শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২

ব্যাঙ্ক অফ বরোদা-তে সুপারভাইজার পদে নিয়োগ! কীভাবে আবেদন করবেন? রইল খুঁটিনাটি

মৌসুমী মোদক

প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২২, ০৫:৪০ পিএম | আপডেট: অক্টোবর ১৭, ২০২২, ০৫:৪০ পিএম

ব্যাঙ্ক অফ বরোদা-তে সুপারভাইজার পদে নিয়োগ! কীভাবে আবেদন করবেন? রইল খুঁটিনাটি
ব্যাঙ্ক অফ বরোদা-তে সুপারভাইজার পদে নিয়োগ! কীভাবে আবেদন করবেন? রইল খুঁটিনাটি

নিরাপদ ও নিশ্চিন্ত ভবিষ্যতের জন্য দেশের অধিকাংশ যুবক-যুবতীই সরকারি চাকরি করতে ইচ্ছুক হন। বিশেষ করে অনেকেরই আবার ব্যাঙ্কের চাকরিতে ঝোঁক থাকে। আপনিও কি ব্যাঙ্কে চাকরি করে নিজের ভবিষ্যত গড়তে চান? তাহলে আপনার জন্য রয়েছে সুবর্ণ সুযোগ। সম্প্রতি আলওয়ার অঞ্চলের প্রার্থীদের চুক্তিভিত্তিক বিসি সুপারভাইজার পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি জারি করেছে ব্যাঙ্ক অফ বরোদা। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে নিয়োগ প্রক্রিয়া। দেশের যে কোনও নাগরিকই আবেদন করতে পারেন। ইচ্ছুক প্রার্থীদের শীঘ্রই আবেদনের পরামর্শ দিয়েছে ব্যাঙ্ক কর্তৃপক্ষ।

শূন্যপদের সংখ্যা ও বিবরণ

প্রতিষ্ঠানের তরফে মোট ৫টি পদ রয়েছে বলে জানানো হয়েছে। বিসি সুপারভাইজারদের ৫০-৬০ জন বিসি এজেন্ট বরাদ্দ করা হবে। বিসি সুপারভাইজারদের দ্বারা নিরীক্ষণ করা বিসির সংখ্যা বাড়ানো যেতে পারে তবে তা বরাদ্দকৃত সংখ্যার ১৫-২০%-এর বেশি কোনও ভাবেই বাড়বে না।

 বয়সসীমা

নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের বয়স ২১-৪৫ বছরের মধ্যে হতে হবে।

বেতনক্রম

বেতন কাঠামোর মধ্যে পরিবর্তনশীল বেতন এবং স্থায়ী বেতন উভয় অংশই থাকবে।স্থায়ী বেতন ১৫,০০০ টাকা ও পরিবর্তনশীল বেতন ১০,০০০ টাকা।

চুক্তির মেয়াদ

চুক্তিটি প্রাথমিক ভাবে ১২ মাসের জন্য নির্ধারণ করা হব। পরে প্রতি ৬ মাস পর পর পর্যালোচনা সাপেক্ষে চুক্তির মেয়াদ বাড়ানো হতে পারে।

