শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

দ্রুত ঘর ঠাণ্ডা করতে চান? এসি থেকে বেশি ঠাণ্ডা হাওয়া পেতে মেনে চলুন এই পদ্ধতিগুলি

সৌভিক বেজ

প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২২, ০৪:৩৪ পিএম | আপডেট: এপ্রিল ১৪, ২০২২, ১০:৩৪ পিএম

দ্রুত ঘর ঠাণ্ডা করতে চান? এসি থেকে বেশি ঠাণ্ডা হাওয়া পেতে মেনে চলুন এই পদ্ধতিগুলি
দ্রুত ঘর ঠাণ্ডা করতে চান? এসি থেকে বেশি ঠাণ্ডা হাওয়া পেতে মেনে চলুন এই পদ্ধতিগুলি

১) এই গরমের দাবদাহ থেকে বাঁচতে একমাত্র অবলম্বল হল এসি। কিন্তু অত্যাধিক ব্যাবহারের ফলে এসির ঠাণ্ডা করার ক্ষমতাও ধীরে ধীরে কমতে থাকে। তাই ঠাণ্ডা হাওয়ার পরিমাণ আরও বেশি করতে চাইলে এই নিয়মগুলি মেনে চলুন। এখনকার অত্যাধুনিক এয়ার কন্ডিশনারগুলিতে অনেক ধরনের কুলিং মোড থাকে। এখন দেখে নিন আপনার এয়ার কন্ডিশনারে কুলিং মোড রয়েছে কিনা বা কি ধরনের মোডে চলছে।

২) এসি চালানোর আগে লক্ষ্য রাখবেন এয়ার কন্ডিশনারে ফিল্টার পরিষ্কার এবং পরিচ্ছন্ন আছে কিনা, না থাকলে আগে তা পরিস্কার করুন। নিয়ম মতো সপ্তাহে দু’বার করে এটা করতে হয়। এটি করলে মেশিন থেকে ঠাণ্ডা হাওয়ার পরিমাণ আরও বেশি হবে।

৩) গরমের চোটে বাড়ি এসেই এয়ার কন্ডিশনার চালিয়ে ফেললেন, কিন্তু তার আগে অবশ্যই লক্ষ্য রাখুন ঘরের সব দরজা-জানলা সঠিকভাবে বন্ধ রয়েছে কিনা। এছাড়া এটিও দেখা দরকার ঘরের কোথাও কোনও ফাঁকা আছে কিনা। গরম হাওয়া অন্য কোনও জায়গা দিয়ে ভিতরে প্রবেশ না করলে এয়ার কন্ডিশনারের মাধ্যমে আরও বেশি ঠান্ডা হবে ঘর। সূর্যের আলো যে সমস্ত ঘরের দেওয়ালে সরাসরি এসে পড়ে সেই ঘরগুলি ঠান্ডা হতে একটু বেশি সময় নেয়। ফলে লক্ষ্য রাখুন দেওয়ালে সরাসরি সূর্যের আলো পড়ছে কিনা, পড়লে তা বন্ধ করার ব্যবস্থা করুন।

৪) এছাড়াও অনেকে না জেনেই যে কোনও এসি কিনে এনে বাড়িতে লাগিয়ে নেন। এসি কেনার আগে অবশ্যই ঘরের দৈর্ঘ্য-প্রস্থ মেপে তবেই এয়ার কন্ডিশনার কেনা দরকার। বিভিন্ন ধরনের এয়ার কন্ডিশনার বাজারে পাওয়া যায়। কিন্তু তার মধ্য থেকে আপনার ঘরের সাইজ অনুযায়ী এয়ার কন্ডিশনার বেছে কিনতে হবে। আবার শুধু যে ঘরের আকারের উপর নির্ভর করে তা নয়, একটি ঘরে কত জন মানুষ বাস করছেন তার উপরও অনেকটা নির্ভর করে ঠান্ডা হওয়ার বিষয়টি। একটি ঘরে একই সময়ে অনেক লোক থাকলে এয়ার কন্ডিশনার ঘর ঠান্ডা করতে একটু বেশি সময় নেয়।

৫) এয়ার কন্ডিশনারের আউটডোর ইউনিটিও সূর্যের আলো থেকে বাঁচিয়ে ছায়াতে রাখতে হবে। সূর্যের আলো সরাসরি আউটডোর ইউনিটে পড়লেও ঘর ঠান্ডা হতে বেশি সময় নেবে। এজন্য এয়ার কন্ডিশনারের সেই আউটডোর ইউনিট পারলে একটা শেডের তলায় রাখতে পারেন। এবং ওই আউটডোর ইউনিটের সামনে জায়গাটি সব সময় ফাঁকা রাখবেন।