শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কেউ মারা গেলে তার Facebook Account টির কি হয়! জানেন কি? জানুন

সৌভিক বেজ

প্রকাশিত: জুন ৫, ২০২২, ১১:৪০ পিএম | আপডেট: জুন ৬, ২০২২, ০৫:৪০ এএম

কেউ মারা গেলে তার Facebook Account টির কি হয়! জানেন কি? জানুন
কেউ মারা গেলে তার Facebook Account টির কি হয়! জানেন কি? জানুন

অনেকেই এটা জানতে উৎসাহী হবেন বা নিজের একাউন্টটির কি অবস্থা হবে এটা নিয়ে ভাবতে পারেন।আসলে কোনও ব্যবহারকারীর মৃত্যু হলে ফেসবুক খবরটি জানা মাত্রই তার অ্যাকাউন্টটি বন্ধ করে দেয়। এমনকি তার কোনরকম তথ্য, ছবি ফেসবুক তাদের ডেটাবেসে রাখে না। মারা যাওয়া ব্যক্তিটির অস্তিত্বই সোশ্যাল মিডিয়া থেকে মুছে ফেলা হয়।

একই নিয়ম চালু আছে গুগলের ক্ষেত্রেও। কিন্তু ফেসবুকের ক্ষেত্রে দুটি অপশন পাওয়া যায়। একটি হলো একাউন্টের একজন উত্তরাধিকার নির্বাচন করা যায়। যে আপনার মৃত্যুর পরে ফেসবুক অ্যাকাউন্টটি চালাবে। অন্যটি হলো ফেসবুক নিজে থেকে অ্যাকাউন্টটি সম্পূর্ণ ডিলিট করে দেবে।  

এবার ভাবছেন কিভাবে অন্য কেউ চালাতে পারে? তার জন্য ফেসবুক অ্যাকাউন্টের উত্তরাধিকার নির্বাচন করা যায়। সেটি সকল ব্যবহারকারীই করার ক্ষমতা আছে। তবে কোনও ব্যবহারকারীর একাউন্ট থেকে তার মৃত্যুর পরে তার উত্তরাধিকার মেসেজ কিংবা পোস্ট করতে পারেন না। শুধুমাত্র অ্যাকাউন্টটি খুলে দেখতে পারবেন।

আপনি যদি এটি সেটআপ করতে চান তাহলে প্রথমে অ্যাকাউন্ট সেটিংস অপশনে যেতে হবে। সেখান থেকে যেতে হবে  Memorialization Settings। এই অপশনে এবার আপনি যাকে উত্তরাধিকার যাকে বানাতে চান, তার প্রোফাইল সিলেক্ট করে রিকোয়েস্ট পাঠাতে হবে।তারপর সে এক্সেস করতে পারবে। অন্য অপশনটি হলো Request that your account be deleted after you pass away- এই অপশনে গিয়ে Delete after Death অপশনে ক্লিক করে এই প্রক্রিয়াটি চালু রাখতে পারেন। 

এই অপশনটি সিলেক্ট করলে ফেসবুক যখনই আপনার মৃত্যুর খবর জানবে, সেখান থেকে অটোমেটিক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। এবং আপনার সমস্ত ছবি,ডেটা সব ডিলিট করে দেওয়া হবে।