সোমবার, ২০ মে, ২০২৪

স্মার্টফোন, ইন্টারনেট ছাড়াই করতে পারেন UPI পেমেন্ট! কীভাবে? জানুন

শ্রেয়সী দত্ত

প্রকাশিত: মার্চ ১৪, ২০২২, ১১:০২ এএম | আপডেট: মার্চ ১৪, ২০২২, ০৫:০৬ পিএম

স্মার্টফোন, ইন্টারনেট ছাড়াই করতে পারেন UPI পেমেন্ট! কীভাবে? জানুন
স্মার্টফোন, ইন্টারনেট ছাড়াই করতে পারেন UPI পেমেন্ট! কীভাবে? জানুন

দেশ বিদেশ সর্বত্র‌ই এখন মানুষ UPI ব্যবহার করে ডিজিটাল মাধ্যমে টাকা লেনদেন পছন্দ করেন। যার মূল কারণ টাকা রাখার ঝামেলা এড়ানো।  

প্রসঙ্গত, সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) ডিজিটাল পেমেন্ট মাধ্যমকে আরও সহজ করে তোলার জন্য ফিচার ফোনের জন্য UPI 123Pay নামে একটি নতুন ডিজিটাল পেমেন্ট মোড চালু করেছে। আর জানা গেছে এই ফিচারটি চালু হওয়ার পর এবার ফিচার ফোনেও নাকি ডিজিটাল পেমেন্ট করা যাবে।

এই মুহূর্তে ভারতবর্ষে ১১৮ কোটিরও বেশি মানুষ মোবাইল ব্যবহার করেন। যার মধ্যে ৭৪ কোটি মানুষ স্মার্টফোন ব্যবহার করলেও প্রচুর মানুষ এখনও ফিচার ফোন ব্যবহার করেন। আর UPI এবার থেকে ফিচার ফোনে সহজলভ্য হয়ে উঠলে তা সবার জন্য সুখের ‌।

চলুন দেখে নেওয়া যাক ফিচার ফোনের মাধ্যমে কীভাবে  ডিজিটাল পেমেন্ট করা যাবে-
জানা গেছে, UPI123 Pay ফিচার ফোন ব্যবহারকারীদের UPI (ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস) এর মাধ্যমে লেনদেনের বিকল্প দেবে। এতে স্ক্যান এবং পেমেন্ট এর অপশন গুলি ছাড়াও বাদবাকি সমস্ত ফিচার স্মার্টফোনের মতোই হবে।

সেই সঙ্গে মজার বিষয়, নতুন এই ডিজিটাল পেমেন্ট মোডে লেনদেনের জন্য ইন্টারনেট‌ও লাগবে না। UPI 123Pay সুবিধা উপভোগ করতে ব্যক্তিদের ফিচার ফোনের সঙ্গে তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করতে হবে।

জানা গেছে, ফিচার ফোন ব্যবহারকারীরা এখন চারটি টেকনিক্যাল অপশনের মাধ্যমেও অনেক ধরনের লেনদেন করতে সক্ষম হবেন। আর যার মধ্যে রয়েছে কলিং IVR (ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স) নম্বর, ফিচার ফোনে অ্যাপের বিভিন্ন কাজ, মিসড কল-ভিত্তিক পদ্ধতি এবং প্রক্সিমিটি সাউন্ড-ভিত্তিক পেমেন্ট।

প্রাপ্ত তথ্য বলছে এখন ফিচার ফোন ব্যবহারকারীরা নিজের কাজের লোককে অর্থ প্রদান করতে পারবে, বিল পরিশোধ করতে পারবে, তাদের গাড়ির FASTag রিচার্জ করতে পারবে, মোবাইল বিল দিতে পারবে, এছাড়াও ব্যবহারকারীদের নিজেদের অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করতে পারবেন।

চলুন জেনে নিন ফিচার ফোন থেকে কিভাবে পেমেন্ট করবেন?

১. প্রথমে ব্যবহারকারীকে তাঁর ফিচার ফোনের সঙ্গে নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্ট লিঙ্ক করতে হবে।

২. এর পরে, ফিচার ফোন ব্যবহার করে,  ডেবিট কার্ডের সাহায্যে UPI পিন সেট করতে হবে।

৩. এরপর ফিচার ফোন ব্যবহারকারীকে 08045163666 নম্বরে কল করতে হবে।

৪. পেমেন্ট এর জন্য ট্রানজেকশন মোড সিলেক্ট করার পর, নির্দিষ্ট পরিমাণ অর্থের সংখ্যা এবং UPI পিন দিয়ে অর্থপ্রদান করতে হবে।