শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

রেলস্টেশনে বিভিন্ন সাইনবোর্ডের গায়ে লেখা থাকে W/L, W/B! এর অর্থ কী জানেন?

মৌসুমী মোদক

প্রকাশিত: জুন ৮, ২০২২, ১১:২৬ এএম | আপডেট: জুন ৮, ২০২২, ০৫:২৬ পিএম

রেলস্টেশনে বিভিন্ন সাইনবোর্ডের গায়ে লেখা থাকে W/L, W/B! এর অর্থ কী জানেন?
রেলস্টেশনে বিভিন্ন সাইনবোর্ডের গায়ে লেখা থাকে W/L, W/B! এর অর্থ কী জানেন? / প্রতীকী ছবি

বিশ্বের চতুর্থ বৃহত্তম ও এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক হল, ভারতীয় রেল (Indian Railways)। প্রতিদিন দেশের প্রায় লক্ষাধিক মানুষের কাছে সফরের অন্যতম ভরসা এই রেলপথ। অত্যন্ত অল্প খরচে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়ার ক্ষেত্রে রেলপথের বিকল্প নেই। ফলে দেশের অধিকাংশ মানুষই রেলের মাধ্যমে গন্তব্যস্থানে যাতায়াতে আগ্রহী।

যারা নিত্যদিন রেলপথে যাতায়াত করেন তারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে বিভিন্ন রেলস্টেশনে ট্রেন দাঁড়িয়ে থাকা অবস্থায় অথবা স্টেশন পারাপার করার সময়ে নানা ধরনের সাইনবোর্ড দেখতে পাওয়া যায়। এই সকল সাইনবোর্ড কোনও ট্রেনকে এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ।

যেমন অনেকক্ষেত্রেই দেখা যায়, রেলস্টেশনে কোনও সাইনবোর্ডের গায়ে লেখা রয়েছে W/L। আবার কোনও সাইনবোর্ডে লেখা W/B। কখনও বা লেখা T/P অথবা T/G। এখন প্রশ্ন হচ্ছে, এর অর্থ কী জানেন? আসলে এই প্রতিটি সাইনবোর্ডে লেখা থাকা শব্দগুলির ভিন্ন ভিন্ন অর্থ রয়েছে। আসুন জেনে নেওয়া যাক সেই অর্থগুলি।

যদি কোনও সাইনবোর্ডের গায়ে লেখা থাকে W/B, তাহলে এর অর্থ  Whistle/Bridge। এর অর্থ, সামনে কোনও ব্রিজ রয়েছে। এর মাধ্যমে ট্রেনের লোকো পাইলটকে সতর্ক করা হয়। W মানে এখানে Whistle। B মানে Bridge। এই প্রতিটি শব্দই ট্রেনের লোকো পাইলটকে সতর্ক করার জন্য ব্যবহার করা হয়ে থাকে।

কোনও সাইনবোর্ডের গায়ে যদি  W/L অথবা C/Fa জাতীয় শব্দ বা অক্ষর লেখা থাকে তাহলে তার অর্থ, লোকো পাইলটকে হুইসেল বাজাতে হবে। এর মাধ্যমে সামনে কোনও রেলগেট রয়েছে কিনা তা বোঝানো হয়। রেলগেট থেকে  সাধারণত ২৫০ মিটার দূরত্বের মধ্যে এই ধরনের সিগন্যাল দেওয়া হয়ে থাকে।

এছাড়াও, স্টেশনে অনেক সময়  T/P অথবা T/G লেখা সাইনবোর্ডও দেখতে পাওয়া যায়। এর অর্থ হল হচ্ছে লোকোপাইলটকে ট্রেনের গতি কমাতে হবে।