শুক্রবার, ০৩ মে, ২০২৪

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, আকাশে বিরাজ করবে রক্তবর্ণ চাঁদ! কোন সময় দেখা যাবে এই বিরল মহাজাগতিক দৃশ্য?

মৌসুমী মোদক

প্রকাশিত: নভেম্বর ৮, ২০২২, ০২:১৮ পিএম | আপডেট: নভেম্বর ৮, ২০২২, ০৮:৩৭ পিএম

পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, আকাশে বিরাজ করবে রক্তবর্ণ চাঁদ! কোন সময় দেখা যাবে এই বিরল মহাজাগতিক দৃশ্য?
পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, আকাশে বিরাজ করবে রক্তবর্ণ চাঁদ! কোন সময় দেখা যাবে এই বিরল মহাজাগতিক দৃশ্য? / প্রতীকী ছবি

দিন কয়েক আগেই সূর্য গ্রহণের সাক্ষী থেকেছে বিশ্ব। এবার ফের দেখা যেতে চলেছে আরেক মহাজাগতিক দৃশ্য। মঙ্গলবার পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ, যা এই বছরের শেষ গ্রহণ। মঙ্গলবার এই বছরের শেষবারের মতো এই বিরল মহাজাগতিক ঘটনার সাক্ষী থাকতে চলেছে গোটা বিশ্ব। ফলে বছরের শেষ এই চন্দ্রগ্রহণকে ঘিরে কৌতুহল বাড়ছে মহাকাশ প্রেমীদের।

মঙ্গলবার এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখার দারুণ সুযোগ পাবেন এই দেশের বাসিন্দারাও। এদিন ভারতের বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে এই বিরল মহাজাগতিক দৃশ্য। ভূবিজ্ঞান মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, দেশের বিভিন্ন প্রান্ত থেকে যেমন এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখার সুযোগ রয়েছে তেমনই রয়েছে রক্তবর্ণ চাঁদ দেখার সুযোগও। গ্রহণের সময় রক্তবর্ণ রূপ ধারণ করবে পৃথিবীর একমাত্র উপগ্রহ। আর দেশের বিভিন্ন স্থান থেকে দেখা যাবে এই রক্তবর্ণের চাঁদ।

বিজ্ঞানীরা জানিয়েছেন, মঙ্গলবার দুপুর ২টো ৪০ নাগাদ শুরু হবে গ্রহণ। বিকেল ৩ টে ৪৬ মিনিটে পূর্ণগ্রাস অবস্থানে আসবে চাঁদ। সাধারণত পৃথিবী সূর্য এবং চাঁদ এক সরলরেখায় এলে চন্দ্রগ্রহণ হয়। ফলে এদিন পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের সময় পৃথিবীর ছায়ায় ঢেকে যাবে চাঁদ। আর ঠিক এই সময়েই চাঁদ রক্তবর্ণ রূপ ধারণ করবে এবং সন্ধ্যা নামলেই তা দেখা যাবে দেশের বিভিন্ন প্রান্ত থেকে।

জানা গিয়েছে, মঙ্গলবার বিকেল সাড়ে ৫টা নাগাদ, বছরের শেষ এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে নাগপুর, বেঙ্গালুরু, ভুবনেশ্বর, হায়দরাবাদ, চেন্নাই, চণ্ডীগড়, নয়ডা থেকে। এমনকি কলকাতা থেকেও দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য। কলকাতায় বিকেল ৪ টে ৫২ মিনিট থেকে গ্রহণ দেখা যাবে। সবচেয়ে ভালো দৃশ্য দেখা যাবে ৪ টে ৫৫ মিনিটে। সন্ধ্যা সাড়ে সাতটা পর্যন্ত চলবে এই চন্দ্রগ্রহণ। দিল্লি ও মুম্বই থেকেও দেখা যাবে আংশিক চন্দ্রগ্রহণ।

ভারত ছাড়াও এই রক্তবর্ণের চাঁদ দেখা যাবে উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকার কিছু অংশ, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডের আকাশেও। এই বছরের পর এমন পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ ফের দেখা যেতে চলেছে ২০২৫ সালের মার্চ মাস নাগাদ।