শুক্রবার, ০৩ মে, ২০২৪

মাত্র ৩ বগির ছোট্ট ট্রেন, চলে এদেশেই! কোন রুটে চলে তাকলাগানো এই ট্রেনটি?

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২২, ০৩:২৭ পিএম | আপডেট: ডিসেম্বর ১৩, ২০২২, ০৯:২৯ পিএম

মাত্র ৩ বগির ছোট্ট ট্রেন, চলে এদেশেই! কোন রুটে চলে তাকলাগানো এই ট্রেনটি?
মাত্র ৩ বগির ছোট্ট ট্রেন, চলে এদেশেই! কোন রুটে চলে তাকলাগানো এই ট্রেনটি? / প্রতীকী ছবি

বিশ্বের চতুর্থ বৃহত্তম ও এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক হল, ভারতীয় রেল (Indian Railways)। প্রতিদিন দেশের প্রায় লক্ষাধিক মানুষের কাছে সফরের অন্যতম ভরসা এই রেলপথ। অত্যন্ত অল্প খরচে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়ার ক্ষেত্রে রেলপথের বিকল্প নেই। ফলে দেশের অধিকাংশ মানুষই রেলের মাধ্যমে গন্তব্যস্থানে যাতায়াতে আগ্রহী।

যাত্রী সুবিধার্থে স্বল্প ও দূরপাল্লার ট্রেন সহ বিভিন্ন রুটে একাধিক ট্রেন চালায় ভারতীয় রেল। আর প্রতিটি ট্রেনের গতিরই হেরফের রয়েছে। কিছু ট্রেনের গতি ঘন্টায় ১০০ কিমি এবং আবার কোনও ট্রেনের গতি ঘন্টায় ৬০-৭০ কিমি। তবে এ কথা জানেন কি, আমাদের এই দেশেই চলে এমন একটি ট্রেন, যেটি ভারতের সবচেয়ে ছোট এবং সবচেয়ে ধীর গতির ট্রেন। এই ট্রেনটি  এতই ছোট যা আপনার কল্পনারও অতীত। আজ পর্যন্ত এত ছোট ট্রেন আপনি সম্ভবত দেখেননি।

এই ট্রেনটি ২০১৮ সালে প্রথম চালু করা হয়। এই ট্রেনটি কোচি হারবার টার্মিনাস এবং এর্নাকুলাম জংশনের মধ্যে চলে। সাধারণত ৯ কোচ অথবা ১২ কোচের লোকাল ট্রেন দেখেই আমরা অভ্যস্ত।  দূরপাল্লার ট্রেনে ডজন ডজন বগি আমরা দেখে থাকি। কিন্তু এই ট্রেনে রয়েছে মাত্র তিনটি বগি যা এই ট্রেনটিকে ভারতের সবচেয়ে ছোট ট্রেনের মর্যাদা দেয়।

দূর থেকে এই ট্রেনটি দেখলে মনে হয় ট্র্যাকে শুধু ইঞ্জিন চলছে। শুধু তাই নয়, এই ট্রেনের গতিও এতটাই কম যে আপনি সাইকেল নিয়েও অনায়াসেও অতিক্রম করে যেতে পারবেন ট্রেনটিকে। রেলের তরফে এই ট্রেনটির নাম দেওয়া হয়েছে ডিজেল ইলেকট্রিক্যাল মাল্টিপল ইউনিট (DEMU)। ট্রেনে ৩০০ জন যাত্রীর বসার ক্ষমতা আছে কিন্তু সাধারণত মাত্র ১০-১২জন যাত্রীকে এতে ভ্রমণ করতে দেখা যায়।

এই ট্রেনটি কেরালায় চলে। কোচি হারবার টার্মিনাস (সিএইচটি) এবং এর্নাকুলাম জংশনের মধ্যে প্রতিদিন সকাল এবং সন্ধ্যায় দেশের সবচেয়ে ছোট ট্রেন চলাচল করে। এই ট্রেনের রুটও ছোট এবং গতিও স্বাভাবিক ট্রেনের তুলনায় খুবই কম। এই ট্রেনটি মাত্র নয় কিলোমিটার প্রতি ঘন্টা গতিবেগে চলে। যাত্রা পথে মাত্র একটি স্টেশনে দাঁড়ায় ট্রেনটি।