বুধবার, ২২ মে, ২০২৪

চিনকে টেক্কা দিতে দেশে iPhone উৎপাদন শুরু করতে পারে টাটা গোষ্ঠী! বড় সিদ্ধান্ত সংস্থার

আত্রেয়ী সেন

প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০২২, ০৫:৩৭ পিএম | আপডেট: সেপ্টেম্বর ৯, ২০২২, ১১:৫৪ পিএম

চিনকে টেক্কা দিতে দেশে iPhone উৎপাদন শুরু করতে পারে টাটা গোষ্ঠী! বড় সিদ্ধান্ত সংস্থার
চিনকে টেক্কা দিতে দেশে iPhone উৎপাদন শুরু করতে পারে টাটা গোষ্ঠী! বড় সিদ্ধান্ত সংস্থার

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এবার iPhone উৎপাদন শুরু করতে পারে টাটা গোষ্ঠী। তাইওয়ানের টেক সংস্থার সঙ্গে হাত মিলিয়ে দেশে আইফোন উৎপাদন করবে টাটারা। সম্প্রতি চিনের বাইরে আইফোন উৎপাদনের ব্যাপারে জোর দিয়েছে অ্যাপেল। চিন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে ক্রমশ বাড়তে থাকা উত্তেজনার কারণেই এই সিদ্ধান্ত নিয়েছে মার্কিন টেক সংস্থাটি। এর পাশাপাশি চিনের অন্যান্য শহরে বারবার লকডাউনের জেরে ব্যাহত হচ্ছে উৎপাদন। এই পরিস্থিতিতে ভারতে iPhone উৎপাদন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে অ্যাপেল। আর এই কাজে ভারতীয় সংস্থা টাটা টিম কুকের সংস্থাকে সাহায্য করবে।

উল্লেখ্য, টাটা গোষ্ঠী ভারতে নুন থেকে গাড়ি, সফটওয়্যার প্রায় সব কিছুই বিক্রি করে। এবার ফোন উৎপাদনের ক্ষেত্রেও হাতেখড়ি হতে পারে ভারতীয় এই সংস্থাটির। বিদেশ থেকে আসা যন্ত্রাংশ অ্যাসেম্বল করে এদেশে আইফোন তৈরি করা হবে। জানা গিয়েছে, তাইওয়ানের এই সংস্থার থেকে প্রোডাক্ট ডেভেলপমেন্ট, সাপ্লাই চেন ও অ্যাসেম্বলি সম্পর্কে সাহায্য নিতে পারে টাটারা। তবে, পুরো বিষয়টিই এখনও আলোচনার পর্যায়েই রয়েছে। তবে, উৎপাদন শুরু হলে, টাটারাই প্রথম ভারতীয় সংস্থা হিসেবে iPhone উৎপাদনের বরাত পাবে। এতদিন পর্যন্ত এই কাজ করত তাইওয়ানের Wistron ও Foxconn নামের দুই সংস্থা। চিনের পাশাপাশি ভারতেও iPhone উৎপাদন করে এই সংস্থাটি।

সেক্ষেত্রে টাটারা এই ফোন উৎপাদনের বরাত পেলে, উৎপাদনের ক্ষেত্রে চিনকে প্রতিযোগিতা দেওয়ার ক্ষেত্রেই বড় পদক্ষেপ হবে ভারতের তরফে। করোনা পরবর্তী সময়ে চিনের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে চাপা উত্তেজনার পরিবেশ তৈরি হয়েছে। এই অবস্থায় উৎপাদনের ক্ষেত্রে চিনের উপর থেকে নির্ভরশীলতা কমানোর কথাই ভাবছে বহু প্রযুক্তি সংস্থা। তবে, জানা গিয়েছে, ভারতে আইফোন উৎপাদনের বরাত পেলেও, চিন থেকেই বেশি উৎপাদন করবে অ্যাপেল।

জানা গিয়েছে, iPhone তৈরির এই চুক্তি নিয়ে এখনও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত গৃহীত হয়নি। তবে ইতিমধ্যেই এই বিষয় নিয়ে আলোচনা শুরু হয়েছে টাটাদের সঙ্গে। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে এই তথ্য জানানো হয়েছে। ভারতে Wistron-এর মালিকানা কেনার কথাও ভাবছে টাটারা। পরে নতুন কারখানা নির্মাণ হতে পারে, উক্ত রিপোর্টে এমনই জানানো হয়েছে।