্রিন গার্ড ব্যবহার করা উচিৎ। তবে সেটি যেন বিশস্ত ব্র‍্যান্ডের হয়৷ নাহলে তা স্মার্টফোনের সেন্সরকে ব্লক করে দিতে পারে। তাই ফোনে সর্বদা ফোনে ভালো কোয়ালিটির স্ক্রিন গার্ড ব্যবহার করতে হবে। এই স্ক্রিন গার্ডের কাজ কী? আচমকা দুর্ঘটনাবশত হাত থেকে ফোন মাটিতে পড়ে গেলে সেটির স্ক্রিন ভেঙে যাওয়ার হাত থেকে রক্ষা করে স্ক্রিন গার্ড। এছাড়াও আর্দ্রতা ও সূর্যের আলো থেকেও আপনার স্মার্টফোনকে সুরক্ষিত রাখে। পাশাপাশি ফোনের প্রোটেকশনের জন্য কভার কেস লাগানোও অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটির কাজও স্ক্রিন গার্ডের মতোই।

২. ডাউনলোডের ক্ষেত্রে বিশ্বস্ত সোর্স ব্যবহার
ফোনে কোনও অ্যাপ ডাউনলোড করতে হলে সর্বদা Android স্মার্টফোনের ক্ষেত্রে Google Play Store এবং iOS ভিত্তিক iPhone-এর ক্ষেত্রে Apple App Store-এর মতো বিশ্বস্ত সোর্সগুলি ব্যবহার করুন। কখনও কোনো অজানা সোর্স থেকে কোনো থার্ড-পার্টি অ্যাপ ডাউনলোড করবেন না। তা করলে স্মার্টফোন হ্যাকিংয়ের সম্ভাবনা বেড়ে যায়।

৩. সফটওয়্যার আপডেট
নতুন কেনা স্মার্টফোনে আগে থেকেই কিছু অ্যাপ প্রি-ইনস্টল করা থাকে। ফোন কেনার পর নিজেদের প্রয়োজনমতো সকলে এরপর অ্যাপ ইনস্টল করে নেন। কিন্তু এই সমস্ত অ্যাপগুলিকে যথাসময়ে আপডেট করা উচিৎ। কারণ প্রতিটি আপডেট অ্যাপগুলিতে বেশ কিছু নতুন ফিচার যুক্ত করে, যার ফলে অ্যাপগুলি আরও সহজ ভাবে ও দ্রুত কাজ করতে সক্ষম হয়। আপডেটের সুবাদে অ্যাপগুলিতে থাকা সমস্যাও দূর হয়। ফলে ফোনের কার্যকারিতা বৃদ্ধি পায় এবং ফোনটি বিপজ্জনক বাগ এবং ম্যালওয়্যারের হাত থেকেও সুরক্ষিত থাকে।

৪. নিয়মিত ক্যাশে ফাইল ক্লিয়ার করা উচিৎ 
সারাদিন ধরে একাধিক অ্যাপ চলার ফলে স্মার্টফোনে অধিক পরিমাণে ক্যাশে ফাইল জমা হতে থাকে৷ যা ফোনের স্টোরেজ স্পেস দখল করার পাশাপাশি ফোনটিকেও স্লো করে দেয়৷ তাই স্মার্টফোনকে সক্রিয়ভাবে কার্যকরী রাখার পাশাপাশি সেটিকে দীর্ঘজীবী করার জন্য নিয়মিতভাবে ফোনের ক্যাশে ফাইল ক্লিয়ার করা উচিৎ।

৫. স্মার্টফোনকে সর্বদা আগুন এবং জল থেকে দূরে রাখা উচিৎ 
আপনার স্মার্টফোনকে দীর্ঘদিন ধরে ব্যবহার করতে চাইলে ফোনটিকে সবসময় জল এবং আগুনের থেকে দূরে রাখুন। জলের সংস্পর্শে স্মার্টফোনের মারাত্মক ক্ষতি হয়। একইসঙ্গে আগুনের তাপও স্মার্টফোনের উপর নানা কুপ্রভাব ফেলে। ফলে জল ও আগুন থেকে ফোন সর্বদা সরিয়ে রাখা উচিৎ।