বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

গুরুপূর্ণিমার আকাশে ‍‍`সুপারমুন‍‍`! আরও বড়, আরও উজ্জ্বল! কখন দেখা যাবে চাঁদের এই রূপ?

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ১৩, ২০২২, ০৪:০৬ পিএম | আপডেট: জুলাই ১৩, ২০২২, ১০:০৬ পিএম

গুরুপূর্ণিমার আকাশে ‍‍`সুপারমুন‍‍`! আরও বড়, আরও উজ্জ্বল! কখন দেখা যাবে চাঁদের এই রূপ?
গুরুপূর্ণিমার আকাশে ‍‍`সুপারমুন‍‍`! আরও বড়, আরও উজ্জ্বল! কখন দেখা যাবে চাঁদের এই রূপ? / প্রতীকী ছবি

আজ গুরুপূর্ণিমা৷ আর আজকের আকাশেই দেখা যেতে চলেছে বছরের সবচেয়ে বড় এবং উজ্জ্বলতম চাঁদের রূপ। বুধবার রাতের আকাশ উজ্জ্বল করে থাকবে ‍‍`সুপার মুন‍‍`। আবহাওয়া অনুকূল থাকলে গুরুপূর্ণিমায় চাঁদের সেই অপরূপ জ্যোৎস্নার সাক্ষী থাকবেন গোটা দেশের মানুষ।

মহাজাগতিক সমাপতনের কারণে প্রায় প্রতি বছরই দু’-এক বার সুপার মুনের দেখা মেলে। চলতি বছরেও মোট চার বার পূর্ণিমার রাতে সুপার মুনের দেখা মিলবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা৷ ইতিমধ্যেই অবশ্য দু’টি সুপার মুনের দেখা মিলেছে। আজ বছরের তৃতীয় সুপার মুন। আর আজকের এই সুপার মুনের বিশেষত্বও আলাদা। 

বুধবার আকাশে যে সুপার মুন দেখা যাবে তা এ বছরের সবচেয়ে বড় এবং সবচেয়ে উজ্জ্বল চাঁদ। চন্দ্র ও পৃথিবীর মধ্যে অনুসূর অবস্থার কারণেই এই সুপার মুনের সৃষ্টি হয়। সাধারণত পৃথিবীকে পরিক্রমণ করার সময় চাঁদ ও পৃথিবীর দূরত্বের পরবর্তন ঘটে। পৃথিবী থেকে চাঁদ যখন দূরে থাকে তখন তাকে বলে অপসূর৷ আর চাঁদ ও পৃথিবীর মধ্যেকার দূরত্ব যখন সবচেয়ে কম তখন তাকে বলে অনুসূর৷ আর সেই অনুসূর অবস্থানের কারণেই চাঁদকে অনেক বড় ও উজ্জ্বল দেখায়।

বুধের আকাশে যে চাঁদ দেখা যাবে তার নাম ‘বাক সুপার মুন’৷   ‘বাক’ প্রজাতির হরিণ থেকেই এই নামকরণের সৃষ্টি৷ কারণ  প্রতি বছর ঠিক এই সময় ‘বাক’ প্রজাতির হরিণদের মাথার শিং খসে যায়। তারপর ফের নতুন শিং গজিয়ে ওঠে৷ তাই এই হরিণের নামের সঙ্গে মিলিয়েই চাঁদের এই রূপকে ডাকা হয় ‘বাক সুপার মুন’ নামে।

জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন, বুধবার চাঁদ আর পৃথিবীর দূরত্ব অনেক কমে আসবে। পৃথিবীর অনেক কাছে এগিয়ে আসবে চাঁদ। তাদের মধ্যেকার দূরত্ব থাকবে তিন লক্ষ ৫৭ হাজার ৪১৮ কিলোমিটার। আর সেই কারণেই সাধারণ পূর্ণিমার চাঁদের তুলনায় ৮ শতাংশ পর্যন্ত বড় এবং ৩০ শতাংশ বেশি লাগবে সুপার মুন।

এবার প্রশ্ন হচ্ছে, ভারতের আকাশে কখন দেখা যাবে এই সুপার মুন? ভারতীয় সময় অনুযায়ী বুধবার সন্ধ্যা ৭টা ২১ মিনিটে চন্দ্রোদয় হওয়ার কথা। আর ভারতীয় সময় রাত ১২ টা ০৮ মিনিটে (ক্যালেন্ডারের হিসেবমতে বৃহস্পতিবার) সবথেকে উজ্জ্বল রূপে ধরা দেবে সুপার মুন। ভোররাত পর্যন্ত তা জ্বলজ্বল করবে আকাশে। অন্যদিকে নাসার তরফ থেকে জানানো হয়েছে, পরবর্তী সুপারমুন দেখা যাবে আগামী ১২ অগাস্ট।