শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

ট্রেনের বগির গায়ে ডোরাকাটা দাগ নিশ্চয়ই লক্ষ্য করেছেন! জানেন এই দাগের অর্থ কী?

মৌসুমী মোদক

প্রকাশিত: মে ২১, ২০২২, ০৭:০৮ পিএম | আপডেট: মে ২২, ২০২২, ০১:১১ এএম

ট্রেনের বগির গায়ে ডোরাকাটা দাগ নিশ্চয়ই লক্ষ্য করেছেন! জানেন এই দাগের অর্থ কী?
ট্রেনের বগির গায়ে ডোরাকাটা দাগ নিশ্চয়ই লক্ষ্য করেছেন! জানেন এই দাগের অর্থ কী?

বিশ্বের চতুর্থ বৃহত্তম ও এশিয়ার দ্বিতীয় বৃহত্তম রেল নেটওয়ার্ক হল, ভারতীয় রেল (Indian Railways)। প্রতিদিন দেশের প্রায় লক্ষাধিক মানুষের কাছে সফরের অন্যতম ভরসা এই রেলপথ। অত্যন্ত অল্প খরচে দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়ার ক্ষেত্রে রেলপথের বিকল্প নেই। ফলে দেশের অধিকাংশ মানুষই রেলের মাধ্যমে গন্তব্যস্থানে যাতায়াতে আগ্রহী।

যারা নিত্যদিন রেলপথে যাতায়াত করেন তারা নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে ট্রেনের বেশ কিছু বগি বা কামরার গায়ে বিভিন্ন রঙের ডোরাকাটা দাগ থাকে। এখন প্রশ্ন হচ্ছে, এই ডোরাকাটা দাগের অর্থ কী জানেন? আসুন আজ জেনে নেওয়া যাক সেই অজানা তথ্য!

ট্রেনের কামরার গায়ে সবুজ ডোরাকাটা দাগের অর্থ
EMU/DEMU ট্রেনের কামরায় এমন সবুজ ডোরাকাটা দাগ লক্ষ্য করা যায়। এই ধরনের দাগের মাধ্যমে বোঝানো হয় সেই বগি বা কামরাগুলি আসলে লেডিস কম্পার্টমেন্ট। তবে এগুলি কেবলমাত্র মুম্বই এবং পশ্চিম রেলওয়ের নতুন অটো ডোর ক্লোজিং EMU ট্রেনের কামরার ক্ষেত্রেই লক্ষ্য করা যায়।

ট্রেনের কামরার গায়ে লাল ডোরাকাটা দাগের অর্থ
অনেক EMU/DEMU ট্রেনের কামরার গায়ে লাল রঙের ডোরাকাটা দাগ লক্ষ্য করা যায়। এই ধরনের দাগের অর্থ এটি ফার্স্ট ক্লাস কম্পার্টমেন্ট। আবার বিশেষভাবে সক্ষমদের জন্য নীল রঙের কামরার গায়ে হলুদ দাগ ব্যবহার করা হয়ে থাকে।

ট্রেনের কামরার গায়ে হলুদ ডোরাকাটা দাগের অর্থ
ICF কামরার শেষের দিকে হলুদ ডোরাকাটা দাগ লক্ষ্য করা যায়। এই ধরনের দাগের অর্থ সেই সকল বগিগুলি আনরিজার্ভড। অর্থাৎ যে সকল কামরার গায়ে এই ধরনের দাগ লক্ষ্য করা যায় সেগুলি জেনারেল কামরা। অনেক সময় নীল রঙের কামরার গায়েও সাদা ডোরাকাটা দাগ লক্ষ্য করা যায়। সেগুলি জেনারেল কামরা বোঝাতে ব্যবহৃত হয়।