শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

লিখিত পরীক্ষা ছাড়াই মোটা বেতনে SBI-তে চাকরির সুযোগ! কীভাবে আবেদন করবেন? রইল পদ্ধতি

মৌসুমী মোদক

প্রকাশিত: ডিসেম্বর ২৭, ২০২২, ০২:০৩ পিএম | আপডেট: ডিসেম্বর ২৭, ২০২২, ০২:০৩ পিএম

লিখিত পরীক্ষা ছাড়াই মোটা বেতনে SBI-তে চাকরির সুযোগ! কীভাবে আবেদন করবেন? রইল পদ্ধতি
লিখিত পরীক্ষা ছাড়াই মোটা বেতনে SBI-তে চাকরির সুযোগ! কীভাবে আবেদন করবেন? রইল পদ্ধতি

ব্যাঙ্কে চাকরির জন্য নতুন ঘোষণা করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India)। কালেকশন ফেসিলিটেটর পদে চুক্তি ভিত্তিতে নিয়োগের কথা ঘোষণা করেছে এসবিআই (SBI) অর্থাৎ স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ইতিমধ্যেই আবেদনের প্রক্রিয়া শুরু হয়েছে। ১৪৩৮টি পদের জন্য আবেদন করা যাবে।

মূলত এসবিআই অর্থাৎ স্টেট ব্যাঙ্ক থেকে যাঁরা অবসর নিয়েছেন তাঁদের কথা মাথায় রেখেই এই চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। কারণ এই চাকরির জন্য যাঁরা আবেদন করবেন তাঁদের কর্মক্ষেত্রে যথেষ্ট অভিজ্ঞতা থাকার পাশাপাশি পেশাদার ভাবেও দক্ষ হতে হবে। তবে যেসব ব্যাক আধিকারিক ভলেন্টিয়ারি রিটায়ারমেন্ট নিয়েছেন, যাঁদের সাসপেন্ড বা বরখাস্ত করা হয়েছিল, কিংবা যাঁরা চাকরি থেকে মাঝপথেই ইস্তফা দিয়েছিলেন তাঁরা SBI recruitment 2023- এর লেটেস্ট বিজ্ঞপ্তির ক্ষেত্রে চাকরির জন্য আবেদন করতে পারবেন না।


শূন্য পদ 
মোট পদ রয়েছে ১৪৩৮টি। তার মধ্যে জেনারেলদের জন্য রয়েছে ৬৮০টি সিট। OBC- দের জন্য ৩১৪টি। SC- দের জন্য রয়েছে ১৯৮টি পদ। EWS- এর ক্ষেত্রে ১২৫টি এবং ST- দের ক্ষেত্রে ১২১টি পদ রয়েছে।

নিয়োগ পদ্ধতি
কালেকশন ফেসিলিটেটরদের জন্য নিয়োগ প্রক্রিয়া শুরু করবে এসবিআই কর্তৃপক্ষ। এই জন্য আবেদন জমা নেওয়া হচ্ছে। তবে প্রার্থীদের বেছে নেওয়ার জন্য কিছু মানদণ্ড রয়েছে। সেগুলো জেনে নেওয়া প্রয়োজন। শর্টলিস্টিং এবং ইন্টারিভিউ- এই দুই পদ্ধতিতে বেছে নেওয়া হবে যোগ্য প্রার্থীদের। এসবিআই- এর একটি শর্টলিস্টিং কমিটি থাকবে। তারাই আবেদনকারীদের মধ্যে থেকে যোগ্য প্রার্থীদের বাছাই করে নেবেন। এরপর তাঁদের ডাকা হবে ইন্টারভিউয়ের জন্য। ১০০ নম্বরের এই ইন্টারভিউ হবে। এই পর্বে পাশ করার জন্য কত নম্বর পেতে হবে তা ব্যাঙ্ক ঠিক করে দেবে। ইন্টারভিউয়ের পরবর্তী পর্যায়ে মেরিট লিস্ট যোগ করে প্রার্থীদের ফাইনাল তালিকা প্রকাশ করা হবে।

যোগ্যতা 
tate wise/ circle wise/ category wise- এই তিন ভিত্তিতে তৈরি হবে মেরিট লিস্ট। এই চাকরিতে আবেদনের জন্য আলাদা করে কোনও যোগ্যতার কথা বলা হয়নি। শুধু অবসরপ্রাপ্তরা আবেদন করতে পারবেন। বয়স হতে হবে ৬৩ বছরের কম।


কোন বিভাগে বেতন কত
Clerical, JGMS-I, MMGS-II, MMGS-III- এই চারটি বিভাগে নিয়োগ করা হবে। একনজরে প্রতিটি বিভাগের বেতন সম্পর্কে দেখে নিন। 
Clerical- ২৫ হাজার টাকা, JGMS-I- ৩৫ হাজার টাকা, MMGS-II- ৪০ হাজার টাকা, MMGS-III- ৪০ হাজার টাকা

কীভাবে আবেদন করবেন? 
এসবিআই- এর অফিশিয়াল ওয়েবসাইটের কেরিয়ার সেকশনে গেলেই বিস্তারিত বিবরণ পাবেন আবেদনকারীরা। https://bank.sbi/careers or https://www.sbi.co.in/careers- এখান থেকে অনলাইনে আবেদন করতে পারবেন যোগ্য প্রার্থীরা। ১০ জানুয়ারি আবেদন জমা দেওয়ার শেষ তারিখ।