আবেদনের যোগ্যতা

অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মচারীদের জন্য-চিফ ম্যানেজারের পদমর্যাদাপ্রাপ্ত যে কোনও পিএসইউ ব্যাঙ্কের অবসরপ্রাপ্ত অফিসারদের এই উদ্দেশ্যে নিয়োগ করা যেতে পারে। ব্যাঙ্ক অফ বরোদার সমতুল্য ব্যাঙ্কের অবসরপ্রাপ্ত ক্লার্ক এবং ভাল ট্র্যাক রেকর্ডের সঙ্গে যাঁরা জেএআইআইবি পাস করেছেন তাঁরা আবেদনের যোগ্য। সমস্ত অবসরপ্রাপ্ত ব্যাঙ্ক কর্মচারীদের কমপক্ষে ৩ বছরের জন্য গ্রামীণ ব্যাঙ্কিং সেক্টরে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বিসি সুপারভাইজারদের সর্বোচ্চ ৬৫ বছর পর্যন্ত কাজে বহাল রাখা হবে।তরুণ প্রার্থীদের জন্য-কম্পিউটারে ন্যূনতম জ্ঞান (এমএস অফিস, ইমেল, ইন্টারনেট ইত্যাদি) সহ স্নাতক ডিগ্রি উত্তীর্ণ হতে হবে, তবে যোগ্যতা যেমন এম.এসসি. (আইটি)/ বিই (আইটি)/ এমসিএ/এমবিএ ইত্যাদি ডিগ্রি প্রাপ্তরা অগ্রাধিকার পাবেন।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের কেওয়াইসি, সিবিআইএল স্কোর সহ নানান বিষয়ে অনুসন্ধান করা হবে এবং যথাযথ যাচাই করা হবে। আঞ্চলিক কার্যালয়ের দায়িত্ব অর্পণ করার আগে প্রতিটি নির্বাচিত আবেদনকারীর পুলিশ ভেরিফিকেশনের ব্যবস্থা করা হবে।আবেদনকারীদের পর্যায়ক্রমিক ভাবে নির্ধারিত সময়ের তত্ত্বাবধান জেলার বিভিন্ন গ্রাম পরিদর্শন করতে হবে। আঞ্চলিক অফিস/নোডাল শাখার কাছকাছি আবাসনে থাকতে হবে এবং যে জেলার জন্য নির্বাচন করা হবে তার বাইরে কোনও অবস্থাতেই প্রার্থীরা থাকতে পারবেন না। কোনও বিসি এজেন্ট সুপারভাইজারের সঙ্গে পরিবারের সদস্যদের যোগাযোগ, রক্তের সম্পর্ক, নিকটাত্মীয় বা কোনও ব্যবসায়িক সম্পর্ক থাকলে তেমন আবেদনকারীদের গণ্য করা হবে না।

 নির্বাচন পদ্ধতি

প্রথমে একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করে প্রার্থীদের বাছাই করা হবে। এরপর পরবর্তী রাউন্ডের ব্যক্তিগত সাক্ষাৎকার বা অন্য কোনও নির্বাচন পদ্ধতির উপর ভিত্তি করে প্রার্থীদের নিয়োগ করা হবে।

কীভাবে আবেদন করবেন?

যথাযথভাবে পূরণ করা এবং স্বাক্ষরিত আবেদনপত্রটি স্পিড পোস্ট/রেজিস্ট্রার্ড পোস্ট/কুরিয়ারের মাধ্যমে বা ব্যক্তিগতভাবে প্রতিষ্ঠানের এই ঠিকানায়- ‘REGIONAL OFFICE (ALWAR REGION), SAI ARCADE, 1ST FLOOR, NEB SUBHASH NAGAR, AGRASEN CIRCLE, DELHI ROAD, ALWAR – 301001, RAJASTHAN’ পাঠাতে হবে। এছাড়াও আবেদনপত্রের একটি কপি [email protected] -এই মেল আইডিতে পাঠাতে হবে।

আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ

প্রকাশিত বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, বর্তমানে আবেদন প্রক্রিয়া চলছে। প্রার্থীদের আগামী ৩১ অক্টোবর, ২০২২ তারিখের মধ্যে আবেদন জমা দিতে হবে। অফলাইন আবেদন করতে হবে। সে ক্ষেত্রে প্রার্থীরা প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইটেই আবেদনপত্র পেয়ে যাবেন। এই সংক্রান্ত সময়সীমায় কোনও বদল আনা হলে তা নোটিশের মাধ্যমে প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে।

প্রার্থীরা আবেদনের যোগ্যতা, বয়সসীমা, বেতনক্রম ও নিয়োগ সংক্রান্ত অন্যান্য বিষয় জানতে ব্যাঙ্ক অফ বরোদার অফিসিয়াল ওয়েবসাইটে (এখানে) ক্লিক করে দেখে নিতে পারেন।